আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
276 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (3 points)
১.প্রত্যেক এশার নামাজের পর হাজতের সালাত এর পর এ দুয়া করলে অনেক অর্থ সম্পদ ও রিযিক বেড়ে যায় ?


এরপর এই দোয়াটি পাঠকরবে।


আললাহুম্মা ইয়া আউয়ালাল আউয়ালিন, ইয়া আখিরাল আখিরিন, ইয়া জাল কুওয়াতিল মাতিন, ইয়া রাহিমাল মাসাকিন, ইয়া আরহামার রাহিমিন।


-উপরের দোয়া সহীহ ? উচ্চারণ সহীহ ?


২.আলেমদের মধ্যে কোনো বিধান নিয়ে মতপার্থক্য থাকলে সেটা না মানলে গুনাহ হবে ?


-জন্মদিন পালন যেহেতু অন্য ধর্মের লোকদের ধরমীয় বিষয় নয় তাই পালন করলে গুনাহ নেই এবং কেউ বলল পালন না করতে এটি কবীরা গুনাহ। এ ক্ষেত্রে কেউ পালন করলে কবীরা গুনাহ হবে ?(যেহেতু আলেমদের মত পার্থক্য আছে )


-কেউ বলল সিগারেট খাওয়া নিন্দনীয় (মাকরুহ) এবং অন্য দিকে কেউ বলল শরীরের ক্ষতি করে তাই হারাম । এ ক্ষেত্রে কেউ সিগারেট খেলে কবীরা গুনাহ হবে ?

1 Answer

0 votes
by (709,760 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
(১)
আপনি এ আ'মল করতে পারবেন।তবে এটাকে সুন্নাহ মনে করা যাবে না।কেননা বিশুদ্ধ সনদ দ্বারা এরকম কোনো আ'মল বর্ণিত নয়।

(২)
আপনি যে মাযহাবের অনুসারী সেই মাযহাবকে ফলো করবেন।
আলেমদের মতপার্থক্যর অজুহাত দেখিয়ে আপনি কখনো প্রবৃত্তির অনুসারী হতে পারবেন না।

দিবস পালন নাজায়েয ও হারাম।
https://www.ifatwa.info/166 নং ফাতাওয়ায় বলেছি যে,
হাদীসে অমুসলিমদের আদর্শ চাল চলন কে অনুসরণ করতে কঠোরভাবে নিষেধ করা হয়েছে।
ﻋَﻦْ ﺍﺑْﻦِ ﻋُﻤَﺮَ ﻗَﺎﻝَ : ﻗَﺎﻝَ ﺭَﺳُﻮﻝُ ﺍﻟﻠَّﻪِ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ ﻣَﻦْ ﺗَﺸَﺒَّﻪَ ﺑِﻘَﻮْﻡٍ ﻓَﻬُﻮَ ﻣِﻨْﻬُﻢْ
অনুবাদঃ হযরত ইবনে উমর রাঃ থেকে বর্ণিত,রাসুলুল্লাহ বলেন যে ব্যক্তি অন্য গোত্রে (অমুসলিম)-র অনুসরণ করবে সে তাদের-ই অন্তর্ভুক্ত হবে। {আবু-দাউদ-৩৫১২}

এবং সিগারেট খাওয়া মাকরুহে তাহরিমী।
সিগারেট পান করা মাকরুহে তাহরিমি।তবে ধুমপান বা নেশা জাতীয় জিনিষ সেবন করার ধরুণ ৪০দিন পর্যন্ত যে ইবাদত কবুল হবে না।বিষয়টা কিন্তু এমন নয়।ইবাদত কবুল না হওয়ার পক্ষে কোনো দলীল প্রমাণ নেই।হ্যা ইবাদতের স্বাদ পাওয়া যায় না।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/10970


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 205 views
...