আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
1,973 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (5 points)
আমার বিয়ের ব্যাপারে দুই পরিবার সম্মতি দিয়েছে যে আগে আকদ হবে, পরে তারা উঠিয়ে নিয়ে যাবে। কিন্তু আকদ এর দিন বিয়ে পড়ানোর পর ছেলে তার বাসায় আর আমি আমার বাসায় ফিরে আসবো।

শরীয়াহ এ ব্যাপারে কি বলে?

মাসজিদে সুন্নাহ মেনে বিয়ে হবে, পরিশোধিত দেনমোহরের মাধ্যমে। ছেলে এবং আমি কেউ ই রাজি নই এ ব্যাপারে। এই আলাদা থাকার ব্যাপারে।

কিন্তু দুই পরিবার রাজি হচ্ছেন না।

বিয়ে নভেম্বরের ১২ তারিখ।

আর অনুষ্ঠান হবে জানুয়ারীর শেষের দিকে।

অনুষ্ঠান বলতে ওয়ালিমা। তখন ই উঠিয়ে নিবেন।

1 Answer

0 votes
by (709,320 points)
edited by


ওয়া আলাইকুম আসসালাম ওয়া রাহমাতুল্লাহ।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/18 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
হাদীসে বিয়ের জন্য দ্বীনদ্বার পাত্র-পত্রী খুজতে পরামর্শ দেয়া হয়েছে।যেমন,রাসূলুল্লাহ সাঃ বলেনঃ
عَنْ أَبِي هُرَيْرَةَ رَضِيَ اللَّهُ عَنْهُ عَنْ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ : ( تُنْكَحُ الْمَرْأَةُ لِأَرْبَعٍ : لِمَالِهَا ، وَلِحَسَبِهَا ، وَلِجَمَالِهَا ، وَلِدِينِهَا ، فَاظْفَرْ بِذَاتِ الدِّينِ تَرِبَتْ يَدَاكَ)
চারটি জিনিস দেখে মহিলাকে সাধারণত বিয়ে করা হয়,(১)সম্পদ(২)বংশ(৩)সুন্দর্য্য (৪)দ্বীনদারী।
কিন্তু তুমি দ্বীনদারীত্বকে অগ্রাধিকার দাও।{যদি তা না করো তবে তুমি ক্ষতিগ্রস্ত হবে(تَرِبَتْ يَدَاكَ এর অনেক ব্যাখার একটি ব্যাখা)}(সহীহ বুখারী-৪৮০২সহীহ মুসলিম-১৪৬৬)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
সুন্নতি বিয়েতে পাত্র পাত্রীকে দেখবে। দ্বীনদ্বারিতাকে অগ্রাধিকার দিয়ে পাত্র তার পাত্রীকে নির্বাচন করবে। এবং পাত্রীও পাত্রর দ্বীনদ্বারিতাকে লক্ষ্য করে সম্মতি জ্ঞাপন করবে। এরপর দিন তারিখ ঠিক করে মহর কমিয়ে নির্ধারণ করে মসজিদে বিয়ের আকদ অনুষ্টিত হবে। মহরের ক্ষেত্রে নগদে উসূল হওয়াই মূলত সুন্নাহ। যথা সম্ভব নগদে পরিশোধ যোগ্য কমিয়ে মহর রাখাই সুন্নাহ। বিয়ের আকদ অুনষ্টানে লোক সমাগম কমিয়ে রাখাই সুন্নাহ। বিরাট অনুষ্টান বা বরযাত্রী প্রথা না করাই সুন্নাহ। কনের বাড়ী থেকে কিছূ গ্রহণ না করাই সুন্নাহ। হ্যা,কনের পিতা নিজের ইচ্ছায় কিছূ দিয়ে দিলে তা ভিন্ন কথা।

বিয়ের একজন প্রস্তাব দিবে,অন্যজন প্রস্তাব গ্রহণ করে কবুল বলবে।এটাই মূলত সুন্নাহ। পাত্রপক্ষ বা পাত্রীপক্ষ যেকেউ প্রস্তাব দিয়ে পাঠাতে পারবে।অন্যজন কবুল করে নিলেই বিয়ে হয়ে যাবে।

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আকদ হওয়ার পর স্বামী স্ত্রী পরস্পর পরস্পরের জন্য হালাল হয়ে যায়।সুতরাং সামাজিক রীতিনীতির অজুহাত দেখিয়ে পাত্রপাত্রী কে দূরে রাখা কখনো উচিৎ হবে না।বরং পাত্রপক্ষ ও পাত্রীপক্ষ তথা উভয়পক্ষের উচিৎ, পাত্র পাত্রীকে মিলিয়ে দেয়া।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (709,320 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...