আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
246 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (5 points)
1/ আগের প্রশ্নের উত্তরে আপনারা হুরমত এর অসওয়াসা থেকে বাঁচার জন্য বিপরীত লিঙ্গের মানুষ থেকে দূরে থাকতে বলেছেন । কিন্তু এমন পরিস্থিতি আসে দূরে থাকা সম্ভব হয় না তখন কি করব ।

 2/ কারো সাথে হুরমত হয়ে গেলে কি শুধু তার মা মেয়েকে/ বাবা ছেলেকে  বিয়ে করা যাবে না, কিন্তু তার  অন্য আত্মীয়দেরকে কি বিয়ে করা যাবে ।
3/একজন বিপরীত লিঙ্গের মানুষের সাথে মোবাইলে কথা বলার সময় কামভাব ও লিঙ্গ উথিত হল কিন্তু যার সাথে কথা বলা হয়েছে সে দূরে ছিল । তাহলে কি হুরমত হবে?

4/ আমি গুরুতর অসওয়াসা রোগী। আমার সব কিছুতে অসওয়াসা হয়। নামাজের ক্ষেত্রে মনে হয় নামাজের সব ফরজ, ওয়াজিব গুলো ঠিকমতো করছি কিনা অথবা অযুর ফরজ ঠিকমতো হচ্ছে কিনা অর্থাৎ মুখ, হাত, পা ঠিকমতো ধোয়া হচ্ছে কিনা। আরো অন্যান্য ক্ষেত্রেও অসওয়াসা হয়। আমার এক ভাইয়ে বলল প্রথম অবস্থায় যদি অসওয়াসা হয় তাহলে সন্দেহ যে দিকে বেশি সেটা আমল করা।অর্থাৎ পজিটিভ মনে হলে পজিটিভ অনুযায়ী  আমল করা আর নেগেটিভ মনে হলে নেগেটিভ অনুযায়ী আমল করা। আর যদি অসওয়াসা রোগে পরিণত হয় সব সময় পজিটিভ অনুযায়ী আমল করা । এটা কি ঠিক। এভাবে আমল করা যাবে?
by (5 points)
edited by
আসসালামু আলাইকুম হুজুর । মাফ করবেন । আমি আরেকটা Id দিয়ে প্রশ্ন করব ভেবেছিলাম। এটা log in থাকায় এটা দিয়ে করে ফেলেছি। এটা বাদ দিয়ে ফেলব। হুজুর আরেকটি প্রশ্ন: হুরমত এর ক্ষেত্রে তিনটি শর্ত অর্থাৎ স্পর্শ (খালি গায়ে অথবা পাতলা কাপড়  যা দিয়ে গরম ভাব বুঝা যায়)/দৃষ্টিপাত( মহিলাদের লিঙ্গের ভিতরের অংশ),   কামভাব, লিঙ্গ উথিত হওয়া একসাথে সংগঠিত হওয়া । এর ব্যতীত অন্য কিছু তো আর নেই নাকি। এর মধ্যে যেকোনো দুটি আর একটি হল না তাহলে তো হুরমত হবে না, তাই তো।  

1 Answer

0 votes
by (683,680 points)
জবাব
বিসমিল্লাহির রহমানির রহিম


হাদীস শরীফে এসেছেঃ 

عن أبي ہانيء رضي اللّٰہ عنہ قال: قال رسول اللّٰہ صلی اللّٰہ علیہ وسلم: من نظر إلی فرج امرأۃٍ لم تحل لہ أمہا ولا ابنتہا۔ (المصنف لابن أبي شیبۃ ۳؍۴۶۹ رقم: ۱۶۲۲۹ بیروت)

সারমর্মঃ
রাসুলুল্লাহ সাঃ ইরশাদ করেছেন,কেহ যদি কোনো মহিলার লজ্জাস্থানের দিকে দৃষ্টিপাত করে,তাহলে তার মা ও তার মেয়ে তার জন্য কোনো ভাবেই হালাল হবেনা,(তার মা ও তার মেয়েকে কোনো ভাবেই বিবাহ করা তার জন্য জায়েজ হবেনা।)

عن عمران بن الحصین في الرجل یقع علی أم امرأتہ، قال: تحرم علیہ امرأتہ۔ (المصنف لابن أبي شیبۃ ۳؍۴۶۹ رقم: ۱۶۲۲۶ دار الکتب العلمیۃ بیروت)

সারমর্মঃ
একজন ব্যাক্তি তার স্ত্রীর মায়ের সাথে সহবাস করে,হযরত ইমরান বিন হুসাইন রাঃ তার ব্যাপারে ফতোয়া দিলেন যে তার স্ত্রী তার উপর হারাম।

(০১)
প্রশ্নে উল্লেখিত ছুরতে তাদের থেকে দূরে থাকা বলতে বেশি কাছে আসা,গায়ের সাথে গা লাগানো থেকে বিরত থাকার কথা উদ্দেশ্য।   
যদি এ থেকেও দূরে না থাকা কষ্টকর হয়,তাহলে মনকে নিয়ন্ত্রণ করতে হবে,নতুবা মাহরাম সেই মহিলাকে বিস্তারিত মাসয়াকা বুঝিয়ে দিতে হবে,যাতে আপনি গায়ের সাথে গা লাগা থেকে হেফাজতে থাকতে পারেন।
,
(০২)
হ্যাঁ শুধুমাত্র  ঐ ব্যক্তির উসুল ফুরু' তথা তারা তার মা,নানি,,,
তার মেয়ে,মেয়ে মেয়ে হারাম হবে।
তার বাবা তার দাদা,,, তার ছেলে,, ছেলের ছেলে হারাম হবে।

অন্যদের বিবাহ করা যাবে।
,

(০৩)
না,এতে হুরমতে মুসাহারাত কোনোভাবেই প্রমাণিত হবেনা।    

(০৪)
আপনার এ সন্দেহ যেহেতু বারংবার আসে,তাই যখনই সন্দেহ আসবে,তখন কমকে ধরবেন।
তথা ডান হাত ধুয়েছেন কিনা সন্দেহ হলে সেটি আবার ধুয়ে নিবেন।
একবার ভালো করে ধুয়ে নেওয়াই যথেষ্ট। 
,
(০৫)
হুরমতে মুসাহারাত প্রমাণিত হওয়ার শর্ত বিস্তারিত  জানুনঃ


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (5 points)
reshown by
আসসালামু আলাইকুম হুজুর । 4 প্রশ্নের উত্তর অনুসারে; আমার কোন করলেই ভুলে যাই । যেমন  অন্য কেউ  দেখল নামাজে দুটি সিজদা দিয়েছি। কিন্তু আমার মনে হচ্ছে আমি দিই নাই। এমন সব সময় হলে কি করব। এমন খারাপ কাজের ক্ষেত্রে ও হয় ।দেখা যায় যে সেই গোনাহের কাজটি করিনি কিন্তু আমার মনে হচ্ছে করছি। এরকম সব সময় হলে কি করব ।
by (5 points)
reshown by
5/ প্রশ্ন অনুযায়ী; বিপরীত লিঙ্গের প্রতি কামভাব ছিল এবং স্পর্শ খালি গায়ে কিন্তু লিঙ্গ উথিত হয়নি তাহলে তো হুরমত হবে না ।
by (5 points)
edited by
আসসালামু আলাইকুম। কোন পুরুষের নানি, দাদি এর সাথে কি হুরমত হবে ? হুরমত এর শর্ত গুলো থাকলে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 110 views
0 votes
1 answer 56 views
0 votes
1 answer 92 views
...