আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
152 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (2 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুুহ।

১/রিযিক বৃদ্ধির আ'মাল ১৩৩ বার ইয়্যা লাতীফু,,,

এটা তাড়তাড়ি বিয়ের হওয়ার নিয়্যাতে করা যাবে?

কুরআন হাদীসের দালীল দ্বারা কি এ আ"মাল প্রমানিত?

২/ কোনো আত্মীয় যদি ছবি চায়,, কিন্তু ছবি তোলা ঐ সময়ে জরুরতের বাইরে,তার মানে হারাম।তাহলে কি তার সাথে জুমে সাক্ষাত করা যাবে?

৩/দুনিয়াবি চাকচিক্য, মোহ বিলাসিতায় গা না ভাসিয়ে নিজেকে দ্বীনের উপর অটল রাখবার জন্য কোনোও দু'আা আছে কি?

৪/কাচের চুড়ি পড়া কি জায়েজ আছে?শব্দের কারনে!

1 Answer

0 votes
by (707,840 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
(১)
এ সম্পর্কে একটি প্রশ্নোত্তর বিশেষভাবে লক্ষণীয়,
দ্রুত বিয়ের আ'মল
দূত বিয়ের জন্য আপনি আল্লাহর কাছে দু'আ করুন।সালাতুল হাজত পড়ে দু'আ করুন।সালাতুল হাজতের নিয়ম জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/1453

আপনি যে আ'মলের কথা উল্লেখ করেছেন, সেটা করতে পারেন।একাকি ফরয নামায বা নফল নামাযের শেষ বৈঠকে তাশাহুদ, দুরুদ শরীফ,সহ দু'আয়ে মাছুরা পড়ার পর সূরায়ে ফুরকানের ৭৪নং আয়াতও পড়তে পারেন।অনেক বুজুর্গানে কেরাম ও শায়েখগণ এ আ'মলের পরামর্শ দিয়েছেন।

তাছাড়া থানভী রাহ কর্তৃক লিখিত 'আ'মলে কুরআনি কিতাব দ্বারা আ'মল করতে পারবেন।তবে অন্তরকে বিশুদ্ধ রাখতে হবে।এগুলো শুধুমাত্র একটা পরামর্শ। আল্লাহ চাইলে কবুল করতেও পারেন আবার না ও করতে পারেন।এগুলোর নিজস্ব কোনো ক্ষমতা নাই।বরং এগুলো নেককার বান্দাদের কিছু দ্বীনী পরামর্শ মাত্র।আল্লাহ-ই ভালো জানেন।


ফুরকানের ৭৪নং আয়াত সম্ভলিত আ’মল, যা আমরা ইতিপূর্বে বর্ণনা করেছি। তা পুরুষ মহিলা যে কেউ করতে পারবে।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
উক্ত আ'মল কুরআন সুন্নাহ দ্বারা প্রমাণিত কোনো আ'মল নয়।তবে অন্তর বিশুদ্ধ রেখে সবকিছুর খালিক ও মালিক আল্লাহকে রেখে আপনি উক্ত আমল করতে পারবেন।বিদ'আত হবে না।তবে সুন্নত দ্বারা প্রমাণিত, এটা মনে করা যাবে না।

(২)
জ্বী, জুমে সাক্ষাৎ করা যাবে।তবে নিজের পাশে মহিলাদেরকে বা অভিভাবকে রাখতে হবে।রুক্ষ ভাষায় কথা বলতে হবে।

(৩)
"আল্লাহুম্মা ছাব্বিত ক্বালবি আ'লাল ঈমান"
এই দু'আ বেশী বেশী করে পড়তে হবে।

(৪)
যদি চলতে ফিরতে এবং হাটতে এমন আওয়াজ হয়, যা পরপুরুষের শ্রবণের সম্ভাবনা থাকে,তাহলে এমন কাচের চুড়ি পড়া জায়েয হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (707,840 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...