আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
150 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (44 points)
edited by
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লহি ওয়া বারাকাতুহ
কাল রাতে admitcard চেক করতে গিয়ে দেখি ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় কান খুলে পরীক্ষার সময়টুকু পরীক্ষা দিতে হবে।

এটা সম্ভবত কেউ যাতে চোরাই পন্থা(যেমন কানে ব্লুটুথ ডিভাইস দিয়ে) অবলম্বন না করে এ জন্যই করা।

আমি যদি পরীক্ষা শুরুর কিছুক্ষণ আগ থেকে পরীক্ষার ১.৫ ঘন্টা কান বের করে,,,,নিকাব খুলে পরীক্ষা দেই তাহলে কি গুনাহ হবে??

উল্লেখ্য,,,, আমি জীলবাব পড়ে যাবো ইন শা আল্লহ।কেবল হয়ত,,,মুখ এবং কান খুলতে হতে পারে।

এবং,, কান খোলা ছেলে মেয়ে উভয়কেই রাখতে হবে।

1 Answer

0 votes
by (63,440 points)

উত্তর,
بسم الله الرحمن الرحيم

মহান আল্লাহ তা'আলা বলেন,

وَقُل لِّلْمُؤْمِنَاتِ يَغْضُضْنَ مِنْ أَبْصَارِهِنَّ وَيَحْفَظْنَ فُرُوجَهُنَّ وَلَا يُبْدِينَ زِينَتَهُنَّ إِلَّا مَا ظَهَرَ مِنْهَا وَلْيَضْرِبْنَ بِخُمُرِهِنَّ عَلَى جُيُوبِهِنَّ وَلَا يُبْدِينَ زِينَتَهُنَّ إِلَّا لِبُعُولَتِهِنَّ أَوْ آبَائِهِنَّ أَوْ آبَاء بُعُولَتِهِنَّ أَوْ أَبْنَائِهِنَّ أَوْ أَبْنَاء بُعُولَتِهِنَّ أَوْ إِخْوَانِهِنَّ أَوْ بَنِي إِخْوَانِهِنَّ أَوْ بَنِي أَخَوَاتِهِنَّ أَوْ نِسَائِهِنَّ أَوْ مَا مَلَكَتْ أَيْمَانُهُنَّ أَوِ التَّابِعِينَ غَيْرِ أُوْلِي الْإِرْبَةِ مِنَ الرِّجَالِ أَوِ الطِّفْلِ الَّذِينَ لَمْ يَظْهَرُوا عَلَى عَوْرَاتِ النِّسَاء وَلَا يَضْرِبْنَ بِأَرْجُلِهِنَّ لِيُعْلَمَ مَا يُخْفِينَ مِن زِينَتِهِنَّ وَتُوبُوا إِلَى اللَّهِ جَمِيعًا أَيُّهَا الْمُؤْمِنُونَ لَعَلَّكُمْ تُفْلِحُونَ

ঈমানদার নারীদেরকে বলুন, তারা যেন তাদের দৃষ্টিকে নত রাখে এবং তাদের যৌন অঙ্গের হেফাযত করে। তারা যেন যা সাধারণতঃ প্রকাশমান, তা ছাড়া তাদের সৌন্দর্য প্রদর্শন না করে এবং তারা যেন তাদের মাথার ওড়না বক্ষ দেশে ফেলে রাখে এবং তারা যেন তাদের স্বামী, পিতা, শ্বশুর, পুত্র, স্বামীর পুত্র, ভ্রাতা, ভ্রাতুস্পুত্র, ভগ্নিপুত্র, স্ত্রীলোক অধিকারভুক্ত বাঁদী, যৌনকামনামুক্ত পুরুষ, ও বালক, যারা নারীদের গোপন অঙ্গ সম্পর্কে অজ্ঞ, তাদের ব্যতীত কারো আছে তাদের সৌন্দর্য প্রকাশ না করে, তারা যেন তাদের গোপন সাজ-সজ্জা প্রকাশ করার জন্য জোরে পদচারণা না করে। মুমিনগণ, তোমরা সবাই আল্লাহর সামনে তওবা কর, যাতে তোমরা সফলকাম হও।(সূরা আন-নূর-৩১)
মহিলাদের চেহারা পর্দার অন্তর্ভুক্ত কিনা, এই মাসয়ালাটি মতবিরোধ পূর্ণ একটি মাসয়ালা।
তবে বর্তমান যামানায় ফিতনার আশংকা প্রবল হওয়ার কারনে মহিলাদের কোনোভাবেই বাহিরে চেহারা খুলে বের হওয়া জায়েজ নেই।   
এটার উপর জমহুর উলামায়ে কেরামগন একমত।  বিস্তারিত  জানুনঃ https://ifatwa.info/9333/
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন!
প্রশ্নে উল্লেখিত ছুরতে প্রতিষ্ঠানের নিয়ম পালনার্থে চেহারা ও কানের ততটুকু খোলার অনুমতি আছে যতটুকু বাধ্যতামূলক করা হয়েছে। তবে এসময় সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে হবে, যাতে করে চুল,গলা, এবং অন্য কোনো অংশ যেনো নজরে না আসে।
উল্লেখিত ছুরতে পুরো মাথা (চেহারা,কান ব্যতিত) ভালো করে হিজাব পড়ে ঢেকে নিতে হবে। এবং মনে মনে উক্ত কাজের প্রতি ঘৃণা পোষণ করবেন, তাহলে কোন গোনাহ হবে না ইনশাআল্লাহ। কারণ আপনি এই কাজটি করতে বাধ্য হয়েছেন। তবে প্রতিষ্ঠান কর্তৃপক্ষের উচিত ছিল, ছেলে মেয়ের পৃথক পরীক্ষার হলের ব্যবস্থা করা তাহলে এমন পরিস্থিতির সম্মুখীন হতে হতো না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...