আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
519 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (102 points)
edited by
১)কেউ যদি বাজনা ছাড়া একেবারেই খালি গলায় গান গায় তা কি শোনা যাবে?তবে গানটি কোনো ইসলামিক গান বর্তমানে যে প্রেম ভালোবাসা নিয়ে গানগুলো লেখা হয় ওই গান এমন গান শুনলে গুনাহ হবে?

এমন গানে কেউ যদি হাসে বা হাহা রিয়েক্ট দেয় এতে যে গেয়েছে সে যদি কষ্ট পায় তাহলে কি গুনাহ হবে?

২)কোনো পুরুষ কোনো নারীর কণ্ঠের কুরআন তিলাওয়াত শুনলে গুনাহ্ হবে?

৩)সূরা ফাতিহায় ছির তল্লাজিনা আনআমতা আলাইহিম

ক)এখানে ছির এর র তে এক আলিফ না টানলে লাহনে জলি হবে?

খ) তল্লাজিনা এখানে জিনার জি তে এক আলিফ না টানলে লাহনে জলি হবে কি?

৪) গইরিল মাগদুবি আলাইহিম এখানে আলাইহিম এ আইনের উচ্চারন আলিফের মত হলে লাহনে জলি হবে কি?

৫) সমিয়াল্ল হুলিমান হামিদাহ এখানে সমিয়াল্ল তে আইনের উচ্চারন আলিফের মত হলে কি লাহনে জলি হবে?

৬)সূরা ফাতিহায় আর রহমানির রহিম এখানে রহিম এ তিন আলিফ টানতে হয়।এর আগে শুনেছিলাম তিন আলিফ না টানলেও কমপক্ষে এক আলিফ টানতে হয়।আমি তারাতারি পড়তে গিয়ে এক আলিফ টেনেছি নাকি এক আলিফের কম টেনেছি তার সন্দেহ হচ্ছে।এক আলিফ না টানলে কি এখানে লাহনে জলি হবে?

1 Answer

0 votes
by (712,400 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ-
https://www.ifatwa.info/1898 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
এ সমস্ত রেওয়াত প্রমাণ করে যে,গজল বা ইসলামী সংগীত যদি ভালো অর্থবোধক হয়, তাহলে আবৃত্তি করা, শ্রবণ করা জায়েয আছে।চায় একক কন্ঠে হোক বা সম্মিলিত কন্ঠে হোক।
তবে কয়েকটি মূলনীতিকে অত্যাবশ্যকীয়ভাবে লক্ষ্য রাখতে হবে।
(১)মিউজিক থাকতে পারবে না।
(২)অত্যাধিক মনযোগ প্রদান করা যাবে না।যার দরুণ ফরয ওয়াজিব পালনে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়।
(৩)মহিলাদের কন্ঠে হতে পারবে না,এবং অশ্লীল বা হারাম কথাবার্থা তাতে থাকতে পারবে না।
(৪)ফাসিক,এবং উদ্ভ্রান্তদের কন্ঠে হতে পারবে না।
(৫)এমন কোনো আয়োজন হতে পারবে না, যা মিউজিকের মত মনে হয়।
(৬)গান যেভাবে মানুষকে আকৃষ্ট করে,ফিতনায় পতিত করে, সে রকম কোনো কন্ঠ হতে পারবে না।
অথচ বর্তমানে প্রচলিত অনেক শে'র, গজলে এমনটাই লক্ষ্য করা যায়।আজকালের শ্রুতাগণ অর্থের দিকে খেয়াল না করে, তারা কন্ঠ এবং ভাবভঙ্গির দিকেই বেশী খেয়াল করে গজল বাছাইরকরে।এত্থেকে আমাদেরকে বেঁচে থাকতে হবে।(ফাতহুল বারী-১০/৫৫৩)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার প্রশ্ন পরিস্কার নয়, আমরা যতটুকু বুঝেছি, সেই আলোকে বলছি যে, এভাবে ফাসিকদের গান শুনা যদিও বাজনা ব্যতিত হয় না কেন, তা জায়েয হবে না।হ্যা, ফাসিকদের কন্ঠ ব্যতিত ভাল কোনো অর্থবোধক গজল বা গান হলে,তা শুনা জায়েয।

https://www.ifatwa.info/4350 নং ফাতাওয়ায় আমরা উল্লেখ করেছি যে,
নামাযের কেরাতে যদি তাজবীদে ভূল হয়,যাকে লাহলে খাফী বলা হয়,তাহলে উক্ত নামাযকে দোহড়ানের প্রয়োজন নেই। তাজবীদ সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/1126 তবে যদি নামাযে এমন কোনো ভূল হয়,যার কারণে অর্থ পরিবর্তন হয়ে যায়,(এক্ষেত্রে তাজবীদ বিভাগের লাহনে জালী গ্রহণযোগ্য নয়,কেননা তাজবীদের পরিভাষায় এক হরফের স্থলে অন্য হরফ পড়ে নিলেই লাহনে জলী হয়ে যায়,চায় নিকটবর্তী মাখরাজ হোক বা দূরবর্তী মাখরাজ হোক,চায় অর্থ সঠিক থাকুক বা নাই থাকুক)কিন্তু ফুকাহায়ে কেরাম দূরবর্তী মাখরাজের উচ্ছারণের সময়ে এবং অর্থ বিগড়ে যাওয়ার সময়ে নামাযকে ফাসিদ হওয়ার ফাতাওয়া দিয়ে থাকেন।

সুতরাং নামাযে কোনো হরফ উচ্ছারণের সময়ে,সেই হরফের স্থলে তার দূরবর্তী মাখরাজের কোনো হরফ উচ্ছারিত হয়ে গেলে,এবং অর্থ বিগড়ে গেলে নামায ফাসিদ হয়ে যাবে।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
উপরোক্ত সূরতে নামায ফাসিদ হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 127 views
...