ওয়া আলাইকুমুস সালাম
ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির
রাহিম।
জবাবঃ
শরীয়তের
বিধান হলো সেজদায়ে সাহু যদি ভুলে যায়,তাহলে উক্ত নামাজ পুনরায় আদায় করা ওয়াজিব।
ওয়াক্ত
শেষ হয়ে গেলে পুনরায় পড়তে হয় না এমন একটি কওল রয়েছে।
তবে রাজেহ তথা প্রাধান্য পাওয়া বক্তব্য হল, পুনরায়
পড়তে হবে। ওয়াক্ত থাকুক বা না থাকুক। সতর্কতা এর মাঝেই।
وقد
علمت ايضا ترجيح القول بالوجوب فيكون المرجح وجوب الإعادة فى الوقت وبعده (رد
المحتار-3/532
ওয়াক্ত
মাঝেই হোক বা পরেই হোক,রাজেহ কওল হলো উক্ত নামাজ পুনরায় আদায় করা ওয়াজিব।
★নামাযে
যেকোনো ভুলের কারণে সেজদা সাহু ওয়াজিব হয়ে যায় না। বরং ভুলে নামাযের কোনো ওয়াজিব
ছুটে গেলে কিংবা কোনো ফরয বা ওয়াজিব বিলম্বিত হলে ওয়াজিব হয়। আর যদি ভুলে কোনো
ফরয ছুটে যায়, তবে সেজদা সাহু করা যথেষ্ট নয়, বরং পুনরায় নামায আদায় করতে হবে। আর কোনো সুন্নত বা
মুস্তাহাব ছুটে গেলে সেজদা সাহু করার বিধান নেই।
হাদীস
শরীফে এসেছে
حدثنا
عبد الله بن يوسف، أخبرنا مالك بن أنس، عن ابن شهاب، عن عبد الرحمن الأعرج، عن عبد
الله بن بحينة رضي الله عنه، أنه قال: صلى لنا رسول الله صلى الله عليه وسلم
ركعتين من بعض الصلوات، ثم قام فلم يجلس، فقام الناس معه، فلما قضى صلاته ونظرنا
تسليمه كبر قبل التسليم، فسجد سجدتين وهو جالس، ثم سلم.
আবদুল্লাহ
ইবনে বুহায়না রা. থেকে বর্ণিত, রাসূলুল্লাহ
সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এক নামায আমাদের দুই রাকাত পড়ান। তারপর না বসে
দাঁড়িয়ে যান। মুকতাদীরাও তাঁর সাথে দাঁড়িয়ে যায়। যখন তিনি নামায পূর্ণ করলেন
এবং আমরা তাঁর সালাম ফিরানোর অপেক্ষা করছিলাম তখন সালাম ফিরানোর আগে তাকবীর দিলেন
এবং বসা অবস্থায় দুটি সেজদা করলেন। তারপর সালাম ফিরালেন। -সহীহ বুখারী, হাদীস ১২২৪
আরো
দ্রষ্টব্য : সহীহ মুসলিম, হাদীস ৫৭০
সেজদায়ে
সাহু কখন ওয়াজিব হয়,বিস্তারিত জানুনঃ
https://ifatwa.info/2982/
https://ifatwa.info/4486/
তিন সময়ে নামাজ পড়তে হাদীস শরীফে নিষেধ করা হয়েছে। বর্ণিত হয়েছে-
عَنْ عَبْدِ اللَّهِ الصُّنَابِحِيِّ،
أَنَّ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم قَالَ " الشَّمْسُ تَطْلُعُ
وَمَعَهَا قَرْنُ الشَّيْطَانِ فَإِذَا ارْتَفَعَتْ فَارَقَهَا فَإِذَا اسْتَوَتْ
قَارَنَهَا فَإِذَا زَالَتْ فَارَقَهَا فَإِذَا دَنَتْ لِلْغُرُوبِ قَارَنَهَا
فَإِذَا غَرَبَتْ فَارَقَهَا " . وَنَهَى رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم
عَنِ الصَّلاَةِ فِي تِلْكَ السَّاعَاتِ .
