আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
436 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (66 points)
edited by

আসসালামু আলাইকুম, 
আমার কিছু প্রশ্ন আছে, দয়াকরে উত্তর দিলে উপকৃত হব ইনশাআল্লাহ্‌ ।

প্রশ্ন-১ঃ কোনো প্রোডাক্টের মানিক না হয়ে সেই প্রোডাক্ট অন্যের নিকট বিক্রি করা কি জায়েজ হবে?
প্রশ্ন-২ঃ আর বিক্রির ইনকাম কি হালাল হবে ?

আমি কোথায় যেন একটা হাদিস শুনেছিলাম যে,
মালিক না হয়ে কোনো প্রোডাক্ট বিক্রি করতে নবী (সঃ) নিষেধ করেছ্বেন ।, 
প্রশ্ন-৩ঃ এই হাদিসটা কি সহিহ?  নবী (সঃ) কোন প্রসঙ্গে একথা বলেছিলেন? হাদিসের নাম্মার সহ দিলে উপকৃত হব।

প্রশ্ন-৪ঃ আমি যদি কোনো কোম্পানির হোস্টিং বিক্রি করি যার মালিক এখনও আমি হই নাই । কাস্টোমার আমাকে টাকা দিয়ে আমার লাভের টাকা রেখে বাকি টাকা দিয়ে ওই হোস্টিং প্যাকেজটি কিনে যদি কাস্টোমারকে দেই ,
(হোস্টিং এর সকল ফিচার ঠিকই থাকবে যেমন Storage, Email Account, Bandwigth ইত্যাদি)
তাহলে আমার লাভের টাকা কি হালাল হবে নাকি হারাম হয়ে যাবে? যেহেতু আমি এখনও ওই প্যাকেজটির মালিক হই নি ।
আরও একটি উদাহরণ দেইঃ যেমন, একটা মোবাইলের দাম ১২০০০ টাকা । Brand: Samsung, Model_C21, RAM: 4GB, ROM: 64GB, Camera: 18 Mega Pixel । আমার কাছে মোবাইলটা নাই আমি বক্স বা পিকচার আমার দোকানে সাজিয়ে রাখলাম এবং কাস্টোমারকে দেখালাম । এখন আমি যদি এই মোবাইলটাই ১৩০০০ টাকায় বিক্রি করি এবং তার কাছ থেকে টাকা আগে নিয়ে বলি মোবাইল কালকে দিব বা দুইদিন পরে দিবো  ।
তারপর সে আমাকে ১৩০০০ টাকা দিলে আমি ১২০০০ টাকা দিয়ে মোবাইলটা কিনে এনে তাকে দেই Colour, Model, RAM, ROM সব সেইম বা ঠিকই আছে।

প্রশ্ন-৫ঃ তাহলে আমি যে ১০০০ টাকা লাভ করলাম এটা কি হালাল হবে নাকি ওই হাদিসের কারনে হারাম হয়ে যাবে?
 

1 Answer

0 votes
by (671,200 points)
edited by
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(১.২.৩)
শরীয়তের বিধান হলো স্বত্ব বা হস্তগত হওয়ায় আগে কোনো পন্য বিক্রি না করা : কোনো পণ্য নিজে মালিক না হয়ে বা নিজের আয়ত্তে আসার আগে বিক্রি করা যাবে না। কারণ এভাবে বিক্রি করে ক্রেতাকে হস্তান্তর করা সম্ভব নয়। হস্তান্তর করতে না পারলে বিক্রির কোনো অর্থ হয় না।

হাদীস শরীফে এসেছেঃ 

عَنِ ابْنِ عَبَّاسٍ قَالَ : أَمَّا الَّذِى نَهٰى عَنْهُ النَّبِىُّ ﷺ فَهُوَ الطَّعَامُ أَنْ يُبَاعَ حَتّٰى يُقْبَضَ. قَالَ ابْنُ عَبَّاسٍ : وَلَا أَحْسِبُ كُلَّ شَيْءٍ إِلَّا مِثْلَه. مُتَّفَقٌ عَلَيْهِ

ইবনু ‘আব্বাস (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিষেধ করেছেনঃ কোনো খাদ্যদ্রব্য ক্রয় করে তা হস্তগত হওয়ার আগে যেন বিক্রি না করে। ইবনু ‘আব্বাস (রাঃ) বলেন, প্রত্যেক জিনিসের এরূপ হুকুম বলেই মনে করি।
(সহীহ : বুখারী ২১৩৫, মুসলিম ১৫২৫, আবূ দাঊদ ৩৪৯৭, তিরমিযী ১২৯১, ইবনু মাজাহ ২২২৭, আহমাদ ১৮৪৭,মিশকাত ২৮৪৬।)

★হাদিসটি সহীহ। 

,
★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
কোনো প্রোডাক্টের মালিক না হয়ে সেই প্রোডাক্ট অন্যের নিকট বিক্রি করা জায়েজ নেই।
হ্যাঁ যদি সে মালিকের পক্ষ থেকে উক্ত পন্য বিক্রয়ের উকিল হয়ে থাকে,বা মালিক তাকে বিক্রয়ের অনুমতি দেয়,তাহলে সে উক্ত পন্য বিক্রয় করতে পারবে।
,
(০৪)
এখানে আগে টাকা দিয়ে পরে পন্য নেওয়ার বিধান আরোপ হবে।

বিস্তারিত জানুনঃ
,
এক্ষেত্রে প্রশ্নে উল্লেখিত ছুরতে পন্য প্রদানের দিন তারীখ নির্দিষ্ট থাকলে আর ক্রেতা বিক্রেতা উভয়েই এর উপর রাজি থাকলে এটি জায়েজ।
এর লাভের টাকা আপনার জন্য হালাল হবে।
,
এখানে নিষেধাজ্ঞার ছুরতটি হলোঃ-
আমি অন্যের মোবাইল এনে তার অনুমতি ছাড়াই বিক্রয় করে ক্রেতাকে দিয়ে দিলাম।
এটি নাজায়েজ। 
,
(০৫)
উক্ত লাভের টাকা আপনার জন্য হালাল।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...