আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+2 votes
291 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (13 points)
আমরা একটা বিল্ডিং তৈরী করার জন্য জমিতে গর্ত করতে গিযে সেখানে  একটা কবর পেয়েছি। কবরের ভিতরে হাড় গোড় ছিল। তবে এটা আমাদের পৈত্রিক বসত ভিটা।  আমার আব্বুর বয়স ৫৭ বছর, তিনি জানতেন না যে এখানে কোন কবর ছিল আর এটা আমরা রাস্তা  হিসাবে ব্যবহার করতাম। আমরা যে হাড় গোড় পেয়েছি সেটা একত্র করে আলাদা ভাবে আমাদের পারিবারিক কবরস্থানে মাটিতে গর্ত করে পুতে রেখেছি। আর বাড়ি করার কাজও চলমান রয়েছে।  এখন আমাদের কাজ কি ইসলামের দৃষ্টিতে জায়েজ আছে এটা জানতে চাচ্ছিলাম।

1 Answer

+1 vote
by (679,400 points)
edited by
জবাব
বিসমিল্লাহির রহমানির রহিম


কবরের উপরে ঘর নির্মান,তার উপর বসা,ঘুমানো কোনোটিই ইসলাম সমর্থন করেনা।
,
হাদীস শরীফে এসেছেঃ 

أَخْبَرَنَا عَلِيُّ بْنُ حُجْرٍ، قَالَ حَدَّثَنَا الْوَلِيدُ، عَنِ ابْنِ جَابِرٍ، عَنْ بُسْرِ بْنِ عُبَيْدِ اللَّهِ، عَنْ وَاثِلَةَ بْنِ الأَسْقَعِ، عَنْ أَبِي مَرْثَدٍ الْغَنَوِيِّ، قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم " لاَ تُصَلُّوا إِلَى الْقُبُورِ وَلاَ تَجْلِسُوا عَلَيْهَا " .

আলী ইবনু হুজর (রহঃ) আবূ মারসাদ গানাবী (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ তোমরা কবরের দিকে মুখ করে সালাত আদায় করবে না এবং তার উপর উপবেশন করবে না।
(সুনানে নাসায়ী ৪৬১)

 ویکرہ ان بنی عل القبرأو یقعد او ینام علیہ او یو طأ علیہ الخ۔فتاویٰ عالمگیری کتاب الجنائز فی القبر والدفن والثقل الخ ج۔۱ ص ۱۶۶
সারমর্মঃ
যদি কবরের উপর ঘর নির্মান করা হয়,অথবা তার উপর বসা হয়,অথবা তার উপর ঘুমানো হয় বা পদদলিত করা হয়,তাহলে এটি মাকরুহ হবে।

★শরীয়তের বিধান হলো কোনো কবরস্থান যদি মালিকানাধীন হয়,সেখানের কবর যদি এতো পুরাতন হয় যে,মাইয়িত একেবারে মাটি হয়ে গিয়েছে,তাহলে সেই কবরের উপর ঘর/রাস্তা বানানো জায়েজ আছে।
(নিজামুল ফাতওয়া ৪/১৮০)

ولو بلی المیت وصار ترابا جاز دفن غیرہ فی قبرہ وزرعہ والبناء علیہ‘‘ (عالمگیری ج۱، ص ۱۶۷)
সারমর্মঃ
যদি মাইয়িতের লাশ অনেক পুরাতন হয়ে যায়,মাটি হয়ে যায়,সেক্ষেত্রে অন্য মাইয়িতকে তার উপরে কবত দেওয়া,তার উপরে ক্ষেত চাষ, তারপর ঘর নির্মান জায়েজ আছে।
,
★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
জমিটি আপনাদের পৈত্বিক সম্পত্তি।
আপনার বাবার বয়স ৫৭ বছর হওয়া সত্ত্বেও এই জায়গায় তার সেই কবরটি সম্পর্কে না জানা বুঝায় যে কবরটি অনেক পুরাতন। 
এতো দিনে লাশ গলে পঁচে মাটিতে পরিনত হওয়ার কথা। 
সুতরাং প্রশ্নে উল্লেখিত সেই জায়গার উপর আপনাদের ঘর নির্মান জায়েজ আছে।
এক্ষেত্রে কিছু হাড় বের হওয়ার পর তাহা অন্যত্রে সম্মান বজায় রেখে দাফন করাটা শরীয়ত সম্মত পন্থায় হয়েছে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (13 points)
+1
আসসালামু আলাইকুম ওস্তাদ,
এ হাড় পুনরায় দাফন করার শরীয়ত সম্মত পন্থা হিসাবে কি কি নিয়ম আছে ? সেটা জানতে চাচ্ছিলাম।


by (679,400 points)
+1
وعليكم السلام ورحمة الله وبركاته 

পবিত্র কাপড়ে পেঁচিয়ে/মুড়িয়ে সেই এই হাড় মাটিতে দাফন করে দিতে হবে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...