আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
161 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (84 points)
reshown by
আসসালামু আলাইকুম,

আমার ১৪ সেপ্টেম্বর রাত থেকে পিরিয়ড শুরু হয়ছে।

আমার হায়েজের স্বাভাবিক অভ্যাস ১০ দিন।

কিন্তু এবার ১০ দিন পার হওয়ার পরও ২-৩ ফোটা পড়ে সারাদিনে। সাথে সাদা স্রাব আছে।

আমি কয়েকদিন আগে গাইনী ডক্টর দেখাইছি। ডক্টর আমাকে ১৫ দিনের ওষুধ দিছে। বলছে এই ১৫ দিন বন্ধ থাকবে। তারপর ওষুধ ছাড়লে, ৪-৫ দিন পর নরমাল হায়েজ হবে,এমন।


কিন্তু ৪/৫ দিন ধরে ওষুধ খাওয়ার পরও আমি এখনো মাঝে মাঝে হালকা ব্লাড দেখি। ১-২ দিন পর পর। একদমই আধা ফোটা, হালকা কালার, হাল্কা লালের মত, সাথে সাদা স্রাব। (খুব খেয়াল না করলে দেখা যাবে না এমন) আজকেও দেখছি।

মানে যেটা হায়েজের মত না।


এখন তাহলে এটাকে আমি ইস্তেহাজা ধরব,

নাকি হায়েজ ধরব? কিভাবে হিসেব করব?

যেহেতু ব্লাড দেখতে হায়েজের মত না, আবার ডক্টর বলছে  অফ হয়ে যাবে ব্লাড, তাই আমি ইস্তেহাজা ধরেই নামাজ পড়ে যাচ্ছি।

এই সময় কি আমি স্বামীর সাথে থাকতে পারব?

যদি না পারি তাহলে হিসাবটা কিভাবে করব,কবে পারব সেটা।

1 Answer

0 votes
by (712,000 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহ। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
اذا عاودها الدم في العشرة بطل الحكم بطهارتها مبتدأة كانت او معتادة و كأنها لم تطهر اصلا
হায়েয বন্ধ হওয়ার পর দশ দিনের ভিতর আবার যদি হায়েয চলে আসে,তাহলে পূর্বের পবিত্রতার বিধান খতম হয়ে যাবে।চায় এমন পরিস্থিতির সম্মুখীন ঐ মহিলা প্রথমবার হোক বা এ ব্যাপারে অভ্যস্ত থাকুক।যেমন ঐ মহিলা পূর্বে পবিত্রই হয়নি।
(ফাতাওয়ায়ে তাতারখানিয়া-১/৪৮৫, যাকারিয়া)

ফাতাওয়ায়ে হিন্দিয়ায় বর্ণিত রয়েছে,
فَإِنْ لَمْ يُجَاوِزْ الْعَشَرَةَ فَالطُّهْرُ وَالدَّمُ كِلَاهُمَا حَيْضٌ سَوَاءٌ كَانَتْ مُبْتَدَأَةً أَوْ مُعْتَادَةً
মাঝেমধ্যে হায়েয হওয়া আবার মাঝেমধ্যে বন্ধ হওয়া, দশ দিনের ভিতর সবকিছুই হায়েয হিসেবে গণ্য হবে।চায় এমন পরিস্থিতির সম্মুখীন ঐ মহিলা প্রথমবার হোক বা এ ব্যাপারে অভ্যস্ত থাকুক।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৩৭,কিতাবুল-ফাতাওয়া-২/১০৮,কিতাবুন-নাওয়াযিল-৩/১৭২)

প্রশ্নকারী দ্বীনী বোন!
পূর্বে মাসের যে তারিখে হায়েয শুরু হত, প্রত্যেক মাসের সেই তারিখ  থেকে ১০ দিন পর্যন্ত আপনি হায়েয গণ্য করবেন। তারপর আপনি ইস্তেহাযা ধরে নিয়ে নামায পড়বেন।এ সময়ে আপনি স্বামীর সাথে একত্রে রাত্রিযাপনও করতে পারবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,000 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...