বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/2679 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
আল্লামা হাসক্বফী রা বলেনঃ
(وَ) شُرِطَ (حُضُورُ) شَاهِدَيْنِ(حُرَّيْنِ) أَوْ حُرٌّ وَحُرَّتَيْن (مُكَلَّفَيْنِ سَامِعَيْنِ قَوْلَهُمَا مَعًا)
দুজন স্বাধীন পুরুষ অথবা একজন স্বাধীন পুরুষ ও দুজন স্বাধীন মহিলা সাক্ষী হিসেবে উপস্থিত থাকতে হবে,যারা শরীয়তের বিধি-বিধান পালনে দায়বদ্ধ থাকবে,এবং একসাথে উভয় (স্বামী-স্ত্রী বা স্ত্রীর উকিলের কিংবা অভিভাবকের) র ইজাব-কবুল শ্রবণ করবে।(আদ্দুরুল মুখতার-৩/২২)
বিবাহের জন্য মজলিসে সাক্ষী উপস্থিত হওয়া শর্ত।যেমন ইবনে আবেদীন শামী রাহ এ সম্পর্কে বলেনঃ
(قَوْلُهُ: وَشُرِطَ حُضُورُ شَاهِدَيْنِ) أَيْ يَشْهَدَانِ عَلَى الْعَقْدِ، أَمَّا الشَّهَادَةُ عَلَى التَّوْكِيلِ بِالنِّكَاحِ فَلَيْسَتْ بِشَرْطٍ لِصِحَّتِهِ كَمَا قَدَّمْنَاهُ عَنْ الْبَحْرِ،
দুজন সাক্ষী মজলিসে উপস্থিত থাকা শর্ত।অর্থাৎ যারা মজলিসে উপস্থিত থেকে অনুষ্ঠানকে সরাসরি প্রত্যক্ষ করবে। বিবাহের উকিল নিযুক্ত করণের সময় সাক্ষী উপস্থিত থাকা শর্ত নয়।(রদ্দুল মুহতার-৩/২১;)
ﻭﻛﻞ ﻫﺆﻻء ﻟﻬﻢ ﻭﻻﻳﺔ اﻹﺟﺒﺎﺭ ﻋﻠﻰ اﻟﺒﻨﺖ ﻭاﻟﺬﻛﺮ ﻓﻲ ﺣﺎﻝ ﺻﻐﺮﻫﻤﺎ ﻭﺣﺎﻝ ﻛﺒﺮﻫﻤﺎ ﺇﺫا ﺟﻨﺎ، ﻛﺬا ﻓﻲ اﻟﺒﺤﺮ اﻟﺮاﺋﻖ.
(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/২৮৩)
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)ছোট বালক বালিকাকে শিশু অবস্থায় বিয়ে দেয়া যাবে।
(২)
যদি দুই শিশুর বাবা মজা করে একে অপরের নিকট তাদের ছেলে বা মেয়েকে বিয়ে দিয়ে দেয়, এবং দুইজন সাক্ষী উপস্থিত থাকে, তাহলে বিয়ে শুদ্ধ হয়ে যাবে।