আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
91 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (29 points)
গতদিনে আমাদের মসজিদের ইমাম বলেছে, ”কিছুলোক এক কবরের পাশ দিয়ে হেটে যাচ্ছিলো। এবং তারা কবরের পাশে দাঁড়িয়ে দোয়া করায় আল্লাহ তায়ালা অই কবরের মানুষকে জীবিত করে তুলেছেন। তারপর সেই মানুষ লোকগুলোকে বলেছে যে, আমি ১০০ বছর আগে মারা গিয়েছিলাম”।


এই কথাটা কি সঠিক?

এই বিষয়টা কি আকিদার সাথে সম্পর্কিত?

যদি সঠিক নাহয় এক্ষেত্রে আমার করনীয় কি? (এইরকম আরো অনেক আজগুবি কথাবার্তা বলে, যেগুলোর কোনো অথেনটিক রেফারেন্স পাওয়া যায়না কোনো বিজ্ঞ আলেমকে জিজ্ঞাসা করার পরেও)

1 Answer

0 votes
by (657,800 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


মৃত মানুষকে জীবিত করার শক্তি মহান আল্লাহ তায়ালা শুধুমাত্র হযরত ঈসা আঃ কে দিয়েছিলেন,অন্য কাউকেই দেননি।

তবুও মু'জেযা হিসেবে এ শক্তি হযরত ঈসা আঃ কে মহান আল্লাহ তায়ালা দিয়েছিলেন।

মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 

اِذۡ قَالَ اللّٰہُ یٰعِیۡسَی ابۡنَ مَرۡیَمَ اذۡکُرۡ نِعۡمَتِیۡ عَلَیۡکَ وَ عَلٰی وَالِدَتِکَ ۘ اِذۡ اَیَّدۡتُّکَ بِرُوۡحِ الۡقُدُسِ ۟ تُکَلِّمُ النَّاسَ فِی الۡمَہۡدِ وَ کَہۡلًا ۚ وَ اِذۡ عَلَّمۡتُکَ الۡکِتٰبَ وَ الۡحِکۡمَۃَ وَ التَّوۡرٰىۃَ وَ الۡاِنۡجِیۡلَ ۚ وَ اِذۡ تَخۡلُقُ مِنَ الطِّیۡنِ کَہَیۡـَٔۃِ الطَّیۡرِ بِاِذۡنِیۡ فَتَنۡفُخُ فِیۡہَا فَتَکُوۡنُ طَیۡرًۢا بِاِذۡنِیۡ وَ تُبۡرِیٴُ الۡاَکۡمَہَ وَ الۡاَبۡرَصَ بِاِذۡنِیۡ ۚ وَ اِذۡ تُخۡرِجُ الۡمَوۡتٰی بِاِذۡنِیۡ ۚ وَ اِذۡ کَفَفۡتُ بَنِیۡۤ اِسۡرَآءِیۡلَ عَنۡکَ اِذۡ جِئۡتَہُمۡ بِالۡبَیِّنٰتِ فَقَالَ الَّذِیۡنَ کَفَرُوۡا مِنۡہُمۡ اِنۡ ہٰذَاۤ اِلَّا سِحۡرٌ مُّبِیۡنٌ ﴿۱۱۰﴾ 

যখন আল্লাহ বলবেন, হে ঈসা ইবনে মারিয়াম, তোমার প্রতি ও তোমার মাতার প্রতি আমার অনুগ্রহ স্মরণ করো। যখন আমি তোমাকে পবিত্র আত্মা দ্বারা সাহায্য করেছিলাম। আর তুমি দোলনায় থাকা অবস্থায় ও পরিণত বয়সে মানুষের সঙ্গে কথা বলতে। তোমাকে কিতাব, হিকমত, তাওরাত ও ইনজিল শিক্ষা দিয়েছিলাম; তুমি কাদামাটি দিয়ে আমার অনুমতিক্রমে পাখিসদৃশ আকৃতি গঠন করতে অতঃপর তাতে ফুৎকার দিতে, ফলে তা আমার আদেশে পাখি হয়ে যেত। জন্মান্ধ ও কুষ্ঠ ব্যাধিগ্রস্তকে তুমি আমার আদেশে নিরাময় করে দিতে এবং আমার অনুমতিক্রমে তুমি মৃতকে জীবিত করতে। আমি বনি ইসরাইলকে তোমার থেকে নিবৃত্ত রেখেছিলাম, যখন তুমি তাদের কাছে স্পষ্ট প্রমাণাদি নিয়ে এসেছিলে তখন তাদের মধ্যে যারা কুফরি করেছে, তারা বলল, 'এটা তো স্পষ্ট জাদু।' (সুরা আল মায়েদা : ১১০)

★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
এটি একটি মিথ্যা কথা, কারণ কোনো ব্যক্তির মৃত্যুর পর তাঁকে জীবন দান করার বিষয়টি একমাত্র আল্লাহ রাব্বুল আলামিন ছাড়া আর কারো পক্ষে সম্ভব নয়। 

আল্লাহ সুবানাহুতায়ালা শুধু অনুমতি দিয়েছেন ঈসা (আ.)-কে তাও কেবল মু'জেযা হিসেবে। এটা তাঁর বিশেষত্ব ছিল, যেটা কোরআন উল্লেখ করেছে এই বিশেষত্ব। 

যদি এর পরবর্তী সময়ে এবং এর আগের সময়ে কাউকে এই অনুমোদন দেওয়া হতো, তাহলে এটার আর কোনো বিশেষত্ব থাকত না। আর এর মু'জেযা থাকত না। তাহলে এটা খুব সাধারণ একটি বিষয়ে পরিণত হতো। এভাবে কোনো সাধারণ বিষয় হিসেবে কোথাও এটি প্রমাণিত হয়নি।

★তাই প্রশ্নে উল্লেখিত ঘটনা সম্পূর্ণ বানোয়াট, ভিত্তিহীন। 
হ্যাঁ এই বিষয়টি আকীদার সাথে সম্পৃক্ত।
উক্ত ঘটনা বিশ্বাস করা যাবেনা।

এক্ষেত্রে এহেন বিভ্রান্তি সৃষ্টিকারী ইমাম সাহেবকে ইমামতি থেকে সড়ানো কমিটি সহ এলাকাবাসী সকলের জন্য অতিব জরুরি।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (29 points)
এমন ইমামের পিছনে নামাজ পড়া যাবে কি? অনুগ্রহ করে জানাবেন শায়খ। মারাত্মক দ্বিধাদ্বন্দের মধ্যে আছি!

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...