বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/673 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
দাবা খেলা
ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ، ﺃَﻥّ ﺍﻟﻨَّﺒِﻲَّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ ﻣَﺮَّ ﺑِﻘَﻮْﻡٍ ﻳَﻠْﻌَﺒُﻮﻥَ ﺍﻟﺸِّﻄْﺮَﻧْﺞِ ، ﻓَﻘَﺎﻝَ : " ﻣَﺎ ﻫَﺬِﻩِ ﺍﻟْﻜُﻮﺑَﺔُ ؟ ﺃَﻟَﻢْ ﺃَﻧْﻪَ ﻋَﻦْ ﻫَﺬَﺍ ؟ ﻟَﻌَﻦَ ﺍﻟﻠَّﻪُ ﻣَﻦْ ﻓَﻌَﻞَ ﻫَﺬَﺍ "
ﺍﻟﻜﺘﺐ » ﺍﻷﻣﺮ ﺑﺎﻟﻤﻌﺮﻭﻑ ﻭﺍﻟﻨﻬﻲ ﻋﻦ ﺍﻟﻤﻨﻜﺮ ﻟﻠﺨﻼﻝ » ﺑَﺎﺏُ ﺍﻹِﻧْﻜَﺎﺭِ ﻋَﻠَﻰ ﻣِﻦْ ﻳَﻠْﻌَﺐُ ﺑِﺎﻟﺸِّﻄْﺮَﻧْﺞِ - رقم الحديث 158
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,একদা রাসূল সাঃ একটি দলের নিকট দিয়ে যাচ্ছিলেন,যারা দাবা খেলছিল।তিনি তাদেরকে লক্ষ্য করে বললেন,এ গুলো কী? তোমাদেরকে কি এগুলো থেকে নিষেধ করিনি? যারা এগুলো খেলে তাদেরকে আল্লাহ তা'আলা অভিসম্পাত করেন।
ﻣَﻠْﻌُﻮﻥٌ ﻣَﻦْ ﻟَﻌِﺐَ ﺑِﺎﻟﺸِّﻄْﺮَﻧْﺞِ، ﻭَﺍﻟﻨَّﺎﻇِﺮُ ﺇِﻟَﻴْﻬَﺎ ﻛَﺎﻵﻛِﻞِ ﻟَﺤْﻢَ ﺍﻟﺨِﻨْﺰِﻳﺮِ »
ﺃﺧﺮﺟﻪ ﺍﻟﺪﻳﻠﻤﻲُّ ( ٤ / ٦٣ )
যে দাবা খেলে সে অভিশপ্ত আর এর দর্শক শুকরের গোশত ভক্ষণকারী মতো।
সাহাবায়ে কেরাম রা. দাবা খেলা থেকে স্পষ্টভাবে নিষেধ করেছেন। আর এটা সুস্পষ্ট যে, সাহাবায়ে কেরাম রা. এই নিষেধাজ্ঞা রাসূলুল্লাহ সাঃ থেকেই শুনে থাকবেন।
হযরত আলী রাযি.বলতেন, দাবা অনারবদের জুয়া। তিনি আরো বলেছেন গুনাহগার লোকেরাই দাবা খেলে। একবার তাঁর কাছে কেউ 'দাবা' সম্পর্কে জানতে চাইলে তিনি বললেন, এ খেলা বাতিল তথা অনর্থক কাজের অন্তর্ভুক্ত।আর আল্লাহ তা'আলা বাতিলকে পছন্দ করেন না।
একদা হযরত আলী রা. দাবা খেলারত ব্যক্তিদের নিকট দিয়ে গমনকালে তাদেরকে বললেন,
مَا هَذِهِ التَّمَاثِيلُ الَّتِي أَنْتُمْ لَهَا عَاكِفُونَ
অর্থাৎ- এ মূর্তিগুলি কী? যার পূজারী হয়ে তোমরা বসে আছো।
এ সকল হাদীস ও বর্ণনার কারণেই ইমাম আবু-হানিফা রহ. এবং অন্য কয়েকজন ইমাম দাবা খেলাকে নাজায়েয বলেছেন।যদি ও তাতে জুয়ার সংমিশ্রণ না থাকে।
আল্লামা আবু আব্দুল্লাহ কুরতুবী রহ.সূরায়ে মায়েদার ৯০নং আয়াত তথা
يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا إِنَّمَا الْخَمْرُ وَالْمَيْسِرُ وَالْأَنصَابُ وَالْأَزْلَامُ رِجْسٌ مِّنْ عَمَلِ الشَّيْطَانِ فَاجْتَنِبُوهُ لَعَلَّكُمْ تُفْلِحُونَ
এর ব্যখ্যায় বলেন,
هذه الآية تدل علي تحريم اللعب بالنرد والشطرنج قمارا او غير قمار
অর্থাৎ- উক্ত আয়াত দ্বারা প্রতীয়মান হয় যে,পাশা এবং দাবা খেলা সর্বাবস্থায় হারাম।চাই তাতে জুয়া হোক বা না হোক।
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
ইবনে হাজার রাহ সম্পর্কে উক্ত বক্তব্য কতটুকু সঠিক আমরা তা জানিনা।দ্বিতীয়ত ইবনে হাজার রাহ যদি খেলেও থাকেন, তাহলে এটাকে দলীল হিসেবে উপস্থাপন করে উক্ত খেলাকে বৈধ করার কোনো সুযোগ নাই, বরং দাবা খেলা সর্বদাই হারাম ও নাজায়েয।