আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
118 views
in পবিত্রতা (Purity) by (34 points)
আসসালামু আলাইকুম শায়েখ, আমার বাম পায়ের কনিষ্ঠা আঙ্গুলে ছিলে যাওয়ায় সেখানে ওয়ান টাইম ব্যান্ডেজ লাগাই। এরপর অযুর সময় তা খুজে ফেলে যথাসাধ্য ভালোভাবে পরিস্কার করি সাবান সহকারে। তা সত্ত্বেও একদিন পর নখের মাথায় ব্যান্ডেজের আঠা দেখতে পাই। এখন প্রশ্ন হচ্ছে, এমতাবস্থায় আমার সলাত কি বিশুদ্ধ হবে? আরেকটা প্রশ্ন হচ্ছে, সেজদা দেবার সময় পা মাটিতে লাগা অবস্থায় ক্ষত থেকে কস মাটিতে লাগে। সেই কস গুলো ক্ষতের আশেপাশের (ভালো জায়গার) খুব বেশি বাইরে যায় না বা এমন পরিমাণে হয় না যাতে গড়িয়ে পড়তে পারে। খুব সামান্য পরিমাণেই থাকে কিন্তু সেটার উপর চাপ লাগার কারণে ক্ষতের আশেপাশে ছড়িয়ে পড়ে। এ অবস্থায় আমার করণীয় কি?

1 Answer

0 votes
by (657,800 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)

শরীয়তের বিধান হলো যদি হাতের ভিতর কোনো এমন জিনিস লেগে যায়,যেটা চামড়া পর্যন্ত পানি পৌছার ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি করে,তার কারনে যদি আসলেই শরীরে পানি না পৌছে,এমনটি হয়ে থাকলে অযু, গোসল হবেনা, সেই অযু বা গোসল দিয়ে নামাজ আদায় করে থাকলে  ঐ নামায গুলো আবার পড়ে নিতে হবে। 

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا مُوسَى، قَالَ حَدَّثَنَا أَبُو عَوَانَةَ، عَنْ أَبِي بِشْرٍ، عَنْ يُوسُفَ بْنِ مَاهَكَ، عَنْ عَبْدِ اللَّهِ بْنِ عَمْرٍو، قَالَ تَخَلَّفَ النَّبِيُّ صلى الله عليه وسلم عَنَّا فِي سَفْرَةٍ سَافَرْنَاهَا، فَأَدْرَكَنَا وَقَدْ أَرْهَقْنَا الْعَصْرَ، فَجَعَلْنَا نَتَوَضَّأُ وَنَمْسَحُ عَلَى أَرْجُلِنَا، فَنَادَى بِأَعْلَى صَوْتِهِ " وَيْلٌ لِلأَعْقَابِ مِنَ النَّارِ ". مَرَّتَيْنِ أَوْ ثَلاَثًا.

মূসা (রহঃ)...... ‘আবদুল্লাহ ইবনু ‘আমর (রহঃ) থেকে বর্ণিত যে, রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) এক সফরে আমাদের পিছনে রয়ে গিয়েছিলেন, এরপর তিনি আমাদের কাছে পৌঁছে গেলেন। তখন আমরা আসরের সালাত (নামায/নামাজ) শুরু করতে দেরী করে ফেলেছিলাম। তাই আমরা উযূ (ওজু/অজু/অযু) করছিলাম এবং (তাড়াতাড়ির কারনে) আমাদের পা মাসেহ করার মত হালকা ভাবে ধুয়ে নিচ্ছিলাম। তখন তিনি উচ্চস্বরে বললেনঃ 'পায়ের গোড়ালির জন্য জাহান্নামের আযাব রয়েছে'। দুবার অথবা তিনবার তিনি একথা বললেন।
(বুখারী শরীফ ১৬৪)

হযরত আবু তামীম জায়শানী রাহ. থেকে বর্ণিত আছে, আবদুল্লাহ ইবনে আমর রা. যখন অযু করতেন আংটি নাড়াচাড়া করতেন। আবু তামীমও তা করতেন। ইবনে হুবায়রাও তা করতেন।
মুসান্নাফে ইবনে আবী শাইবা ১/৩৭১ (৪৫৬); মাবসূত, সারাখসী ১/১০; আদ্দুররুল মুখতার ১/১২৬

বিস্তারিত জানুনঃ 

★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
 আপনি নখের মাথায় ব্যান্ডেজের আঠা দেখতে পেয়েছেন,জানা মতে এই ওয়ান টাইম ব্যান্ডেজের আঠা এমন নয়,যাহা চামড়া পর্যন্ত পানি পৌছার ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি করে।
,
সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার নামাজ বিশুদ্ধ হয়ে গিয়েছে।
সমস্যা নেই।
,

(০২)

উক্ত ক্ষত থেকে যেই পরিমান রস বের হয়েছে,তাহার সমষ্টি যদি একত্রিত করা হলে গড়িয়ে পড়া সমপরিমাণ না হয়,তাহলে আপনার অযু,নামাজ ভেঙ্গে যাবেনা।
,
আর যদি তাহা গড়িয়ে পড়া সমপরিমাণ হয়,তাহলে আপনার অযু,নামাজ ভেঙ্গে যাবে।
পবিত্রতা অর্জন করে এসে সেই সেজদাহ থেকেই বাকি নামাজ শেষ করতে পারেন।
এক্ষেত্রে পবিত্রতা অর্জন করতে যাওয়া,আসার সময় কোনো কথাবার্তা, নামাজ ভঙ্গকারী অন্য কোনো কাজ করা যাবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 226 views
...