আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
1,384 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (19 points)
এক বোন মাংস কেটে উঠানে রেখে কোন একটা কাজ করার সময় কুকুর সেই মাংসে মুখ লাগায়। সম্ভবত এক অংশে মুখ লাগিয়েছে শুধু, খায়নি। উনি এখন এই মাংসের কিছুটাও কি খেতে পারবেন নাকি পুরোটাই ফেলে দিতে হবে উস্তাদ দয়া করে জানন।

1 Answer

0 votes
by (657,800 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


শরীয়তের বিধান হলো কুকুর কোনো খাবারে মুখ দিলে সেই খাবার নাপাক হয়ে যাবে।
সেটি আর খাওয়া যাবেনা।

الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (1/ 223):
"(و) سؤر (خنزير وكلب وسباع بهائم) ومنه الهرة البرية (وشارب خمر فور شربها) ولو شاربه طويلاً لايستوعبه اللسان فنجس ولو بعد زمان (وهرة فور أكل فأرة نجس) مغلظ..
সারমর্মঃ
শুকুর,কুকুর এর ঝুটা নাপাক।
যদিও বিলম্ব করা হোক।  

★এক্ষেত্রে সেই খাবার ফেলে দিয়ে উক্ত পাত্র তিন বার ধৌত করতে হবে।
কিছু হাদীসে সাত বার ধোয়ার কথাও উল্লেখ রয়েছে।  

হাদীস শরীফে এসেছেঃ 

أَخْبَرَنِي إِبْرَاهِيمُ بْنُ الْحَسَنِ، قَالَ حَدَّثَنَا حَجَّاجٌ، قَالَ قَالَ ابْنُ جُرَيْجٍ أَخْبَرَنِي زِيَادُ بْنُ سَعْدٍ، أَنَّ ثَابِتًا، مَوْلَى عَبْدِ الرَّحْمَنِ بْنِ زَيْدٍ أَخْبَرَهُ أَنَّهُ، سَمِعَ أَبَا هُرَيْرَةَ، يَقُولُ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم " إِذَا وَلَغَ الْكَلْبُ فِي إِنَاءِ أَحَدِكُمْ فَلْيَغْسِلْهُ سَبْعَ مَرَّاتٍ " .

ইবরাহীম ইবনু হাসান (রহঃ) ... আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেনঃ রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ তোমাদের কারও পাত্র থেকে কুকুর মুখ দেবে, তখন সে যেন তার পাত্রটি সাতবার ধৌত করে।

সহীহ, ইবনু মাজাহ হাঃ ৩৬৩, ৩৬৪, বুখারী হাঃ ৭১২, মুসলিম (ইসলামিক সেন্টার) হাঃ ৫৬০,নাসায়ী ৬৪)

,
★সুতরাং প্রশ্নে উল্লেখিত গোশত ফেলে দিতে হবে।
তবে তিনি যদি নিশ্চিত হোন যে কুকুর এক পার্শ্বের নির্দিষ্ট কিছু গোশতে মুখ লাগিয়েছিলো,অন্যত্রে আর মুখ লাগায়নি।
তাহলে শুধু নির্দিষ্ট কিছু গোশত ফেলে দেওয়াই যথেষ্ট।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...