আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
1,226 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (8 points)
মুহতারাম,
আমি শুনেছি হাশরের ময়দান নাকি এই দুনিয়াতে হবে এবং হাদীসে এসেছে সেটা নাকি সিরিয়া ও তার পার্শ্ববরতী এলাকা হবে। দয়া করে সঠিক উত্তরটি জানিয়ে বাধিত করবেন।

1 Answer

0 votes
by (675,600 points)
উত্তর
بسم الله الرحمن الرحيم 

হাশরের ময়দান কোথায় হবে,এই ব্যাপারে কুরআন হাদীসে কোথাও স্পষ্ট আকারে উল্লেখ নাই।
তবে এক রেওয়ায়েত দ্বারা জানা যায় যে বায়তুল মুকাদ্দাস এর নিকটে হাশরের ময়দান কায়েম হবে।
,
কিন্তু এই রেওয়ায়াত ওয়াহাব ইবনে মুনাব্বিহ  রাঃ থেকে বর্ণিত, যিনি ঈসরাইলি রেওয়ায়েত বর্ণনা কারী হিসেবে প্রসিদ্ধ। 
,
তাই বলতে হবে যে  হাশরের ময়দান কোথায় কায়েম হবে এটা সম্পর্কে আল্লাহই ভালো জানেন।
এই ব্যাপারে সুনির্দিষ্ট ভাবে কিছুই বলা  যাবেনা।
(কিতাবুন নাওয়াজেল  ১/২০৭) 
.
হাদীস শরীফে এসেছে  
عن المنذر بن النعمان أنہ سمع وہب بن منبہ یقول: قال اللّٰہ تعالیٰ: لصخرۃ بیت المقدس: لأضعن علیک عرشی، ولأحشرن علیک خلقی و فیأتینک یومئذ داؤد راکباً۔ (التذکرۃ في أحوال الموتیٰ والآخرۃ للقرطبي ۲۲۹)
হযরত মুনযির বিন নু'মান থেকে বর্ণিত তিমি ওয়াহাব ইবনে মুনাব্বিহ রাঃ শুনেছেন, তিনি বলেন আল্লাহ তায়ালা বায়তুল মুকাদ্দাস এর প্রস্ত্রখন্ড কে লক্ষ্য করে বলেছেন নিশ্চয় আমি আমার আরশ তোমার উপর রাখবো, এবং তোমার উপর আমার মাখলুকদের জমা করবো,,,,,,


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...