আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
140 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (6 points)
edited by
আসসালামু আলাইকুম,
একবার এক হুজুরের বয়ানে শুনেছিলাম যে, আল্লাহতায়ালা যাদের পছন্দ করেন, ফেরেশতারাও তাকে পছন্দ করে আর দুনিয়ার মানুষও তাকে পছন্দ করে। আর আল্লাহতায়ালা যাকে পছন্দ করেন না, তাকে ফেরেশতারাও পছন্দ করে না আর দুনিয়ার মানুষও তাকে পছন্দ করে না।

কিন্তু আমি এরকমও শুনেছি যে, অনেক মানুষ আছেন, যারা দুনিয়ার মানুষের কাছে অবহেলিত, কিন্তু আল্লাহ পাকের কাছে অনেক প্রিয়।

কোনটা সঠিক? কারণ আমাকেও কেউ পছন্দ করে না। সবার চোখে অবহেলিত।

আমি কি আল্লাহর কাছে প্রিয়?

1 Answer

0 votes
by (697,480 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-

হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত
" إذا أحبَّ الله العبد نادى جبريل إن الله يحب فلاناً فأحببه فيحبه جبريل فينادي جبريل في أهل السماء إن الله يحب فلانا فأحبوه فيحبه أهل السماء ثم يوضع له القبول في الأرض "
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন,আল্লাহ যখন কোনো বান্দাকে মহব্বত করেন,তখন জিব্রাঈল আঃ কে ডেকে বলেন যে,আল্লাহ অমুক বান্দাকে মহব্বত করেন।সুতরাং তুমি মহব্বত করো।অতঃপর জিব্রাঈল আঃ মহব্বত করেন।এবং তিনি আকাশবাসীকে ডেকে বলেন যে,আল্লাহ তা'আলা অমুক বান্দাকে মহব্বত করেন,সুতরাং তোমরা সবাই তাকে মহব্বত করো।অতঃপর আকাশবাসীর সবাই তাকে মহব্বত করতে থাকে,অতঃপর যমিনের সবাই তাকে মহব্বত করতে থাকে।(সহীহ বুখারী-৩২০৯)

মোল্লা আলী কারী রাহ লিখেন,
فلا يرد أن كثيرا من الأولياء ليس لهم قبول عند أهل الدنيا ; لأن العبرة بخواص الأنام لا بالعوام كالأنعام.
এ প্রশ্ন উত্থাপন করা যাবে না যে,অনেক আউলিয়ায়ে কেরামকে দুনিয়া বাসী মহব্বত করেনি?
কেননা মহব্বতের মানদন্ড হলো বিশেষ ব্যক্তিবর্গ তথা আল্লাহ ওয়ালা কর্তৃক কাউকে মহব্বত করা।সাধারণ মানুষের মহব্বত উদ্দেশ্য নয়।কেননা জনসাধারণ যাদের শরীয়তের জ্ঞান নেই,তারা একদিক দিয়ে পশুর মত।(মিরকাতুল মাফাতিহ-৩১৩৩)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...