আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
807 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (7 points)
আঙুলে বাজারে বিক্রি করা সাধারণ আংটি পড়া দেখে একজন বলল,এইটা নাকি মেয়েদের জন্য হারাম।।মেয়েদের নাকি স্বর্ণ ও রূপা বাদে অন্য কোনো মেটেরিয়াল এর আংটি পড়া হারাম।আমি কখনই এরকম শুনি নি।উস্তায ,এইটা কি সহীহ??

1 Answer

0 votes
by (671,200 points)
জবাব
বিসমিল্লাহির রহমানির রহিম


হাদীস শরীফে এসেছেঃ 

عَنْ سَهْلِ بْنِ سَعْدٍ : أَنَّ رَسُوْلَ اللّٰهِ ﷺ جَاءَتْهُ امْرَأَةٌ فَقَالَتْ : يَا رَسُوْلَ اللّٰهِ! إِنِّىْ وَهَبْتُ نَفْسِىْ لَكَ فَقَامَتْ طَوِيْلًا فَقَامَ رَجُلٌ فَقَالَ : يَا رَسُوْلَ اللّٰهِ! زَوِّجْنِيهَا إِنْ لَمْ تَكُنْ لَكَ فِيهَا حَاجَةٌ فَقَالَ : «هَلْ عِنْدَكَ مِنْ شَيْءٍ تُصْدِقُهَا؟» قَالَ : مَا عِنْدِىْ إِلَّا إِزَارِىْ هٰذَا. قَالَ : «فَالْتَمِسْ وَلَوْ خَاتَمًا مِنْ حَدِيدٍ» فَالْتَمَسَ فَلَمْ يَجِدْ شَيْئًا فَقَالَ رَسُوْلُ اللّٰهِ ﷺ : «هَلْ مَعَكَ مِنَ الْقُرْاٰنِ شَيْءٌ» قَالَ : نَعَمْ سُوْرَةُ كَذَا وَسُوْرَةُ كَذَا فَقَالَ : «زَوَّجْتُكَهَا بِمَا مَعَكَ مِنَ الْقُرْاٰنِ». وَفِىْ رِوَايَةٍ : قَالَ : «انْطَلِقْ فَقَدْ زَوَّجْتُكَهَا فَعَلِّمْهَا مِنَ الْقُرْاٰنِ».

সাহল ইবনু সা‘দ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর নিকট জনৈকা রমণী এসে বলল, হে আল্লাহর রসূল! আমি নিজেকে আপনার নিকট (বিবাহের উদ্দেশে) অর্পণ করলাম- এ কথা বলে দীর্ঘক্ষণ দাঁড়িয়ে রইল। (কিন্তু নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নীরব রইলেন) এমতাবস্থায় জনৈক ব্যক্তি দাঁড়িয়ে বলল, হে আল্লাহর রসূল! আপনার যদি (বিয়ের) প্রয়োজন না থাকে, তবে তাকে আমার সাথে বিয়ে দিন। তিনি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) জিজ্ঞেস করলেন, তোমার নিকট মোহর হিসেবে এমন কিছু আছে কি যা তুমি দিতে পার? সে বলল, আমার এ লুঙ্গি (জাতীয় পোশাক) ছাড়া আর কিছুই নেই।

তিনি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বললেন, লোহার একটি আংটি হলেও সন্ধান কর। কিন্তু সে কিছুই খুঁজে পেল না। অতঃপর রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম জিজ্ঞেস করলেন, তোমার কি কুরআনের কিয়দংশ (মুখস্থ) আছে? সে বলল, হ্যাঁ, অমুক সূরা, অমুক সূরা আমার জানা আছে। এতে তিনি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বললেন, তোমার যতটুকু কুরআন (মুখস্থ) আছে তার বিনিময়ে তোমাকে তার সাথে বিবাহ সম্পাদন করলাম।

