আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
463 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (50 points)
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ,

বিয়ের পর এখনো সহবাস হয়নি, এমন অবস্থায় স্বামী তার স্ত্রীকে ৩ তালাক দিলো একেবারে। এখানে কয় তালাক পতিত হবে? আর খালওয়াতে সহীহ কি?


.......................................................................

1 Answer

0 votes
by (63,080 points)

ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ
খালওয়াতে সহীহাহ সংক্রান্ত হাদীস শরীফে এসেছেঃ
روى البيهقي في سننه عن سعيد بن المسيب أن عمر بن الخطاب رضى الله عنه (قضى في المرأة يتزوجها الرجل: أنه إذا أرخيت الستور فقد وجب الصداق) .
সারমর্মঃ
হযরত ওমর রাঃ এক মহিলা যাকে কোনো পুরুষ বিবাহ করেছিলো, ব্যাপারে ফায়সালা দিয়েছিলেন,
যখন তুমি সতর ছেড়ে দিয়েছিলে (খুলেছিলে) তখনই মোহর ওয়াজিব হয়েছে।
وعن الأحنف بن قيس أن عمر وعليا رضى الله عنهما قالا : (إذا أغلق بابا ، وأرخى سترا: فلها الصداق كاملا ، وعليها العدة) . قال الألباني في "إرواء الغليل" (1937) : "رجاله ثقات" .
সারমর্মঃ
যখন কেহ দরজা বন্ধ করে,সতর ছেড়ে দেয় (খুলে) তার জন্য পূর্ণ মোহর দিতে হবে।
وروى ابن المنذر في الأوسط (7273) عن الوليد بن أبي مالك قال: جمع عمر رضي الله عنه نفرا من أصحاب رسول الله صلى الله عليه وسلم فيهم معاذ بن جبل، فأجمع رأيهم: أنه إذا أغلق بابا، أو أرخى سترا، فقد وجب المهر.
সারমর্মঃ
যখন কেহ দরজা বন্ধ করে,সতর ছেড়ে দেয় (খুলে) তার জন্য মোহর ওয়াজিব হবে।

■ ফাতাওয়ায়ে হিন্দিয়াতে রয়েছে-

إذا طلق الرجل امرأته ثلاثا قبل الدخول بها وقعن عليها فإن فرق الطلاق بانت بالأولى ولم تقع الثانية والثالثة

যদি কেউ তার স্ত্রীকে সহবাসের পূর্বে তিন তালাক দিয়ে দেয়,তাহলে তিন তালাকই তার উপর পতিত হবে।আর যদি বিচ্ছিন্ন ভাবে এক এক করে তিন তালাক দেয়,তাহলে প্রথম তালাক দ্বারাই স্ত্রী বায়েন হয়ে যাবে। দ্বিতীয় এবং তৃতীয় তালাক তার উপর পতিত হবে না। (ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৩৭৩)

★ সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

১, যদি কেউ তার স্ত্রীকে সহবাস ও খালওয়াতে সহীহার পূর্বে তিন তালাক একসাথে দিয়ে দেয়,তাহলে তিন তালাকই তার উপর পতিত হবে।আর যদি বিচ্ছিন্ন ভাবে এক এক করে তিন তালাক দেয়,তাহলে প্রথম তালাক দ্বারাই স্ত্রী বায়েন হয়ে যাবে। দ্বিতীয় এবং তৃতীয় তালাক তার উপর পতিত হবে না।

২, খালওয়াতে সহীহা হলো স্বামী স্ত্রী এমন নির্জন স্থানে থাকা যেখানে সহবাসের কোনো প্রতিবন্ধক থাকে না৷ আর এটা সহবাসের হুকুমে ধরা হয়৷ সুতরাং স্ত্রীর জন্য মহর ওয়াজিব হবে ও আলাদা আলাদা ভাবে তিন তালাক দিলে তিন তালাকও পতিত হয়ে যাবে৷

(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)
by (1 point)
হুজুর আপনি এখানে বলেছে সহবাসের পুরবে তিন তালাক দিলে তিন তালাকই পতিত হবে তাহলে সহবাসের পর তিন তালাক একত্রে দিলে কি তাহলে এক তালাক ধরা হবে?
by (63,080 points)
উপরেরটা একটু ভালো করে পড়েন, তাহলেই বুঝে আসবে৷
by (1 point)
হুজুর বেয়াদবী মাফ করবেন? আমি বুঝতে পারিনি উত্তরটা।সহবাসের পর একসাথে তিন তালাক দিলে কি এক তালাকে বায়েন হবে?
by (63,080 points)
তিন তালাক হবে
by
আসাসালামু আলাইকুম হুজুর আশাকরি ভালো আছেন।কোন হিন্দু লোক যদি কোন মুসলমানকে প্রশ্ন করে মনেকরো তুমি তুমার স্ত্রীকে তালাক দিয়েছো তখন কি তুমি তাকে মহর দিতে হবে তখন মুসলিম ব্যাক্তি তাকে বুজানোর জন্য যদি বলে হ্যাঃআমি তালাক দিয়েছি তখন তাকে মহর দিতে হবে।এখানে এই কথা বলার দারা কি তালাক হয়ে যাবে আর যদি হয় কয় তালাক পতিত হবে,,,উল্লেখ্য এখানে সে বিবাহ করেছে অনলাইনের মাধ্যমে এখনো সহবাস হয়নি তবে বিডিও কলে তারা একে অপরকে দেখেছে,,,এখানে যদি তালাক হয়ে যায় তাহলে সে কি পুনরায় অন্যত্র বিয়ে দেয়া ছাড়াই তার স্ত্রীকে বিবাহ করতে পারবে,,,প্লিজ জানাবেন,,,

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...