আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
119 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (7 points)
edited by
আমার নিকট এমন একটি টিউশন এর অফার আসে যেখানে একই ক্লাসে পড়ে এমন দুইজন ভাই বোন কে একসাথে পড়াতে হবে। দ্বাদশ শ্রেণিতে পড়ে।অভিভাবক এর পক্ষে ২জনের জন্য আলাদা শিক্ষক রাখা সম্ভবপর নয়।
এখন এই টিউশনি করানো যায়েয হবে কিনা বা যায়েয হওয়ার ক্ষেত্রে কী কী শর্ত মেনে চলা বাধ্যতামূলক?
উল্লেখ্য এই টিউশনি করানো আমার জন্য জুরুরি নয় এই মূহুর্তে। কিন্তু আমি আগ্রহ প্রকাশ করছি বাড়তি উপার্জনের জন্য।

1 Answer

0 votes
by (675,600 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ-


নারীর জন্য পর্দা করা ফরয।পর্দার সারমর্ম হল,ফ্রি মিক্সিং পরিবেশ থেকে যথাসম্ভব নিজেকে বাঁচিয়ে রাখা।গায়রে মাহরাম পুরুষ থেকে সর্বদা নিজেকে নিরাপদ দূরত্বে রাখা।পর্দা সম্পর্কে বিস্তারিত জানুন-  572


বেগানা নারী-পুরুষ খালওয়াত তথা নির্জনে একাকী অবস্থান করতে পারবে না। হাদীসে একে নিষিদ্ধ ঘোষনা করা হয়েছে.......
ﻻَ ﻳَﺨْﻠﻮﻥَّ ﺭَﺟُﻞٌ ﺑِﺎﻣْﺮَﺃﺓٍ ﺇِﻻَّ ﻭَﻣَﻌَﻬﺎ ﺫُﻭ ﻣَﺤْﺮَﻡ ) 
কোনো পুরুষ কোনো মহিলার সাথে মহিলার মাহরাম না থাকা অবস্থায় নির্জনে একাকী বসবাস করতে পারবে না।(সহীহ বুখারী-৫২৩৩;সহীহ মুসলিম-১৩৪১)

প্রশ্নকারী দ্বীনী ভাই,
পুরুষ শিক্ষক উনি ছাত্রকে প্রাইভেট পড়াবেন।ছাত্রীদেরকে নারী শিক্ষক প্রাইভেট পড়াবেন।যদি কোথাও পুরুষ শিক্ষক ছেলে শিক্ষার্থীকে না পান,এবং মেয়ে শিক্ষার্থীরা নারী শিক্ষককে না পান,তাহলে শিক্ষার স্বার্থে কয়েকটি শর্তে অনুমোদনযোগ্য হতে পারে।

(১)ফিতনার অাশংকা থাকতে পারবে না।যখনই শয়তান মনের মধ্যে কিছু আনয়ন করবে,সাথে সাথেই তখন পড়ানোকে বাদ দিতে হবে।

(২)যতক্ষণ পড়াবে,ততক্ষণ মেয়ে শিক্ষার্থীর একজন মাহরাম পুরুষ সেখানে উপস্থিত থাকবে।বা এক সাথে কয়েকজন মেয়ে শিক্ষার্থীকে পড়াবে।

(৩)মেয়ে শিক্ষার্থীরা পরিপূর্ণ হেজাব পড়ে ক্লাস নিবেন।

(৪)মেয়ে শিক্ষার্থীর সাথে নরম ভাষায় কথা বলা যাবে না।

(৫)এছাড়া ফিতনামুক্ত পরিবেশ গড়ার যাবতীয় পদক্ষেপ গ্রহণ করিতে হইবে।

বিস্তারিত জানুন- 2542

★প্রশ্নে উল্লেখিত ছুরতে যদি দ্বাদশ শ্রেণিতে পড়া সেই মেয়ে নারী শিক্ষিকা না পায়,তাহলে আপনি তার ভাইকে সহ উপরোক্ত শর্তাবলি পূর্ণভাবে মেনে পড়াতে পারবেন।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (7 points)
+1
অভিভাবক এর পক্ষে ২জনের জন্য আলাদা  শিক্ষক রাখা সম্ভব হচ্ছে না ব্যয় নির্বাহের জন্য।  

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...