অন্য বর্ণনায় আছে- ‘‘যাও, তোমার সাথে তাকে বিয়ে দিলাম, তুমি তাকে কুরআন শিখাও।’’
(সহীহ : বুখারী ৫১৩৫, মুসলিম ১৪২৫, আবূ দাঊদ ২১১১, নাসায়ী ৩৫৫৯, তিরমিযী ১১১৪, ইবনু মাজাহ ১৮৮৯, আহমাদ ২২৮৫০, ইরওয়া ১৮২৩।)

★★উল্লেখিত হাদীসে রাসুলুল্লাহ সাঃ সেই সাহাবাকে বলেছেন যে তোমাত কাছে লোহার আংটি আছে?
এটি মোহরানা হিসেবে স্ত্রীকে দেওয়ার জন্য রাসুলুল্লাহ সাঃ বলেছিলেন।
এর দ্বারা বুঝা যায় যে লোহার আংটি মহিলাদের জন্য জায়েজ।

এর উপর ভিত্তি করে কিছু স্কলারগন মহিলাদের জন্য সব প্রকারের আংটি জায়েজ বলেছেন।     

قال ابن قدامة رحمه الله : " ويباح للنساء من حلي الذهب والفضة والجواهر كل ما جرت عادتهن بلبسه , مثل السوار والخلخال والقرط والخاتم , وما يلبسنه على وجوههن , وفي أعناقهن , وأيديهن , وأرجلهن , وآذانهن وغيره " "المغني (2/ 324).
সারমর্মঃ 
ইবনে কুদামাহ রহঃ বলেন, মহিলাদের জন্য স্বর্ণ,চাঁদি,এবং মুল্যবান পাথরের অলংকার যাহা প্রচলন আছে,যেমন চুরি,পায়ের গহনা,কানের দুল,আংটি,চেহারার উপর যাহা পরিধান করে,সবই জায়েজ। 

قال النووي رحمه الله : " قال أصحابنا : كل حلي أبيح للنساء ، فإنما يباح إذا لم يكن فيه سرف ظاهر "  "المجموع" (5/ 523).
সারমর্মঃ
ইমাম নববী রহঃ বলেন, 
প্রত্যেক রকমের অলংকার মহিলাদের জন্য জায়েজ,যদি অপচয় না হয়।

★★তবে অনেক ইসলামী স্কলারগন  এক্ষেত্রে মতবিরোধ করেছেন।
বলেছেন যে স্বর্ণ,রুপা ব্যাতিত অন্য কোনো ধাতুর আংটি মহিলাদের জন্য ব্যবহার মাকরুহ। 

ফাতাওয়ায়ে শামীতে আছে,
وفي رد المحتار تحت (قوله: فیحرم بغیرها):
"وفي الجوهرة: التختم بالحدید والصفر والنحاس والرصاص مکروه للرجال والنساء اهـ". (ج۵/ ۲۲۹) 

সারমর্মঃ
লোহা,,,তামা,সীসার আংটি ব্যবহার করা পুরুষ মহিলাদের জন্য মাকরুহ।

الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (6/ 359):
"(ولايتختم) إلا بالفضة؛ لحصول الاستغناء بها، فيحرم (بغيرها، كحجر)
সারমর্মঃ
চাঁদি ব্যাতিত অন্যান্য ধাতু(যেমন পাথর) এর আংটি ব্যবহার করবেনা।
এর দ্বারাই স্বয়ংসম্পুর্ন হয়ে যাওয়ার কারনে।
,
★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
 মেয়েদের নাকি স্বর্ণ ও রূপা বাদে অন্য কোনো মেটেরিয়াল এর আংটি পড়ার বিধান সংক্রান্ত উলামায়ে কেরামদের মাঝে মতবিরোধ রয়েছে। 
কেহ কেহ জায়েজ বলেছেন,কেহ কেহ মাকরুহ বলেছেন।
সুতরাং মতবিরোধ থেকে বেঁচে থাকতে সতর্কতামূলক এ ধরনের আংটি মহিলাদের জনহ ব্যবহার না করাই উচিত। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...