بسم
الله الرحمن الرحيم
জবাব,
وَاعْلَمْ
أَنَّ أَصْحَابَنَا - رَحِمَهُمُ اللَّهُ - أَقَامُوا الْخَلْوَةَ الصَّحِيحَةَ
مَقَامَ الْوَطْءِ فِي حَقِّ بَعْضِ الْأَحْكَامِ دُونَ الْبَعْضِ فَأَقَامُوهَا
فِي حَقِّ تَأَكُّدِ الْمَهْرِ وَثُبُوتِ النَّسَبِ وَالْعِدَّةِ وَالنَّفَقَةِ
وَالسُّكْنَى فِي هَذِهِ الْعِدَّةِ وَنِكَاحِ أُخْتِهَا وَأَرْبَعٍ سِوَاهَا
وَحُرْمَةِ نِكَاحِ الْأَمَةِ عَلَى قِيَاسِ قَوْلِ أَبِي حَنِيفَةَ وَمُرَاعَاةِ
وَقْتِ الطَّلَاقِ فِي حَقِّهَا وَلَمْ يُقِيمُوهَا مَقَامَ الْوَطْءِ فِي حَقِّ
الْإِحْصَانِ وَحُرْمَةِ الْبَنَاتِ وَحِلِّهَا لِلْأَوَّلِ وَالرَّجْعَةِ
وَالْمِيرَاثِ، وَأَمَّا فِي حَقِّ وُقُوعِ طَلَاقٍ آخَرَ فَفِيهِ رِوَايَتَانِ
وَالْأَقْرَبُ أَنْ يَقَعَ.
«تبيين
الحقائق شرح كنز الدقائق وحاشية الشلبي» (2/ 144)
জেনে রাখা ভালো যে, হানাফি ফকিহগণ খালওয়াতে সহিহাকে কিছু কিছু ক্ষেত্রে সহবাসের
স্থলাভিষিক্ত গণ্য করেন, তবে কিছু কিছু
ক্ষেত্রে সহবাসের স্থলাভিষিক্ত মনে করেন না।হানাফি ফকিহগণ মহর, সন্তানের নসব, ইদ্দত এবং ভরণপোষন, উক্ত স্ত্রীর বোনকে বিয়ে করা, এবং এ স্ত্রী ব্যতীত আরো চারটি বিয়ে করা বা বাদি বিয়ে করা এর
ক্ষেত্রে খালওয়াতে সহিহাকে সহবাসের স্থলাভিষিক্ত মনে করেন। তবে সিফাতে এহসান সাব্যস্ত
হওয়া , উক্ত স্ত্রীর মেয়ে হারাম
হওয়া, এবং ঐ স্ত্রী তার পূর্বে
তিন তালাক প্রদানকারী স্বামীর জন্য হালাল হওয়া, এবং রাজআত, ও মিরাছের ক্ষেত্রে খালওয়াতে সহিহাকে সহবাসের স্থলাভিষিক্ত মনে করেন না।
"وَالْخَلْوَةُ
الصَّحِيحَةُ أَنْ يَجْتَمِعَا فِي مَكَان لَيْسَ هُنَاكَ مَانِعٌ يَمْنَعُهُ مِنْ
الْوَطْءِ حِسًّا أَوْ شَرْعًا أَوْ طَبْعًا، كَذَا فِي فَتَاوَى قَاضِي خَانْ
অর্থ: খালওয়াতে সহিহা বলা হয়, স্বামী স্ত্রী এমন স্থানে একত্রে অবস্থান করা যেখানে তাদের সহবাসের
ক্ষেত্রে কোন পতিবন্ধকতা থাকবে না তারা সহবাস করুক বা না করুক খালওয়াতে সহিহা সাব্যস্থ
হয়ে যাবে। (আর প্রতিবন্ধকতা হলো, তাদের উভয়ে অথবা কোন একজন যদি এমন রোগে আক্রান্ত হয় যে, সহবাস করতে অক্ষম অথবা স্ত্রী হায়েয বা নেফাস
অবস্থায় আছে অথবা তাদের মধ্য থেকে কেউ এহরাম অবস্থায় আছে, তাহলে নির্জনে থাকলে উক্ত অবস্থাসমূহে খালওয়াতে
সহিাহা সাব্যস্থ হবে না।) (ফাতওয়ায়ে হিন্দিয়া 7-150)
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
১.জ্বী না প্রশ্নেলিখিত ছুরতে খালওয়াত হবে না। কেননা খালওয়াতের
জন্য সহবাসযোগ্য জায়গা হতে হবে ।অথচ সেখানে মানুষ বিচরণ করে যা নির্জন জায়গা হিসেবে
পরিগণিত হবে না।
২. সব মাযহাবের দৃষ্টিতেই খালওয়াতে সহীহার বিষয়টি বিবেচনা করা হয়ে
থাকে।