আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
362 views
in সালাত(Prayer) by (65 points)
আসসালামু আলাইকুম।
আমাদের এখানে আসরের আযান দেয় ৪:৫০ তে। আমি কি আযানের আগ পর্যন্ত যোহর আদায় করতে পারব?

1 Answer

0 votes
by (709,280 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম


জবাবঃ
সতর্কতা হিসেবে,জোহরের নামাযকে এক মিছিলের বেশী দেড়ী করে না পড়াই উত্তম।এবং আসরের নামাযকে দুই মিছিলের পূর্বে না পড়া উত্তম।যাতেকরে সর্বসম্মতিক্রমে নির্ধারিত ওয়াক্তে জোহর এবং আসর আদায় হয়ে যায়।(রদ্দুল মমুহতার-১/৩৫৯)বিস্তারিত জানুন https://www.ifatwa.info/2312


হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত
عن أبي هريرة، قال: قال رسول الله صلى الله عليه وسلم: إن للصلاة أولا وآخرا، وإن أول وقت صلاة الظهر حين تزول الشمس، وآخروقتها حين يدخل وقت العصر،
রাসূলুল্লাহ সাঃ বলেন,প্রত্যেক নামাযের প্রথম ও শেষ ওয়াক্ত রয়েছে।সূর্য যখন পশ্চিম আকাশে ঢলে পড়বে,তখন জোহরের ওয়াক্তের সূচনা হয়,এবং আসরের ওয়াক্ত শুরু পর্যন্ত জোহরের ওয়াক্ত বাকী থাকে।(সুনানু তিরমিযি-১৫১)

আসরের ওয়াক্তের সূচনা নিয়ে হানাফি মাযহাবে মাতবিরোধ রয়েছে।প্রত্যেক জিনিষের সমপরিমাণ ছায়া?না দিগুণ ছায়া ধর্তব্য।উভয়ের বর্ণনার উপর ফাতাওয়া রয়েছে।

সুতরাং অনায়াসেই এটা বলা যায় যে,প্রত্যেক জিনিষের ছায়া দিগুণ হওয়ার পূর্ব পর্যন্ত জোহরের ওয়াক্ত বাকী থাকে।(কিতাবুন-নাওয়াযিল-৩/২৩৮)

তাই আপনি মাঝেমধ্যে প্রয়োজনে পড়তে পারবেন।তবে নিয়মিত পড়া যাবে না।বরং মুস্তাহাবের খেলাফ হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
মিছীল কি একটু বুঝিয়ে বলুন?
by (709,280 points)
সূর্য পশ্চিম আকাশে হেলে পড়া থেকে শুরু করে ব্যক্তির ছায়া তার একগুণ বা সমপরিমাণ হয়ে যাওয়াকে এক মিছিল বলে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 2,020 views
...