আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
174 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (42 points)
reshown by
আসসালামু আলাইকুম ওয়ারহমাতুল্লহি ওয়াবারকাতুহ।।

আমার একটা প্রশ্ন ছিল উস্তাদ,
ব্যবহৃত স্বর্ন/রূপার উপর তো যাকাত দিতে হয়,,, ডায়মন্ডেরও কি যাকাত দিতে হয়? যদি দিতে না হয় তাহলে সেটার কারন কি? জানালে উপকৃত হব।

জাযাকাল্লহু খইরন। । ।

1 Answer

0 votes
by (62,960 points)
edited by

 

بسم الله الرحمن الرحيم

জবাব,

https://ifatwa.info/30858/ নং ফাতওয়াতে আমরা উল্লেখ করেছি যে, ডায়মন্ডের অলংকারের যাকাত দিতে হবে না। কারণ ডায়মন্ডের অলংকার ব্যবসার জন্য না হলে তার উপর যাকাত ফরজ হয় না। তবে যদি এর সাথে স্বর্ণ বা রুপা মিশ্রিত থাকে এবং তা নেসাব পরিমাণ হয়ে যায় তাহলে ঐ স্বর্ণ-রুপার যাকাত দিতে হবে। (আলবাহরুর রায়েক ২/২২৬; আদ্দুররুল মুখতার ২/২৭৩)

যেহেতু রাসুলুল্লাহ সাঃ,ছাহাবায়ে কেরামগন এর উপর যাকাত ফরজ বলেননি,তাই এর উপর যাকাত ফরজ হবেনা।(কিতাবুন নাওয়াজেল ৬/২৬২)

হাদীস শরীফে এসেছেঃ 

عن عمرو بن شعیب عن أبیہ عن جدہ قال: قال رسول اللّٰہ صلی اللّٰہ علیہ وسلم: لا زکاۃ في حجر، أخرجہ ابن عدي في الکامل۔ (الکامل ۵؍۲۲ ، نصب الرایۃ ۲؍۳۹۶، بحوالہ: إعلاء السنن ۹؍۷۱ رقم: ۲۴۱۳)

সারমর্মঃ রাসুলুল্লাহ সাঃ ইরশাদ করেনঃ পাথরের উপর কোনো যাকাত নেই।    

عن عکرمۃ قال: لیس في حجر اللؤلؤ ولا حجر الزمرُّد زکاۃ إلا أن یکونا للتجارۃ، فإن کانا للتجارۃ ففیہما زکاۃ۔ (المصنف لابن أبي شیبۃ ۶؍۴۴۷ رقم: ۱۰۱۶۲، ۲؍۳۷۴ رقم: ۱۰۰۶۸ دار الکتب العلمیۃ بیروت، نصب الرایۃ ۲؍۲۹۷، إعلاء السنن ۹؍۷۱ رقم: ۲۴۱۱)

সারমর্মঃ ইকরামা রাঃ বলেন, মতির পাথর,যামরাদ এর পাথরের উপর যাকাত নেই। কিন্তু ব্যবসার জন্য হলে যাকাত দিতে হবে।

عن علي رضي اللّٰہ عنہ قال: لا زکاۃ في اللؤلؤ۔ (التلخیص البحیر ۱؍۱۸۴، بحوالہ إعلاء السنن ۹؍۷۱ رقم: ۲۴۱۲)

সারমর্মঃ হযরত আলী রাঃ বলেন, মতির উপর কোনো যাকাত নেই।

عن سعید بن جبیر رضي اللّٰہ عنہ قال: لیس في الخرز واللؤلؤ زکاۃ إلا أن یکونا لتجارۃ۔ (المصنف لابن أبي شیبۃ ۶؍۴۴۶ رقم: ۱۰۱۶۳، ۱۰۱۶۵، ۲؍۳۷۴ رقم: ۱۰۰۶۸ جدید، دار الکتب العلمیۃ بیروت)

সারমর্মঃ সায়ীদ ইবনে জুবায়ের রাঃ বলেন,পুঁতি, মতির উপর যাকাত নেই। কিন্তু ব্যবসার জন্য হলে যাকাত দিতে হবে।

عن عطاء والزہري ومکحول قالوا: لیس في الجوہر شيء إلا أن یشتري لتجارۃ۔ (المصنف لابن أبي شیبۃ ۶؍۴۴۸ رقم: ۱۰۱۶۹)

সারমর্মঃ সায়ীদ ইবনে জুবায়ের রাঃ বলেন, মতির উপর যাকাত নেই। কিন্তু ব্যবসার জন্য ক্রয় করলে হলে যাকাত দিতে হবে।

عن ابن جریج قال: قال لي عطاء: لا صدقۃ في اللؤلؤ ولا زبرجد ولا یاقوت ولا فصوص ولا عرض ولا شيء لا یدار، وإن کان شيء من ذلک یدار، ففیہ الصدقۃ فی ثمنہ حین یباع۔ (المصنف لابن أبي شیبۃ ۶؍۴۴۸ رقم: ۱۰۱۷۰، ۲؍۳۷۵ رقم: ۱۰۰۷۵ دار الکتب العلمیۃ بیروت)

সারমর্মঃ আতা রহঃ বলেন রাঃ বলেন, মতির উপর যাকাত নেই।

عن أسامۃ قال: سألت القاسم عن اللؤلؤ ہل فیہ زکاۃ أم لا؟ فقال: ما کان منہ یلبس کالحلي لیس لتجارۃ فلا زکاۃ فیہ، وما کان من ذٰلک للتجارۃ ففیہ الزکاۃ۔ (المصنف لابن أبي شیبۃ ۶؍۴۴۸ رقم: ۱۰۱۷۱، ۲؍۳۷۵ رقم: ۱۰۰۷۶ دار الکتب العلمیۃ بیروت)

সারমর্মঃ উসামা রহঃ থেকে বর্ণিত,তিনি বলেন আমি কাসেম রাঃ কে জিজ্ঞাসা করলাম,মতির উপর যাকাত আছে? নাকি নেই ? কাসেম রাঃ বলেন, মতি যেটি পরিধান করে,এটি যদি ব্যবসার জন্য না হয়,তাহলে যাকাত নেই। কিন্তু ব্যবসার জন্য হলে যাকাত দিতে হবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...