আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
111 views
in সালাত(Prayer) by (102 points)
edited by
১)মাগরিবের নামাজের ইমামের সাথে ২রাকাত পাই।পরে যখন বাকি এক রাকাত একা পড়ার জন্য দাড়াই তখন তো আগে সানা পড়তে হয়।আমি ভুলে বিসমিল্লাহ পরে ফেলি।পরে বিসমিল্লাহ পড়ার পর আবার সানা পড়ি এবং আউযুবিল্লাহ না পড়েই আবার বিসমিল্লাহ বলে কীরাত শুরু করি।আউযুবিল্লাহ যেহেতু পড়ি নাই তাই ওয়াজীবে বিলম্ব হওয়ারও কথা না।এজন্য সাহু সিজদা দেই নাই।নামাজ কি হয়েছে?

২)নিজের বাড়ি থেকে বের হওয়ার পর যোহরের ওয়াক্ত হয় ৫০-৬০কিলো যাওয়ার পর।অর্থাৎ তখনও সফরের দুরত্ব অতিক্রম হয় নাই।কিন্তু গন্তব্যে যেতে যেতে জোহর কাযা হয়ে যায়।আর গন্তব্য ১২০কিলো অর্থাৎ সফরের দুরত্ব হয়ে গেছে। গন্তব্যে যাওয়ার পর জোহর কাযা হয়ে যায়।এখন কাযা কি ২রাকাত আদায় করব নাকি ৪রাকাত?

৩) বিতীরের শেষ বৈঠকে তাশাহুদে আসসালামু আলাইনা ওয়া আলা এখানে আলা শব্দে আইনের জায়গায় আলিফ এর মত উচ্চারণ হয়ে যায়।এতে কি নামাজ হয়েছে?

1 Answer

0 votes
by (697,400 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১) জ্বী, প্রশ্নের বিবরণমতে আপনার নামায বিশুদ্ধ হয়েছে।

(২)
গ্রাম থেকে সফর শুরু করলে নিজ গ্রামের সীমানা অতিক্রম করার পর এবং শহর থেকে শুরু করলে সিটি এলাকা অতিক্রম করার পর কসর শুরু হয়ে যায়, সুতরাং আপনার উপর জোহরের কসর ওয়াজিব হবে।

(৩)
https://www.ifatwa.info/4350 নং ফাতাওয়ায় আমরা উল্লেখ করেছি যে,
নামাযের কেরাতে যদি তাজবীদে ভূল হয়,যাকে লাহলে খাফী বলা হয়,তাহলে উক্ত নামাযকে দোহড়ানের প্রয়োজন নেই।তাজবীদ সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/1126
তবে যদি নামাযে এমন কোনো ভূল হয়,যার কারণে অর্থ পরিবর্তন হয়ে যায়,(এক্ষেত্রে তাজবীদ বিভাগের লাহনে জালী গ্রহণযোগ্য নয়,কেননা তাজবীদের পরিভাষায় এক হরফের স্থলে অন্য হরফ পড়ে নিলেই লাহনে জলী হয়ে যায়,চায় নিকটবর্তী মাখরাজ হোক বা দূরবর্তী মাখরাজ হোক,চায় অর্থ সঠিক থাকুক বা নাই থাকুক)কিন্তু ফুকাহায়ে কেরাম দূরবর্তী মাখরাজের উচ্ছারণের সময়ে এবং অর্থ বিগড়ে যাওয়ার সময়ে নামাযকে ফাসিদ হওয়ার ফাতাওয়া দিয়ে থাকেন।

সুতরাং নামাযে কোনো হরফ উচ্ছারণের সময়ে,সেই হরফের স্থলে তার দূরবর্তী মাখরাজের কোনো হরফ উচ্ছারিত হয়ে গেলে,এবং অর্থ বিগড়ে গেলে নামায ফাসিদ হয়ে যাবে।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
প্রশ্নের বিবরণমতে নামায বিশুদ্ধ হয়ে যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (697,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 161 views
0 votes
1 answer 61 views
0 votes
1 answer 310 views
0 votes
1 answer 55 views
...