আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
406 views
in সালাত(Prayer) by (24 points)
আসসালামুআলাইকুম

https://www.ifatwa.info/18817/?show=18817#q18817

এই ফাতোয়াতে বলা হয়েছে যে সাহু সিজদাহ দিতে হবে।কিন্তু একটি আয়াতের ঠিক কতটা দ্বিতীয় বার পড়লে সাহু সিজদাহ দিতে হবে।এই বিধান কি তজবিহ, তাশাহুদ,দরূদ শরীফ, মাসুরা এসকল বিষয়েও প্রোযোজ‍্য।

1 Answer

0 votes
by (697,160 points)


ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
https://www.ifatwa.info/18817 নং ফাতাওয়ায় বলেছি যে,
ফরয নামাযের প্রত্যেক প্রথম দুই রা’কাতে সূরা ফাতেহা পড়া ওয়াজিব। এবং সূরায়ে ফাতেহার সাথে ভিন্ন একটি সূরা মিলানো ওয়াজিব। এবং সুন্নত ও নফল নামাযের প্রত্যেক রা’কাতে সূরা সূরা ফাতেহা ও সূরা মিলানো ওয়াজিব। সুতরাং ফরয নামাযের তৃতীয় বা চতুর্থ রা’কাতে সূরায়ে ফাতেহাকে একাধিক বার পড়ে নিলেও সাহু সিজদা ওয়াজিব হবে না। তবে সুন্নত ও নফল নামাযে তৃতীয় বা চতুর্থ রা’কাতে সূরায়ে ফাতেহাকে একাধিক বার পড়ে নিলে সাহু সিজদা ওয়াজিব হবে। 

(قَوْلُهُ وَكَذَا تَرْكُ تَكْرِيرِهَا إلَخْ) فَلَوْ قَرَأَهَا فِي رَكْعَةٍ مِنْ الْأُولَيَيْنِ مَرَّتَيْنِ وَجَبَ سُجُودُ السَّهْوِ لِتَأْخِيرِ الْوَاجِبِ وَهُوَ السُّورَةُ كَمَا فِي الذَّخِيرَةِ وَغَيْرِهَا، وَكَذَا لَوْ قَرَأَ أَكْثَرَهَا ثُمَّ أَعَادَهَا كَمَا فِي الظَّهِيرِيَّةِ، أَمَّا لَوْ قَرَأَهَا قَبْلَ السُّورَةِ مَرَّةً وَبَعْدَهَا مَرَّةً فَلَا يَجِبُ كَمَا فِي الْخَانِيَّةِ وَاخْتَارَهُ فِي الْمُحِيطِ وَالظَّهِيرِيَّةِ وَالْخُلَاصَةِ وَصَحَّحَهُ الزَّاهِدِيُّ لِعَدَمِ لُزُومِ التَّأْخِيرِ لِأَنَّ الرُّكُوعَ لَيْسَ وَاجِبًا بِإِثْرِ السُّورَةِ، فَإِنَّهُ لَوْ جَمَعَ بَيْنَ سُوَرٍ بَعْدَ الْفَاتِحَةِ لَا يَجِبُ عَلَيْهِ شَيْءٌ، كَذَا فِي الْبَحْرِ.بَيْنَ الْقِرَاءَةِ وَالرُّكُوعِ و (فِيمَا يَتَكَرَّرُ) أَمَّا فِيمَا لَا يَتَكَرَّرُ فَفَرْضٌ كَمَا مَرَّ

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
উক্ত ফাতাওয়াতে সূরায়ে ফাতেহাকে দুই বার বা সূরায়ে ফাতেহার কোনো অংশকে একাধিকবার পড়লে সাহু সিজদা ওয়াজিব হওয়ার কথা বলা হচ্ছে। সূরায়ে ফাতেহার পরবর্তী সূরাতে কোনো আয়াতকে একাধিকবার পড়লে সাহু সিজদা ওয়াজিব হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...