بسم الله الرحمن الرحيم
জবাব ,
সুদ সম্পর্কে আল্লাহ তা'আলা বলেন,
اَلَّذِیْنَ یَاْكُلُوْنَ الرِّبٰوا
لَا یَقُوْمُوْنَ اِلَّا كَمَا یَقُوْمُ الَّذِیْ یَتَخَبَّطُهُ الشَّیْطٰنُ مِنَ
الْمَسِّ ذٰلِكَ بِاَنَّهُمْ قَالُوْۤا اِنَّمَا الْبَیْعُ مِثْلُ الرِّبٰوا ۘ وَ
اَحَلَّ اللهُ الْبَیْعَ وَ حَرَّمَ الرِّبٰوا
فَمَنْ جَآءَهٗ مَوْعِظَةٌ مِّنْ رَّبِّهٖ فَانْتَهٰی فَلَهٗ مَا
سَلَفَ وَ اَمْرُهٗۤ اِلَی اللهِ وَ مَنْ عَادَ فَاُولٰٓىِٕكَ اَصْحٰبُ النَّارِ
هُمْ فِیْهَا خٰلِدُوْنَ.
যারা সুদ খায় তারা (কিয়ামতের দিন) সেই ব্যক্তির মতো দাঁড়াবে, যাকে শয়তান স্পর্শ দ্বারা পাগল করে। এটা এজন্য
যে, তারা বলে, ক্রয়-বিক্রয় তো সুদের মতোই।
অথচ আল্লাহ ক্রয়-বিক্রয়কে হালাল করেছেন এবং সুদকে করেছেন হারাম। যার নিকট তার প্রতিপালকের
উপদেশ এসেছে এবং সে বিরত হয়েছে, তবে অতীতে যা হয়েছে তা তারই।
আর তার ব্যাপার আল্লাহর এখতিয়ারে। আর যারা পুনরায় করবে তারাই জাহান্নামের অধিবাসী হবে।
সেখানে তারা হবে চিরস্থায়ী। -(সূরা বাকারা-২৭৫)
উলামায়ে কেরাম ইসলামী ব্যাংকের মুনাফাকে সন্দেহযুক্ত বলে থাকেন, বিধায় তা গ্রহণ করা যাবে না। তবে উক্ত টাকা যে কোন জনকল্যাণমূলক কাজে ব্যবহার করা যাবে। সেই সাথে দারিদ্র আত্মীয়দেরও
দান করা যাবে। তবে এমন আত্মীয়দের দেয়া যাবে না যাদের যাকাত দেয়া জায়েজ নয়।
*ট্যাক্স সম্পর্কে চার মাযহাব সম্বলীত সর্ব বৃহৎ
ফেক্বাহী গ্রন্থ "আল-মাওসু'আতুল ফেক্বহিয়্যায় " (৩৫/১৪) এভাবে বর্ণিত রয়েছে যে,
ذَهَبَ الْفُقَهَاءُ إِلَى أَنَّ
لِلإْمَامِ فَرْض َضَرَائِبَ عَلَى الْقَادِرِينَ لِوُجُوهِ الْمَصَالِحِ
الْعَامَّةِ وَلِسَدِّ حَاجَاتِ الْمُسْلِمِينَ
قَال القرطبي: اتَّفَقَ
الْعُلَمَاءُ عَلَى أَنَّهُ إِذَا نَزَلَتْ بِالْمُسْلِمِينَ حَاجَةٌ بَعْدَ
أَدَاءِ الزَّكَاةِ فَإِنَّهُ يَجِبُ صَرْفُ الْمَال إِلَيْهَا
.(١)
القرطبي ٢ / ٢٤٢، وابن عابدين ٢ / ٥٧
الموسوعة الفقهية الكويتية ٣٥/١٤
ভাবার্থঃ মহামান্য ফুকাহায়ে কেরাম মনে করেন যে, সরকার জনসাধারণের সেবা ও বিভিন্ন প্রয়োজন মিটাতে
উপার্জন সক্ষম নাগরিকদের উপর ট্যাক্স অত্যাবশ্যকীয় করতে পারবে,বৈধ রয়েছে।
ইমাম কুরতুবী রাহ উদ্ধৃতিতে বলা হয় যে, তিনি বলেন,সম্পদশালী নাগরিকগণ
যাকাত প্রদাণের পরও মুসলিম জনসাধারণের আর্থিক ঘাটতি দেখা দিলে সরকার কর্তৃক নির্ধারিত ট্যাক্স প্রদান করা তাদের
উপর ওয়াজিব।(তাফসীরে কুরতুবী-২/২৪২ , রদ্দুল মুহতার-ইবনে আবেদিন;২/৫৭)
সংক্ষেপে আমরা বুঝলাম যে,আয়কর বা ট্যাক্স সহনীয় পর্যায়ে হলে জনগণনের উপর তা আদায় করা ওয়াজিব।যাকাতের
মতই আবশ্যক পালনীয়। যদিও আয়করের বিধান শর্তসাপেক্ষ্য তথা ব্যায়খাত লক্ষণীয় একটি বিষয়।এবং
যাকাত থেকে কিছুটা শীতিলযোগ্য। তবে ট্যাক্স আদায় করতে হবে আপনার বৈধ সম্পদ থেকে । যেহেতু
সুদের টাকার মালিক আপনি নন বিধায় উক্ত সুদের টাকা থেকে ট্যাক্স কেটে নেওয়া বৈধ হবে
না। ট্যাক্স কুরআন-হাদীস দ্বারা প্রমাণিত একটি বিষয়।তাকে অস্বিকার করা যাবে না।
ট্যাক্স সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/5365
https://www.ifatwa.info/700