আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
149 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (31 points)
আসসালামু ওয়ালাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ, শাইখ আমি জানতে চাচ্ছি বিয়ে সম্পর্কে। বিয়ের সিদ্ধান্ত মেয়েরা একা নিতে পারবে কিনা।যদি পরিবার দ্বীনদারিতা কে প্রাধান্য না দেয়, এবং মেয়ের বাবা,চাচা,বড় ভাই না থাকে সেই ক্ষেত্রে মেয়ের মা বিয়ে সম্পাদন করতে পারবে কিনা?

আমার মামা আছেন আমার গার্ডিয়ান এবং উনার পার্মিশন ছাড়া আমার মা আমাকে বিয়ে দিবেন না। এখন আমার মাম যদি আমার পছন্দ কে প্রায়োরিটি না দেন সেই ক্ষেত্রে আমি কি করে আল্লাহর সাহায্য পেতে পারি বা কি করতে পারি.

আরেকটি ব্যাপার হলো আমার একটি প্রস্তাব এসেছিলো মাসনার তিনি একজন মুফতি। আমার একটি অসুখ আছে তিনি প্রথমে বলেছেন যে আমার অসুস্থতা কোনো সমস্যা নেই তবে বিয়ে নিয়ে একেক বার একেক মত পোষণ করছিলেন,

যেমন উনার পরিবারকে জানাবেন বললেন তবে চার বছর পর

এবং উনি একা আসবেন বিয়ে করতে উনি নিজেই বিয়ে পড়াবেন বললেন,এরপর বললেন বিয়ে এখন করবেন কিন্তু কাবিন পড়ে করবেন।আবার বললেন আমাকে পার্সনাল্লি আমরা নিজেরা বিয়ে করে নি পরিবার না জানিয়ে মানে আমার পরিবার ও জানবেন না। পরিশেষে যখন আমি আমার মামার কাছে প্রস্তাব রাখতে বললাম উনি বললেন যার অভিভাবক নেই তার অবিভাবকের অভাব হয় না।এবং তিনি যার মাধ্যমে প্রস্তাব আসলো তাকে জানালো আমার রোগের চিকিৎসা ও ব্যায় বহুল। কিন্তু উনার মাসনার উদ্দেশ্য কিন্তু ছিলো আল্লাহর সন্তুষ্টি আমাকে আলেমা বানাবে এবং দ্বীনের খেদমতে কাজে লাগাবে। কিন্তু আমি উনার এতোরকম কথার জন্য কষ্ট পেয়েছি এবং রিজেক্ট করেছি এটা কি আমি ঠিক করেছি?আমার মনে এই নিয়ে চিন্তা আসছে আমার সালাতে মন বসছে না.আমাকে উত্তর দিয়ে সাহায্য করুন।

জাযাকাল্লাহ খাইরান

1 Answer

0 votes
by (709,920 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
পূর্বে অনেক ফাতাওয়াতে আমরা উল্লেখ করেছি যে,মাতাপিতার সম্মতি ব্যতীত কখনো কোনো মুসলমান যুবক যুবতীর জন্য কোর্ট মেরেজ করা সমীচীন হবে না,মঙ্গলজনক হবে না।মাতাপিতাকে না জানিয়ে বালিগ ছেলে মেয়ের বিবাহ নিয়ে উলামাদের মধ্যে মতবিরোধ রয়েছে।উনেক উলামায়ে কেরাম অভিভাবকহীন বিয়েকে বাতিল বলে মনে করেন।হানাফি মাযহাব মতে কু'ফু হিসেবে ছেলেটি মেয়ের সমকক্ষ বা বেশী মর্যাদার অধীকারী হলেই কেবল বিয়ে শুদ্ধ হয়ে যাবে।নতুবা মেয়ের অভিভাবকের অনুমতির উপর বিয়ে মওকুফ থাকবে।জানুন-https://www.ifatwa.info/994, কুফু সম্পর্কে জানতে https://www.ifatwa.info/780
চার মাযহাবের অবস্থান দলীল সহ বিস্তারিত জানুন- https://www.ifatwa.info/1524

প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি আপনার অভিভাবক তথা আপনার বাবা,তারপর দাদা,তারপর ভাই,তারপর চাচা,তারপর চাচাতো ভাই ইত্যাদির পরামর্শেই বিয়ে করবেন।আপনার মা বা আপনার মামা আপনার অভিভাবক নন। বরং সেই সমস্ত পুরুষই আপনার অভিভাবক যারা আপনার মৃত্যুর আপনার সম্পদের ওয়ারিছ হবে।

যদি আপনার মা বা আপনার মামা দ্বীনদার কোনো পাত্রকে গ্রহণ না করেন, তাহলে আপনি দ্বীনদার পাত্রকে বিয়ে করতে পারেন।কিন্তু মায়ের সন্তুষ্টি আপনার জন্য অত্যন্ত জরুরী।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (709,920 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...