আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
201 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (7 points)
আসসালামু আলাইকুম শাইখ।
আকীদা ও আল্লাহর সিফাত বিষয়ক কিছু প্রাসঙ্গিক প্রশ্ন পয়েন্ট আকারে নিচে করছি ইন শা আল্লাহ্ -
১) শাইখ, কেউ যদি বিশ্বাস করে "আল্লাহ্ আরশের উর্ধ্বে আছেন" যেমনটা কোরআনের বিভিন্ন আয়াতে উল্লেখ আছে, কেউ যদি কোনো রকম ব্যাক্ষা ছাড়া এই আকীদা গ্রহণ করে যে, "আল্লাহ্ আরশের উর্ধ্বে" তাহলে কি এটা কুফরী বিশ্বাস হবে? আকীদা টা কুফরী কিনা এটা মূল প্রশ্ন, শাইখ।
২) একইভাবে কোরআন হাদীসের বিভিন্ন আয়াত ও উক্তির মাধ্যমে আল্লাহর অঙ্গ প্রত্যঙ্গ সম্পর্কে জানা যায়। কোনো রকম ব্যাক্ষা ছাড়া পূর্বের আলেমগণের মতো যদি আমরা বিশ্বাস করি যে, আল্লাহর হাত আছে বা অন্যান্য বর্ণিত অঙ্গ প্রত্যঙ্গ আছে। কিন্তু সেগুলো কোনো কিছুর সাদৃশ্য নয়, সেগুলো আমাদের কল্পনাতীত, সেগুলোর ধরন সম্পর্কে আল্লাহ্ আমাদের জানান নী। আল্লাহ্ যেভাবে বলেছেন আমরা সেভাবেই বিশ্বাস করি, এর কমও না, বেশীও না। প্রশ্ন হলো, এটা কি কুফরী আকীদা হবে?
৩) ১ ও ২ নম্বর পয়েন্টে বর্ণিত আকীদা কি দেহবাদি, কুফরী, শিরকী আকীদা? উক্ত আকিদাগুলো কি আহলুস সুন্নাহ ওয়াল জামাতের আকীদার বহির্ভূত?
৪) আব্দুল্লাহ জাহাঙ্গীর স্যার রাহি: এর "ইসলামী আকীদা" বইতে কি দেহবাদী, কুফরী, শিরকী আকীদা আছে?
৫) উপরের আকিদাগুলো যদি কুফরী হয়, তাহলে -
বিংশ শতাব্দীর শ্রেষ্ঠ মুহাদ্দিস ও ফকিহ বলে আমরা যাদের চিনি, যেমন: আব্দুল আজিজ বিন বায রাহি:, নাসিরউদ্দিন আলবানি রাহি:, উসাইমীন রাহি: সহ পূর্ব যুগের আরো বহু ওলামা আছেন যাদের থেকে উপরের আকিদাগুলো প্রমাণিত,
তাদের ব্যাপারে কি বলা যাবে তারা কুফরী আকীদা লালন করতেন?
৬) যদি উপরের আকিদাগুলো কুফরী না হয়? আর যদি কেউ বলে সেগুলো কুফরী আকীদা, তাহলে তার ব্যাপারে কিছু বলবেন।
শাইখ শর্টএ হলেও উপরের প্রশ্নগুলোর এক্সাকট এবং স্পষ্ট উত্তর দিবেন দয়া করে।
জাযাকাল্লাহু খাইরান।

1 Answer

0 votes
by (671,200 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
বিসমিল্লাহির রহমানির রহিম


(০১)
কেহ যদি বলে মহান আল্লাহ তায়ালা আরশের উর্ধে রয়েছেন,কোনো ব্যাখ্যা ছাড়াই সে যদি এমন আকীদা পোষন করে,তাহলে সেটি কুফরি আকীদা হবেনা।
আল্লাহ তা'আলা বলেন,

هُوَ الَّذِي خَلَقَ السَّمَاوَاتِ وَالْأَرْضَ فِي سِتَّةِ أَيَّامٍ ثُمَّ اسْتَوَى عَلَى الْعَرْشِ يَعْلَمُ مَا يَلِجُ فِي الْأَرْضِ وَمَا يَخْرُجُ مِنْهَا وَمَا يَنزِلُ مِنَ السَّمَاء وَمَا يَعْرُجُ فِيهَا وَهُوَ مَعَكُمْ أَيْنَ مَا كُنتُمْ وَاللَّهُ بِمَا تَعْمَلُونَ بَصِيرٌ

তিনি নভোমন্ডল ও ভূ-মন্ডল সৃষ্টি করেছেন ছয়দিনে, অতঃপর আরশের উপর সমাসীন হয়েছেন। তিনি জানেন যা ভূমিতে প্রবেশ করে ও যা ভূমি থেকে নির্গত হয় এবং যা আকাশ থেকে বর্ষিত হয় ও যা আকাশে উত্থিত হয়। তিনি তোমাদের সাথে আছেন তোমরা যেখানেই থাক। তোমরা যা কর, আল্লাহ তা দেখেন।(সূরা হাদীদ-৪)

আল্লাহ তায়ালা তার ইলম ও কুদরত দিয়ে পুরো বিশ্বজগত বেষ্টন করে রেখেছেন।
সবই তার নিকটে।

وَلَقَدْ خَلَقْنَا الْإِنسَانَ وَنَعْلَمُ مَا تُوَسْوِسُ بِهِ نَفْسُهُ وَنَحْنُ أَقْرَبُ إِلَيْهِ مِنْ حَبْلِ الْوَرِيدِ
আমি মানুষ সৃষ্টি করেছি এবং তার মন নিভৃতে যে কুচিন্তা করে, সে সম্বন্ধেও আমি অবগত আছি। আমি তার গ্রীবাস্থিত ধমনী থেকেও অধিক নিকটবর্তী।(সূরা কাফ-১৬)

إِنَّ اللّهَ لاَ يَخْفَىَ عَلَيْهِ شَيْءٌ فِي الأَرْضِ وَلاَ فِي السَّمَاء
আল্লাহর নিকট আসমান ও যমীনের কোন বিষয়ই গোপন নেই।(আলে ইমরান-৫)

আরো জানুনঃ
,
(০২)
এটি কুফরী আকীদা নয়।
,
(০৩)
 উক্ত আকিদাগুলো আহলুস সুন্নাহ ওয়াল জামাতের আকীদার বহির্ভূত নয়।
,
(০৪)
জানা মতে এমন আকীদা উক্ত বইয়ে নেই।
,
(০৫)
তারা কুফরী আকীদা পোষন করতেন,এমনটি বলা যাবেনা।
,
(০৬)
তারা আসলে বিষয়টিকে মুজাসসামা দের অন্তর্ভুক্ত বলে মনে করে এহেন কথা বলেছেন।
বিষয়টি অনেক গুরুত্বপূর্ণ, জটিল।
তাই আয়াতের মূল অর্থ মেনে নিয়ে ব্যাখ্যার পিছনে না পড়াটাই উচিত।    


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...