আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
81 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (25 points)
আসসালামু আলাইকুম। যাকাত বিষয়ে প্রশ্ন ছিল।
১। একজনের যাকাতের নিসাব যদি নগদ অর্থ দ্বারা পূর্ণ হয় এবং তার যা স্বর্ণ রয়েছে তার মূল্য  নিসাব অতিক্রম না করে,
সেক্ষেত্রে যাকাত হিসাবের সময়ে কি নগদ অর্থের পাশাপাশি ওই স্বর্ণের মূল্যকেও বিবেচনায় নিতে হবে?

২। স্বর্ণালঙ্কার এর যাকাত প্রদানের ক্ষেত্রে কি শুধু অব্যবহৃত স্বর্ণ বিবেচনায় আসবে নাকি নিত্য যেসব স্বর্ণ ব্যবহার করা হয় (যেমন কানের দুল, চুড়ি) তাও হিসাবে নিতে হবে?

1 Answer

0 votes
by (62,960 points)
edited by

 

بسم الله الرحمن الرحيم

জবাবঃ-

আমরা  https://ifatwa.info/17289/?show=17289#q17289 ফতওয়াতে উল্লেখ করেছি যে, শরীয়তের বিধান অনুযায়ী স্বর্ণের ক্ষেত্রে যাকাতের নিসাব হল বিশ মিসকাল। (-সুনানে আবু দাউদ ১/২২১; মুসান্নাফে আবদুর রাযযাক  হাদীস ৭০৭৭, ৭০৮২)

আধুনিক হিসাবে সাড়ে সাত ভরি।

হাদীস শরীফে এসেছেঃ

حَدَّثَنَا بَكْرُ بْنُ خَلَفٍ وَمُحَمَّدُ بْنُ يَحْيَى قَالَا حَدَّثَنَا عُبَيْدُ اللهِ بْنُ مُوسَى أَنْبَأَنَا إِبْرَاهِيمُ بْنُ إِسْمَعِيلَ عَنْ عَبْدِ اللهِ بْنِ وَاقِدٍ عَنْ ابْنِ عُمَرَ وَعَائِشَةَ أَنَّ النَّبِيَّ صلى الله عليه وسلم كَانَ يَأْخُذُ مِنْ كُلِّ عِشْرِينَ دِينَارًا فَصَاعِدًا نِصْفَ دِينَارٍ وَمِنْ الْأَرْبَعِينَ دِينَارًا دِينَارًا

ইবনু ‘উমার ও ‘আয়িশাহ্ (রাঃ)  থেকে বর্ণিত। নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম প্রতি বিশ দিনার বা তার চেয়ে কিছু বেশি হলে অর্ধ দিনার এবং চল্লিশ দিনারে এক দিনার (যাকাত) গ্রহণ করতেন। (ইবনে মাজাহ ১৭৯১ ইরওয়াহ ৮১৩। দারাকুতনী ১৮৭৯, ১৮৯২)

রাসূলুল্লাহ (সা.) বলেছেন, ‘বিশ দিনারের কম স্বর্ণে যাকাত ফরজ নয়। যদি কোন ব্যক্তির কাছে ২০ দিনার পরিমাণ স্বর্ণ একবছর যাবত থাকে, তবে তার জন্য অর্ধ দিনার যাকাত দিতে হবে। এরপরে যা বৃদ্ধি পাবে তার হিসাব ওইভাবেই হবে’ (সুনান আবু দাউদ)।

 

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,

১. যদি কোন ব্যক্তির কাছে শুধু স্বর্ণ থাকে রুপা বা টাকা পয়সা না থাকে, তাহলে ঐ ব্যক্তির স্বর্ণ নেসাব পরিমাণ হলে যাকাত ওয়াজিব হবে অন্যথায় হবে না। তবে প্রশ্নেল্লিখিত ছুরতে যেহেতু টাকা ও স্বর্ণ উভয়টি আছে বিধায় সব মিলিয়ে যদি সাড়ে বাহান্ন ভরি রুপার মূল্যের সমপরিমাণ হয়ে যায়,তাহলে নেসাব পরিমান হওয়ার পর  এগুলোর উপর তার মালিকানার এক বছর পূর্ণ হলেই তার উপর যাকাত ফরজ হবে।

২.জ্বী ব্যবহৃত হোক বা অব্যবহৃত হোক উভয় প্রকারের অলংকার যাকাতের নেসাবের মধ্যে গন্য হবে। বিধায়  যেসব স্বর্ণ ব্যবহার করা হয় তাও যাকাতের হিসাবে পরিগণিত হবে।

আরো বিস্তারিত  জানুনঃ  https://ifatwa.info/5680


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...