উত্তর
بسم الله الرحمن الرحيم
শরীয়তের বিধান হলো কোনো কুকুর যদি হিংস্র হয়,ক্ষতিকারক হয়,চায় সে পাগলা কুকুর হোক,বা সুস্থ কুকুর হোক,যদি তাকে মেরে ফেলা ছাড়া তার থেকে পরিত্রানের কোনো ছুরত না থাকে, তাহলে তাকে মেরে ফেলা জায়েয আছে।
তাকে অন্যান্য যন্ত্র দিয়ে যেমন মেরে ফেলা জায়েয আছে,বিষ দিয়েও মেরে ফেলা জায়েয আছে।
তবে বিষ এমন হওয়া উচিত যেটার দ্বারা কুকুর দ্রুত
মারা যাবে।
অন্যথায় সাধারন বিষ প্রয়োগ করা হলে সেটা আরো ভয়ংকর রকমের সমস্যার কারন হতে পারে।
(কিতাবুন নাওয়াজেল ১৪/৪৪০)
উত্তম হলো তাকে এমন যন্ত্র দিয়ে মেরে ফেলা উচিত যেটার দ্বারা উক্ত কুকুরের কম কষ্ট হয়।
যেমন তাকে ধরে ধারালো ছুরি দ্বারা মেরে ফেলবে।
(কিতাবুন নাওয়াজেল ১৪/৪৪১)
,
উল্লেখ্য যে যদি সেই কুকুরকে মেরে ফেলা ছাড়াও তা থেকে পরিত্রানের কোনো উপায় থাকে,যেমন তাকে অন্যত্রে রেখে আসা,ইত্যাদি
তাহলে তাকে মেরে ফেলা জায়েয নেই।
হাদীস শরীফে এসেছেঃ-
حَدَّثَنَا مُسَدَّدٌ، حَدَّثَنَا يَزِيدُ، حَدَّثَنَا يُونُسُ، عَنِ الْحَسَنِ، عَنْ عَبْدِ اللَّهِ بْنِ مُغَفَّلٍ، قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم " لَوْلاَ أَنَّ الْكِلاَبَ أُمَّةٌ مِنَ الأُمَمِ لأَمَرْتُ بِقَتْلِهَا فَاقْتُلُوا مِنْهَا الأَسْوَدَ الْبَهِيمَ " .
আবদুল্লাহ ইবনু মুগাফফাল (রাঃ) থেকে বর্ণিতঃ
তিনি বলেন, রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেনঃ আল্লাহ্র সৃষ্টজীবের মধ্যে কুকুর এক প্রকার জীব না হলে আমি এগুলোকে হত্যা করতে আদেশ দিতাম। সুতরাং তোমরা গাঢ় কালো রঙের কুকুরগুলো হত্যা করো।
(আবু দাউদ ২৮৪৫)
حَدَّثَنَا يَحْيَى بْنُ خَلَفٍ، حَدَّثَنَا أَبُو عَاصِمٍ، عَنِ ابْنِ جُرَيْجٍ، قَالَ أَخْبَرَنِي أَبُو الزُّبَيْرِ، عَنْ جَابِرٍ، قَالَ أَمَرَ نَبِيُّ اللَّهِ صلى الله عليه وسلم بِقَتْلِ الْكِلاَبِ حَتَّى إِنْ كَانَتِ الْمَرْأَةُ تَقْدَمُ مِنَ الْبَادِيَةِ - يَعْنِي بِالْكَلْبِ - فَنَقْتُلُهُ ثُمَّ نَهَانَا عَنْ قَتْلِهَا وَقَالَ " عَلَيْكُمْ بِالأَسْوَدِ " .
জাবির (রাঃ) থেকে বর্ণিতঃ
তিনি বলেন, আল্লাহর নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) আমাদেরকে কুকুর হত্যার আদেশ দেন, এমনকি কোন মহিলাও যদি জঙ্গল থেকে তার কুকুরসহ আসতো সেটাও আমরা হত্যা করতাম। অতঃপর তিনি আমদেরকে কুকুর হত্যা নিষেধ করে বললেনঃ তোমরা শুধুমাত্র কালো কুকুর হত্যা করবে।
(আবু দাউদ ২৮৪৬)
ফাতাওয়ায়ে শামীতে আছে
وجاز قتل ما یضر منہا ککلب عقور وہرۃ تضر۔ (الدر المختار ۱۰؍۴۸۲ زکریا)
যার সারমর্ম হলো ক্ষতিকর প্রাণী যেমন কুকুর, বিচ্ছু, বিড়াল যদি ক্ষতিকর হয়,তাহলে তাকে মেরে ফেলা জায়েয আছে।
ফাতাওয়ায়ে আলমগীরীতে আছে
الہرۃ إذا کانت مؤذیۃ لا تضرب ولا تحرک أذنہا بل تذبح بسکین حاد۔ (بزازیۃ مع الہندیۃ، کتاب الکراہیۃ / الباب الثامن في القتل ۶؍۳۷۰، الفتاویٰ الہندیۃ / الباب الحادي والعشرون من الکراہیۃ ۵؍۳۶۱ زکریا)
যার সারমর্ম হলো কোনো বিড়াল যদি ক্ষতিকর বা কষ্টদায়ক হয়,তাহলে তাকে ধারালো অস্ত্র দ্বারা জবাই করতে হবে।