জবাব
বিসমিল্লাহির রহমানির রহিম
হাদীস শরীফে এসেছেঃ
حَدَّثَنَا مُوسَى بْنُ إِسْمَاعِيلَ، قَالَ حَدَّثَنَا هَمَّامٌ، أَخْبَرَنَا إِسْحَاقُ، عَنْ أَنَسِ بْنِ مَالِكٍ، أَنَّ النَّبِيَّ صلى الله عليه وسلم صلى الله عليه وسلم رَأَى أَعْرَابِيًّا يَبُولُ فِي الْمَسْجِدِ فَقَالَ " دَعُوهُ ". حَتَّى إِذَا فَرَغَ دَعَا بِمَاءٍ فَصَبَّهُ عَلَيْهِ
আনাস ইবনু মালিক (রাযি.) হতে বর্ণিত। তিনি বলেনঃ নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এক বেদুঈনকে মসজিদে পেশাব করতে দেখলেন। তখন তিনি বললেনঃ ‘তাকে ছেড়ে দাও’। সে পেশাব শেষ করলে পানি নিয়ে আসতে বললেন, অতঃপর তা সেখানে ঢেলে দিলেন। (বুখারী শরীফ ২১৯.২২১, ৬০২৫ দ্রষ্টব্য) (আধুনিক প্রকাশনীঃ ২১৩, ইসলামিক ফাউন্ডেশনঃ ২১৯)
হাদীসের মানঃ সহীহ।
حَدَّثَنَا أَبُو الْيَمَانِ، قَالَ أَخْبَرَنَا شُعَيْبٌ، عَنِ الزُّهْرِيِّ، قَالَ أَخْبَرَنِي عُبَيْدُ اللَّهِ بْنُ عَبْدِ اللَّهِ بْنِ عُتْبَةَ بْنِ مَسْعُودٍ، أَنَّ أَبَا هُرَيْرَةَ، قَالَ قَامَ أَعْرَابِيٌّ فَبَالَ فِي الْمَسْجِدِ فَتَنَاوَلَهُ النَّاسُ، فَقَالَ لَهُمُ النَّبِيُّ صلى الله عليه وسلم " دَعُوهُ وَهَرِيقُوا عَلَى بَوْلِهِ سَجْلاً مِنْ مَاءٍ، أَوْ ذَنُوبًا مِنْ مَاءٍ، فَإِنَّمَا بُعِثْتُمْ مُيَسِّرِينَ، وَلَمْ تُبْعَثُوا مُعَسِّرِينَ ".
আবূল ইয়ামান (রহঃ)......... আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেনঃ এক বেদুঈন দাঁড়িয়ে মসজিদে পেশাব করে দিল। তখন লোকজন তাকে বাধা দিতে যাচ্ছিল। নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাদের বললেনঃ ওকে ছেড়ে দাও এবং ওর পেশাবের উপর এক বালতি পানি ঢেলে দাও। কারন তোমাদের সহজ ও বিনম্র আচরণ করার জন্য পাঠানো হয়েছে, কঠোর আচরণের জন্য পাঠানো হয়নি।
(বুখারী শরীফ ২২০)
হাদীসের মানঃ সহীহ।
حَدَّثَنَا عَبْدُ اللَّهِ بْنُ عَبْدِ الْوَهَّابِ، حَدَّثَنَا حَمَّادُ بْنُ زَيْدٍ، عَنْ ثَابِتٍ، عَنْ أَنَسِ بْنِ مَالِكٍ، أَنَّ أَعْرَابِيًّا، بَالَ فِي الْمَسْجِدِ، فَقَامُوا إِلَيْهِ، فَقَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم " لا تُزْرِمُوهُ ". ثُمَّ دَعَا بِدَلْوٍ مِنْ مَاءٍ فَصُبَّ عَلَيْهِ.
আবদুল্লাহ ইবনু আবদুল ওহহাব (রহঃ) ... আনাস ইবনু মালিক (রাঃ) থেকে বর্ণিত। একদা এক বেদুঈন মসজিদে পেশাব করলো। লোকেরা উঠে (তাকে মারার জন্য) তার দিকে গেল। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেনঃ তার পেশাব করা বন্ধ করো না। তারপর তিনি এক বালতি পানি আনালেন এবং পানি পেশাবের উপর ঢেলে দেয়া হলো।
(বুখারী শরীফ ৫৬০০)
হাদীসের মানঃ সহীহ।
★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
উল্লেখিত ব্যাক্তি বেদুইন (গ্রাম্য) ব্যাক্তি ছিলেন।
হাদীসে তাকে কাফের হিসেবে উল্লেখ করা হয়নি।
সম্ভবত গ্রাম্য পরিবেশে বেড়ে উঠার কারনে আর নব মুসলিম হওয়ায় মসজিদের আদবের বিষয় তার জানা না থাকার কারনেই তিনি এমনটি করেছিলেন।
তাকে পেশাব করা থেকে বাধা দেওয়ার জন্য সাহাবায়ে কেরামগন যখন অগ্রসর হতে লাগলেন,তখন রাসুলুল্লাহ সাঃ এর নিষেধ করার কারন সম্পর্কে মুসলিম শরীফের শরাহ মিনহাজ গ্রন্থে আছেঃ
كان قوله صلى الله عليه وسلم : " دعوه " لمصلحتين إحداهما أنه لو قطع عليه بوله تضرر ، وأصل التنجيس قد حصل فكان احتمال زيادته أولى من إيقاع الضرر به . والثانية : أن التنجيس قد حصل في جزء يسير من المسجد فلو أقاموه في أثناء بوله لتنجست ثيابه وبدنه ومواضع كثيرة من المسجد .
সারমর্মঃ
এখানে দুটি বিষয়ের দিক রাসুলুল্লাহ সাঃ লক্ষ্য করেছিলেন।
এক, যদি তার পেশাব করা বন্ধ করে দেওয়া হতো,তাহলে তার শারীরিক ক্ষতি হতো।
আর মসজিদ তো ইতিমধ্যে নাপাক হয়েই গিয়েছিলো।
দুই,
ইতিমধ্যে মসজিদের সামান্য অংশে নাপাকি লেগেছে।
এখন তাকে পেশাব করা থেকে বাধা দেওয়া হলে তার কাপড়,শরীর,এবং মসজিদের অনেক জায়গা নাপাক হয়ে যেতো।