আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
162 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (25 points)
আসসালামু আলাইকুম।
আমার সঠিল জন্মসাল ২০০৪।  এবং জন্ম নিবন্ধন ও সেই অনুযায়ী করা হয়েছিল ।  পরবর্তিতে একটা ভুল বোঝার কারণে আমার psc পরীক্ষার সময় সেটা ২০০৩ দেয়া হয়েছে।  জন্ম নিবন্ধন কার্ডেও ২০০৩ দেয়া হয়েছে কিন্তু সেটা অনলাইনে ২০০৩ সংশোধন না করে ২০০৪ রেখে দেয়া হয়েছে।  এখন তো এসব অনলাইন ভিত্তিক।  ফলে আমার jsc and ssc  রেজাল্টেও ২০০৩ আছে কিন্তু আমার জন্ম নিবন্ধনে  ২০০৪ রয়ে গেছে যেটা আমার hsc  এর ক্ষেত্রে সমস্যা হতে পারে।
তাই এখন আমার এতগুলো পরিক্ষার রেজাল্ট থেকে জন্মসাল করা অনেক কষ্টসাধ্য।  তাছাড়া অদৌ সংশোধন করা যাবে কিনা জানিনা।  তাই জন্ম নিবন্ধন সংশোধন করতে হবে।
কিন্তু সেটা সংশোধন করতে হলে আমাকে মিথ্যা বলতে হবে।  আমার জন্ম সাল ২০০৪ হওয়া সত্ত্বেও ২০০৩ বলতে হবে।
আমার জন্য  কী নিজের পড়াশোনার ক্ষেত্রে সমস্যা এড়ানোর জন্য  এভাবে মিথ্যা বলা জায়েজ হবে?

1 Answer

0 votes
by (712,760 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
https://www.ifatwa.info/3800 নং ফাতাওয়ায় বলেছি যে,
ইচ্ছাকরে বয়স কমিয়ে লিখানো জায়েয হবে না।এটা স্পষ্টত ধোঁকা।আর ধোঁকা দেয়া হারাম।তবে যদি ঘটনাক্রমে দু বৎসর কম লিখা হয়ে যায়,এবং সেটাকে বদলানো না যায়,তাহলে এক্ষেত্রে অবশ্যই সংশ্লিষ্ট ব্যক্তি দোষী সাব্যস্ত হবে না।

ধোকা এবং প্রতারণা সম্পর্কে হাদীসে ধমকি বর্ণিত হয়েছে,
হযরত আবু-হুরায়রা রাযি থেকে বর্ণিত,
عن أبي هريرة رضي الله عنه أن رسول الله صلى الله عليه وسلم قال : ( مَنْ حَمَلَ عَلَيْنَا السِّلَاحَ ، فَلَيْسَ مِنَّا ، وَمَنْ غَشَّنَا ، فَلَيْسَ مِنَّا )
রাসূলুল্লাহ সাঃ বলেন-যে ব্যক্তি আমরা মুসলমানদের বিরুদ্ধে অস্র ধরলো, সে আমাদের অন্তর্ভুক্ত নয়।এবং যে কাউকে ধোকা দিলো সেও আমাদের অন্তর্ভুক্ত নয়।(সহীহ মুসলিম-১৪৬)

হযরত আবু-হুরায়রা রাযি থেকে বর্ণিত,
عن أبي هريرة رضي الله عنه – أيضاً - ، وفيه : مَنْ غَشَّ ، فَلَيْسَ مِنِّي
ভাবার্থঃ যে কাউকে ধোকা দিলো সে আমাদের অন্তর্ভুক্ত নয়।(সহীহ মুসলিম-১৪৭)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
যেহেতু আপনি বিভিন্ন পরীক্ষার রেজাল্ট বদলাতে পারবেন না, তাই আপনার জন্য জন্মসনদের জন্মসাল সংশোধন জায়েয হবে। প্রয়োজনে একটু বাড়িয়ে কমিয়ে বলতে পারবেন।তবে না বলেই যাতে ঠিক হয়ে যায়, সেদিকে যথেষ্ট খেয়াল রাখতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...