আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
129 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (102 points)
১)নামাজে সিজদায় যাওয়ার সময় জায়নামাজ একটু ডান দিকে হেলানো দেখি তাই ডান হাত দিয়ে একটু টান দিয়ে দেই।এক হাত ব্যবহার করি সামান্য একটু সরাই।এতে কি নামাজ ফাসিদ হয়েছে?

২) অরিন নামের অর্থ কি?

৩) নাজিয়াত নামের অর্থ কি?

৪) জন্মের পর আমার নাম দেওয়া হয় অর্ণব।পরে কয়েক বছর যাওয়ার পর আমার নাম দেওয়া হয় ইউনূস। এখন বেশিরভাগ মানুষ আমাকে ইউনূস বলে ডাকে কিন্তু কিছু কিছু আত্মীয় এখনও অর্ণব বলে ডাকে।আমার কখনও আকিকাও করে নি।এতে কি কোনো সমস্যা আছে?

৫)আরেকটি বিষয় জানার জন্য জিজ্ঞেস করছি মাযহাব মানা যেহেতু ফরজ কেউ যদি এটা অস্বীকার করে তাহলে কি সে কাফের হয়ে যাবে?

1 Answer

0 votes
by (738,600 points)


বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১) https://www.ifatwa.info/445 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
মুসাল্লির এমন নড়াচড়া যা নামায পরিপন্থী, তা দু-ভাগে বিভক্ত-
(ক)পরিমাণে সামান্য, যাকে শরয়ী পরিভাষায় 'আ'মলে ক্বালীল' বলা হয়ে থাকে।
(খ)পরিমাণে বেশী যাকে শরয়ী পরিভাষায়  'আ'মলে কাসির' বলা হয়ে থাকে।

নামাযরত অবস্থায় মুসাল্লির কোনো প্রকার হারকাত/নড়াচড়া 'আ'মলে কাছির' বলে প্রমাণিত হলে,উক্ত মুসাল্লির নামায সর্বসম্মতিক্রমে ফাসিদ হয়ে যাবে।

আ'মলে কাছির নির্ণয়ে ফুকাহায়ে কেরামের মধ্য যথেষ্ট মতবিরোধ রয়েছে।যথা-
(১)সর্বাধিক গ্রহণযোগ্য মতানুযানী 'আ'মলে কাছির' বলা হয়,এরূপ নড়াচড়া-কে যে, নড়াচড়ায় কর্মরতকে মুসাল্লি সম্পর্কে নামাযের বাহির থেকে অবলোকনকারীর নিশ্চিত ধারণা জন্মে যে,সে এখন আর নামাযে নেই। এ ধরনের কাজ দ্বারা তার নামায নষ্ট হয়ে যাবে। কিন্তু যদি উক্ত মুসাল্লি সম্পর্কে নামাযরত বলে ধারণা করা যায়,তাহলে এমতাবস্থায় সে কাজকে 'আ'মলে কাছীর' বলা যাবে না।বরং একে 'আ'মলে ক্বালিল'-ই  বলা হবে, এবং তখন নামায নষ্ট হবে না। (শেষ)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
প্রশ্নের বিবরণমতে আপনার নাসায ফাসিদ হবে না।

(২)অরিন নামের অর্থ হল, মহৎ, খাঁটি ।

(৩) নাজিয়াত নামের অর্থ হল, নাজাত প্রদানকারী।

(৪)এতে কোনো সমস্যা নেই।

(৫) মাযহাব মানা ফরয। তবে এ বিধান ফরয হলেও ওয়াজিবের স্থলাভিষিক্ত। আর ওয়াজিবকে অস্বীকার করলে কেউ যেহেতু কাফির হয় না, তাই মাযহাব অস্বীকার করলেও কেউ কাফির হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...