আসসালামু আলাইকুম শাইখ।
আকীদা ও আল্লাহর সিফাত বিষয়ক কিছু প্রাসঙ্গিক প্রশ্ন পয়েন্ট আকারে নিচে করছি ইন শা আল্লাহ্ -
১) শাইখ, কেউ যদি বিশ্বাস করে "আল্লাহ্ আরশের উর্ধ্বে আছেন" যেমনটা কোরআনের বিভিন্ন আয়াতে উল্লেখ আছে, কেউ যদি কোনো রকম ব্যাক্ষা ছাড়া এই আকীদা গ্রহণ করে যে, "আল্লাহ্ আরশের উর্ধ্বে" তাহলে কি এটা কুফরী বিশ্বাস হবে? আকীদা টা কুফরী কিনা এটা মূল প্রশ্ন, শাইখ।
২) একইভাবে কোরআন হাদীসের বিভিন্ন আয়াত ও উক্তির মাধ্যমে আল্লাহর অঙ্গ প্রত্যঙ্গ সম্পর্কে জানা যায়। কোনো রকম ব্যাক্ষা ছাড়া পূর্বের আলেমগণের মতো যদি আমরা বিশ্বাস করি যে, আল্লাহর হাত আছে বা অন্যান্য বর্ণিত অঙ্গ প্রত্যঙ্গ আছে। কিন্তু সেগুলো কোনো কিছুর সাদৃশ্য নয়, সেগুলো আমাদের কল্পনাতীত, সেগুলোর ধরন সম্পর্কে আল্লাহ্ আমাদের জানান নী। আল্লাহ্ যেভাবে বলেছেন আমরা সেভাবেই বিশ্বাস করি, এর কমও না, বেশীও না। প্রশ্ন হলো, এটা কি কুফরী আকীদা হবে?
৩) ১ ও ২ নম্বর পয়েন্টে বর্ণিত আকীদা কি দেহবাদি, কুফরী, শিরকী আকীদা? উক্ত আকিদাগুলো কি আহলুস সুন্নাহ ওয়াল জামাতের আকীদার বহির্ভূত?
৪) আব্দুল্লাহ জাহাঙ্গীর স্যার রাহি: এর "ইসলামী আকীদা" বইতে কি দেহবাদী, কুফরী, শিরকী আকীদা আছে?
৫) উপরের আকিদাগুলো যদি কুফরী হয়, তাহলে -
বিংশ শতাব্দীর শ্রেষ্ঠ মুহাদ্দিস ও ফকিহ বলে আমরা যাদের চিনি, যেমন: আব্দুল আজিজ বিন বায রাহি:, নাসিরউদ্দিন আলবানি রাহি:, উসাইমীন রাহি: সহ পূর্ব যুগের আরো বহু ওলামা আছেন যাদের থেকে উপরের আকিদাগুলো প্রমাণিত,
তাদের ব্যাপারে কি বলা যাবে তারা কুফরী আকীদা লালন করতেন?
৬) যদি উপরের আকিদাগুলো কুফরী না হয়? আর যদি কেউ বলে সেগুলো কুফরী আকীদা, তাহলে তার ব্যাপারে কিছু বলবেন।
শাইখ শর্টএ হলেও উপরের প্রশ্নগুলোর এক্সাকট এবং স্পষ্ট উত্তর দিবেন দয়া করে।
জাযাকাল্লাহু খাইরান।