আবদুল্লাহ সুনাবিহী (রাঃ) থেকে বর্ণিত। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি
ওয়াসাল্লাম বলেছেন, সুর্য
শয়তানের দুই শিঙের মধ্য দিয়ে উদিত হয়। যখন সুর্য উপরে উঠে, তখন শয়তান তা থেকে দুরে সরে যায়। আবার যখন
সুর্য মাথার উপর আসে, তখন শয়তান
এসে মিলিত হয়। আবার ঢলে পড়লে পৃথক হয়ে যায়। আবার যখন সুর্য অস্তগমনের নিকটবর্তী হয়, তখন শয়তান মিলিত হয় এবং যখন সুর্য অস্তমিত হয়, তখন শয়তান সরে যায়। এ জন্যই রাসুলুল্লাহ
সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এ তিন সময় সালাত আদায় করতে নিষেধ করেছেন ( সুনান
আন-নাসায়ী ,৫৬০)
অন্য হাদীসে এসেছে-
عَنْ عُقْبَةَ بْنَ
عَامِرٍ الْجُهَنِيَّ، يَقُولُ ثَلاَثُ سَاعَاتٍ كَانَ رَسُولُ اللَّهِ صلى الله عليه
وسلم يَنْهَانَا أَنْ نُصَلِّيَ فِيهِنَّ أَوْ نَقْبُرَ فِيهِنَّ مَوْتَانَا حِينَ
تَطْلُعُ الشَّمْسُ بَازِغَةً حَتَّى تَرْتَفِعَ وَحِينَ يَقُومُ قَائِمُ
الظَّهِيرَةِ حَتَّى تَمِيلَ وَحِينَ تَضَيَّفُ الشَّمْسُ لِلْغُرُوبِ حَتَّى
تَغْرُبَ .
উকবা ইবনু আমির জুহানী (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, তিনটি সময় রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি
ওয়াসাল্লাম আমাদের সালাত আদায় করতে ও মৃত ব্যাক্তিকে কবরস্থ করতে নিষেধ করেছেন (১)
যখন সুর্য আলোকিত হয়ে উদয় হয়, যাবৎ না
ঊর্ধাকাশে উঠে; (২) যখন
দ্বিপ্রহর হয়, যাবৎ না
সুর্য হেলে পড়ে আর (৩) যখন সুর্য অস্ত যাওয়ার উপক্রম হয়, যাবৎ না সম্পূর্ণ অস্ত যায়। ( সুনান
আন-নাসায়ী ,৫৬১)
★ সু-প্রিয়
প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
১. রাজেহ তথা
প্রাধান্য পাওয়া বক্তব্য হল, পুনরায় উক্ত
নামাজগুলো কাযা করতে হবে। আর এর মধ্যেই সতর্কতা রয়েছে।
২. হ্যাঁ, মাসজিদুল
হারামেও নিষিদ্ধ সময়ে সালাত আদায় করা যাবে না।
৩.
যেহেতু প্রথম দুই রাকাতে সূরা ফাতিহার পরে অন্য সূরা মিলানো ওয়াজিব ছিলো, আর
তা তরক হয়েছে। কিন্তু সাহু সেজদা দেওয়া হয়নি। তাই উক্ত নামাজগুলো আবার কাযা করতে
হবে। আর এর মধ্যেই সতর্কতা রয়েছে। উল্লেখ্য যে, এমন কত
ওয়াক্ত হয়েছে তা অনুমান করে কাযা আদায়
করতে হবে।
৪.
তার করণীয় হলো যে, সে প্রথমে গোসল করবে। অত:পর যদি ওয়াক্ত পার হয়ে যায় তাহলে
উক্ত নামাজ কাযা আদায় করবে।