আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
294 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (30 points)
আমার বাবা একজন প্রভাষক ও আমার মা একজন শিক্ষক। আমার বয়স 17, আমি পড়াশোনা করছি। কিন্তু সমস্যা হলো আমার বাবা-মার চাকরি সময় হয়তো বা তারা অনৈতিকভাবে চাকরি নিয়েছে (ঘুস দিয়ে),, তারা লোন নেওয়া সহ অনেক ধরনের অনৈতিক হারাম কাজের সাথে জড়িত। যেহেতু আমি উপার্যন করতে পারি না, বাবার টাকায় আমাকে চলতে হয়,,, তারা আমার কথা পাত্তা দেননা উলটো আমাকেই দোষারপ বা পাগল এই ধরণের কথা বলে,,, আমি পূর্বে হাত খরচ এর টাকা বাঁচিয়ে ও সালামির টাকা দিয়েবকয়েক জোড় কবুতর কিনি যেগুলো খাবার খরচ আমার বাবা দিত,ওগুলো বাচ্চা বিক্রয় এর টাকা আমার জন্য কি হালাল হবে??? আমি তাদের কাছ থেকে টাকা নিয়ে কি ব্যবসা করতে পারব?? না আমি তাদের কাছে বিনা সুদে ধার নিয়ে ব্যবসা করতে পারব।।আমার জীবনের উদ্দেশ্য হচ্ছে ব্যবসা করা,যেটা হবে আল্লাহর পথ অনুসরণ করে।আমি জাহান্নাম কে খুব ভয় পাই এবং পাঁচ ওয়াক্ত নামাজ পড়ি এবং আল্লাহকে দৃঢ় বিশ্বাস করি। আমি কি করতে পারি আপনার কাছে এটার সঠিক ব্যাখ্যা দেওয়ার জন্য বিশেষভাবে অনুরোধ করছি।।।

1 Answer

0 votes
by (712,400 points)

বিসমিল্লাহির রাহমানির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/1900 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
হারাম টাকার বিধান হল, তা প্রাথমিকভাবে মূল মালিকের কাছে ফেরত দেয়া। নতুবা সওয়াবের নিয়ত ছাড়া গরীবদের মাঝে সদকা করে দেয়া।
من ملك بملك خبيث ولم يمكنه الرد الى المالك فسبيله التصدق على الفقراء
যদি কারো নিকট কোনো হারাম মাল থাকে,তাহলে সে ঐ মালকে তার মালিকের নিকট ফিরিয়ে দেবে।যদি ফিরিয়ে দেয়া সম্ভব না হয়,তাহলে গরীবদেরকে সদকাহ করে দেবে।(মা'রিফুস-সুনান১/৩৪)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার বাবার শুধুমাত্র হারাম টাকা থাকলে বা আপনার বাবা মা যদি তাদের হারাম টাকা দ্বারা আপনাকে কিছু দেয়, আপনি সাবালক হলে তাদের ঐ হারাম টাকা গ্রহণ করতে পারবেন না। তাদের হারাম টাকা ব্যবসায় খাটাতে পারবেন না।হ্যা, তারা আপনাকে কোন খাত থেকে দিচ্ছেন? সেই বিষয়ে আপনি তাদেরকে জিজ্ঞাসা করতে পারেন।

আপনি তাদের কাছ থেকে ঋণ নিয়ে ব্যবসা করতে পারবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 76 views
0 votes
1 answer 111 views
...