আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
220 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (2 points)

"নিশ্চই মুসলিমরা আখিরাতে সম্মানিত হবে আর মুশরিক(হিন্দু,বৌদ্ধ),কাফের (নাস্তিক) আখিরাতে লাঞ্চিত হবেই। এবং যেই ব্যক্তি এই কথায় সাথে দ্বিমত পোষণ বা সন্দেহ পোষণ করবে সেই ব্যক্তি নিজেও একটা কাফের আর আখিরাতে লাঞ্ছিত। 

 

আমার প্রশ্ন হচ্ছে, এই কথাটা কি ঠিক?

1 Answer

0 votes
by (58,830 points)
edited by

بسم الله الرحمن الرحيم
জবাব,
ইসলামের মৌলিক একটি আকিদা হল, জান্নাতের যাওয়ার জন্য ঈমান পূর্বশর্ত। সুতরাং কোনো কাফির-মুশরিক বা বিধর্মী জান্নাতে যাবে না। আল্লাহ তাআলা বলেন,

إِنَّ اللّهَ لاَ يَغْفِرُ أَن يُشْرَكَ بِهِ وَيَغْفِرُ مَا دُونَ ذَلِكَ لِمَن يَشَاء وَمَن يُشْرِكْ بِاللّهِ فَقَدِ افْتَرَى إِثْمًا عَظِيمًا
নিঃসন্দেহে আল্লাহ তাকে ক্ষমা করেন না, যে লোক তাঁর সাথে শরীক করে। তিনি ক্ষমা করেন এর নিম্ন পর্যায়ের পাপ, যার জন্য তিনি ইচ্ছা করেন। আর যে লোক অংশীদার সাব্যস্ত করল আল্লাহর সাথে, সে যেন অপবাদ আরোপ করল। (সুরা নিসা ৪৮ )
তাফসিরে খাযিনে এসেছে,
ومعنى الآية أن الله لا يغفر لمشرك مات على شركه ويغفر ما دون ذلك لمن يشاء يعني ويغفر ما دون الشرك لمن يشاء من أصحاب الذنوب والآثام. ففي الآية دليل على أن صاحب الكبيرة إذا مات من غير توبة فإنه في خطر المشيئة إن شاء عفا عنه وأدخله الجنة بمنه وكرمه وإن شاء عذبه بالنار ثم أدخله برحمته وإحسانه لأن الله تعالى وعد المغفرة لما دون الشرك فإن مات على الشرك فهو مخلد في النار لقوله تعالى إن الله لا يغفر أن يشرك به ويغفر ما دون ذلك لمن يشاء
আয়াতের মর্মার্থ হল, নিশ্চয় আল্লাহ ওই মুশরিককে ক্ষমা করেন না, যে শিরকের উপর মারা গিয়েছে। তিনি শিরকের চাইতে নিম্ন পর্যায়ের গুনাহ গুনাহগারদের মধ্যে যার জন্য ইচ্ছা ক্ষমা করেন। উক্ত আয়াত প্রমাণ করে যে, গুনাহগারব্যক্তি তাওবা ছাড়া মারা গেলে তার বিষয়টি আল্লাহ তাআলার ইচ্ছাধীন—তিনি চাইলে তাকে ক্ষমা করে দিবেন এবং দয়া করে জান্নাতে প্রবেশ করাবেন; আর চাইলে তাকে শাস্তিও দিতে পারেন এবং অবশেষে দয়া করে জান্নাতে প্রবেশ করাবেন। আল্লাহর পক্ষ থেকে ক্ষমার প্রতিশ্রুতি শুধুমাত্র শিরক থেকে নিম্ন পর্যায়ের গুনাহর জন্য। সুতরাং কোনো ব্যক্তি শিরকের সঙ্গে মারা গেলে সে চিরস্থায়ী জাহান্নামী হবে। কেননা, আল্লাহ তাআলা বলেছেন, নিঃসন্দেহে আল্লাহ তাকে ক্ষমা করেন না, যে লোক তাঁর সাথে শরীক করে। তিনি ক্ষমা করেন এর নিম্ন পর্যায়ের পাপ, যার জন্য তিনি ইচ্ছা করেন। (তাফসিরে খাযিন ১/৩৮৭)
এজন্য আল্লাহ তাআলা অন্যত্র বলেছেন,
إِنَّ الَّذِينَ كَفَرُوا مِنْ أَهْلِ الْكِتَابِ وَالْمُشْرِكِينَ فِي نَارِ جَهَنَّمَ خَالِدِينَ فِيهَا أُولَئِكَ هُمْ شَرُّ الْبَرِيَّةِ

আহলে-কিতাব ও মুশরেকদের মধ্যে যারা কাফের, তারা জাহান্নামের আগুনে স্থায়ীভাবে থাকবে। তারাই সৃষ্টির অধম। (সুরা বাইয়্যেনাহ ৬)

হাদিসে এসেছে,

ثُمَّ أَمَرَ بِلَالًا فَنَادَى فِي النَّاسِ ، أَنَّهُ لَا يَدْخُلُ الْجَنَّةَ إِلَّا نَفْسٌ مُسْلِمَةٌ

অতপর রাসূলুল্লাহ ﷺ বেলাল রাযি.-কে নির্দেশ দিলেন। তাই তিনি লোকদের মাঝে ঘোষণা দিলেন, জান্নাতে কেবল মুসলিম ব্যক্তিই প্রবেশ করবে। (বুখারী ২৮৯৭ মুসলিম ১৬৬)

অন্য বর্ণনায় এসেছে, রাসূলুল্লাহ ﷺ বলেছেন, لَا تَدْخُلُونَ الْجَنَّةَ حَتَّى تُؤْمِنُوا তোমরা ততক্ষণ পর্যন্ত জান্নাতে প্রবেশ করবে না, যতক্ষণ পর্যন্ত তোমরা ঈমানদার হতে পারবে না।(মুসলিম ৮৪ আবু দাঊদ ৫১৯৩)

 প্রশ্নকারী প্রিয় দ্বীনি বোন /ভাই!
  শির্ক বা কুফরের উপর যারা মারা যাবে তারা চিরকাল জাহান্নামের আগুনে জ্বলবে। একমুহূর্তের জন্যও তারা জাহান্নাম থেকে মুক্তি পাবে না। আর যারা ঈমানের হালতে মৃত্যু বরণ করবে তারা জান্নাতে যাবে।যদি তারা কোন গুনাহ করে থাকে তাহলে তারা স্বীয় গুনাহের শাস্তি ভোগ করে কোন না কোন সময় অবশ্যই জান্নাতে যাবে। কুরআন ও হাদীসের অসংখ্য দলীল দ্বারা তা প্রমাণিত। সুতরাং উক্ত বিষয়কে যদি কেউ অস্বীকার করে তাহলে সে নিজেকে কখনই পূর্ণ ঈমানদার হিসেবে দাবি করার অধিকার রাখে না।

(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...