উত্তরঃ
بسم الله الرحمن الرحيم
শরীয়তের বিধান হলো আছর এবং এশার ৪ রাকাত সুন্নাত তথা ৪ রাকাত ওয়ালা গায়রে সুন্নাতে মুয়াক্কাদা নামাজের ভিতর ২ রাকাত শেষ করে (১ম বৈঠকে) তাশাহুদ পড়ার পর দরুদ শরীফ পড়া বা না পড়ার ইখতিয়ার (ইচ্ছা) মুছল্লির রয়েছে।
এবং ৩য় রাকাতের শুরুতে ছানা পড়ার বা না পড়ারও ইখতিয়ার (ইচ্ছা) মুছল্লির আছে।
.
মুছল্লি এক্ষেত্রে স্বাধীন,যেটা তার ইচ্ছা,তা করতে পারবে।
কোনো সমস্যা নেই।
ফাতাওয়ায়ে হিকমত ১/১৪৮
নিজামুল ফাতওয়া ৬/১৪
ফাতাওয়ায়ে শামীতে আছেঃ
ولا یصلی علی النبی صلی اﷲ علیہ وسلم فی القعدۃ الأولیٰ فی الأربع قبل الظہر والجمعۃوبعد ہا ولا یستفتح اِذا قام اِلی الثالثۃ منہا وفی البواقی من ذوات الاربع یصلی علی النبی صلی اﷲ علیہ وسلم ویستفتح ویتعوّذ وقیل لا یأتی فی الکلّ ۔ اِنتہی ملتقطاً من باب الوتر والنفل،من الدر المختار علی الشامیج ۱ طبع مصر ص ۴۷۴ ج۱
﴿الدر المختار مع الردّ ص ۵۰۰ ج۱ ۔ کوئٹہ ﴾
যার সারমর্ম হলো জোহর আর জুমআর সুন্নাত নামাজ ব্যাতিত অন্যান্য নামাজ যেগুলোতে ৪ রাকাত সুন্নাত রয়েছে (তথা সুন্নাতে গায়রে মুয়াক্কাদা) সেই নামাজের ১ম বৈঠকে তাশাহুদ পড়ার পর দরুদ শরীফ পড়বে।
৩য় রাকাতের শুরুতে ছানা পড়বে,,,
তবে কিছু উলামায়ে কেরাম এর ভিন্নমত পোষণ করেছেন।