আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
116 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (32 points)
গত ২৭ মার্চ বিবাহ করছি।স্ত্রীকে ঐ দিনই প্রথম সাক্ষাতেই আমি দেনমোহরের কথা বলছি যে আমি তো এখন কিছু করিনা। আমি ইনকাম করে তখন মোহর পরিশোধ করলে হবে কিনা। উত্তরে সে বলছে তার মোহরানার কোন দাবি নেই।  কিন্তু আমি বলছি যে এটাতো তোমার হক,নিবেনা কেন! আমি ইনকাম করে দিয়ে দিব।(কেননা সাথে সাথে না দিতে পারলেও স্ত্রীকে মোহর থেকে বঞ্চিত করার নিয়াত ছিল না ইনশাআল্লাহ)।  তারপর থেকে মোহরানা নিয়ে কথা হয়নি। এভাবে আমরা একসাথে বসবাস করছি।
কিন্তু গত কালকে সে ফাতিমা (রা) এঁর মোহর নেওয়া সম্পর্কিত বয়ান শুনছে। সে বলে যে মোহর তার এতটা অধিকার জানলে সেও কাছে যেতে দিত না।অর্থাৎ মোহর দেওয়ার আগে কাছে আসা আটকে দেওয়া যায় এটা সে জানতো না!
সে বলে যে মোহরানা বলতে সে জানতো লোকে একটা টাকা ধার্য করে জাস্ট এটুকু শেষ। এরকম কথাবার্তা। কিন্তু এতটা অধিকার তা নাকি সে জানতো না!!

১/তার এ কথার পর এতদিন যে তার সাথে থাকলাম এতে কি গুনাহগার হবো? বা সামনেও এভাবে স্বামী স্ত্রী স্বাভাবিক জীবন যাপনে কোন সমস্যা আছে কি?

২/এই দুইদিন সে একেক সময় একেক কথা বলছে। একবার বলে মোহরের দাবি নেই, একবার বলে আচ্ছা তুমি যখন সামর্থ্যবান হও তখন দিলে হবে। এসবের পর আজকে আমার কাছে থাকা একহাজার টাকা দিয়ে বলছি এটা মোহর হিসেবে দিলাম। বাকি ১ লাখ ২৯ হাজার পরে দিব। এরপর আবার সে বলে এই একহাজার নিলাম, বাকি টাকা আর দেওয়া লাগবে না।

এখন আমার করনীয় কী?

1 Answer

0 votes
by (714,440 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
মহর দুই প্রকার যথা,
(১)مهرمعجل মহরে মু'আজ্জল তথা এমন মহর যা তারাতারি পরিশোধ করা হবে। এমন মহর পরিশোধের পূর্ব পর্যন্ত স্ত্রী চাইলে নিজেকে স্বামী থেকে দূরে রাখতে পারবে।
(২)مهر مؤجل মহরে মু'য়াজ্জল, তথা এমন মহর যা পরবর্তীতে পরিশোধ করা হবে। এমন মহরের বেলায় স্ত্রী নিজেকে স্বামী থেকে দূরে রাখতে পারবে না।

فِي كُلِّ مَوْضِعٍ دَخَلَ بِهَا أَوْ صَحَّتْ الْخَلْوَةُ وَتَأَكَّدَ كُلُّ الْمَهْرِ لَوْ أَرَادَتْ أَنْ تَمْنَعَ نَفْسَهَا لِاسْتِيفَاءِ الْمُعَجَّلِ لَهَا ذَلِكَ عِنْدَهُ خِلَافًا لَهُمَا-
(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৩১৭)

وَإِذَا كَانَ الْمَهْرُ مُؤَجَّلًا أَجَلًا مَعْلُومًا فَحَلَّ الْأَجَلُ لَيْسَ لَهَا أَنْ تَمْنَعَ نَفْسَهَا لِتَسْتَوْفِي الْمَهْرَ عَلَى أَصْلِ أَبِي حَنِيفَةَ وَمُحَمَّدٍ - رَحِمَهُمَا اللَّهُ تَعَالَى -، كَذَا فِي الْبَدَائِعِ 
(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৩১৮)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
বিয়ের সময় যেহেতু তারাতারি মহর পরিশোধের আলোচনা হয়নি, তাই এখন আপনার স্ত্রী মহর পরিশোধের নিজেকে আপনার থেকে দূরে রাখতে পারবে না। মহর কি উনি বুঝে শুনে মাফ করেছেন? সেই সম্পর্কে উনাকে আবার জিজ্ঞাসা করুন,যদি সে মাফ না করে, তাহলে আপনাকে অবশ্যই মহর পরিশোধ করে দিতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (714,440 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...