আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
171 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (6 points)
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।আমি একজন মেয়ে। আমার পরিবার প্রাকটিসিং নয়। বিভিন্নধরনের বিশৃঙ্খলা মতপার্থক্য র কারণে পরিবারের মানুষের মধ্যে পরস্পর শ্রদ্ধাবোধ কম।এসব কারণ এ এবং অর্থনৈতিক কারণে সংসার চালাতে তাদের অসুবিধা হয়।আর আমার বিয়ের উপযুক্ত বয়স ও হয়েছে সেজন্য উনারা বিয়ে দিতে চান।এক্ষেত্রে আমি একজনকে পছন্দ করি।কোনো হারাম রিলেশনশিপ নেই। উনার আচার আচরণ, নরম স্বভাব ইত্যাদির কারণে উনাকে আমার পছন্দ। কিন্তু খোজ নিয়ে জানা গেল উনি আমার থেকে বয়সে ৩ বছরের ছোট। উনি তেমন স্বচ্ছল ও নন, ছোট কাজ করেন।এসব কারণে আমার বাবা মা আমার কথা শুনতে চাচ্ছেন না। আমার যাকে পছন্দ উনাদের তাকে পছন্দ নয়। উনাদের মতে ছেলেকে মেয়ের তুলনায় কমপক্ষে ৫ বছরের বড় হতে হবে, ছেলেকে ভালো স্যালারির কোনো চাকরি করতে হবে।বাবা মা আমাকে দুশ্চরিত্রা বলছেন ;আমি তাদের কিছুতেই বোঝাতে পারছি না।আমার বাবা মা অন্য জায়গায় আমার বিয়ে ঠিক করেছেন,যার দ্বীনদারিতা সম্পর্কে আমি সন্দিহান যেহেতু তাকে চিনি না।এরকম কাওকে নিজের স্বামী হিসেবে মন থেকে মেনে নিতে পারব না আমি। আর আমার বাবা মার কাছে সামাজিক মর্যাদা এবং টাকাপয়সা দ্বীনদারিতা থেকে অধিক গুরুত্বপূর্ণ। তাদের কাছে শুধু নামাজ রোজা পালন করলেই দ্বীনদার হয় জীবনের প্রতি মুহূর্তে সূক্ষ্ম প্রতিটি ব্যাপারে যে আল্লাহর বিধান মানতে হবে সে ব্যাপারে উনারা অজ্ঞ।এমন কোনো মানুষকে আমি মেনে নিতে পারব না।সারাজীবন আমি কাটাব কিভাবে এমন কারো সাথে? আর বাবা মার প্রতিও মন থেকে অসন্তোষ কাজ করবে।মনে হচ্ছে মেয়ে বলে বাবা মা মতের গুরুত্ব দিচ্ছে না অবহেলা করছেন,জোর করে চাপাতে চাচ্ছেন।
এখন আমি কি করব?আমি যাকে মানতে পারব না মন থেকে তাকে বিয়ে করব বাবা মার কথায়?নাকি বাবা মা কে বুঝাব?

1 Answer

0 votes
by (711,400 points)

ওয়া আলাইকুম আসসালাম ওয়া রাহমাতুল্লাহ।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/2122 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
দূত বিয়ের জন্য আপনি আল্লাহর কাছে দু'আ করুন।সালাতুল হাজত পড়ে দু'আ করুন।সালাতুল হাজতের নিয়ম জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/1453
একাকি ফরয নামায বা নফল নামাযের শেষ বৈঠকে তাশাহুদ, দুরুদ শরীফ,সহ দু'আয়ে মাছুরা পড়ার পর সূরায়ে ফুরকানের ৭৪ নং আয়াতও পড়তে পারেন। অনেক বুজুর্গানে কেরাম ও শায়েখগণ এ আ'মলের পরামর্শ দিয়েছেন।

আপনি তাদেরকে নিম্নোক্ত হাদীসটি বুঝাবেন।
https://www.ifatwa.info/18 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
হাদীসে বিয়ের জন্য দ্বীনদ্বার পাত্র-পত্রী খুজতে পরামর্শ দেয়া হয়েছে।যেমন,রাসূলুল্লাহ সাঃ বলেনঃ
عَنْ أَبِي هُرَيْرَةَ رَضِيَ اللَّهُ عَنْهُ عَنْ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ : ( تُنْكَحُ الْمَرْأَةُ لِأَرْبَعٍ : لِمَالِهَا ، وَلِحَسَبِهَا ، وَلِجَمَالِهَا ، وَلِدِينِهَا ، فَاظْفَرْ بِذَاتِ الدِّينِ تَرِبَتْ يَدَاكَ)
চারটি জিনিস দেখে মহিলাকে সাধারণত বিয়ে করা হয়,(১)সম্পদ(২)বংশ(৩)সুন্দর্য্য (৪)দ্বীনদারী।
কিন্তু তুমি দ্বীনদারীত্বকে অগ্রাধিকার দাও।{যদি তা না করো তবে তুমি ক্ষতিগ্রস্ত হবে(تَرِبَتْ يَدَاكَ এর অনেক ব্যাখার একটি ব্যাখা)}(সহীহ বুখারী-৪৮০২সহীহ মুসলিম-১৪৬৬)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
মাতাপিতাকে অখুশি রেখে কোনো সিদ্ধান্ত গ্রহণ করবেন না।বরং তাদেরকে রাজি ও খুশি রেখেই সিদ্ধান্ত গ্রহণ করবেন। শতচেষ্টার পরও যদি মাতাপিতা না বুঝেন, এবং নামায পড়ে ও দাড়ি রয়েছে,এবং হালাল ইনকাম করে এমন কোনো পাত্রের কথা তারা বলেন, তাহলে আপনি তাতে সম্মতি দিতে পারেন। যদিও সে বেশ দ্বীনদার নাই থাকুক।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...