জবাব
بسم الله الرحمن الرحيم
শরীয়তের বিধান হলো অহংকার বশত টাখনুর উপরে কাপড় পরিধান করা মারাত্মক কবীরা গুনাহ।
তবে যদি অহংকার না থাকে,তাহলে এটা নাজায়েজ।
কোনো ক্রমেই এটি জায়েজ নয়।
নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন, যে ব্যক্তি অহংকারবশত মাটিতে কাপড় টেনে টেনে চলে আল্লাহ তাআলা কেয়ামতের দিন তার দিকে দৃষ্টিপাত করবেন না (রাগান্বিত থাকবেন)।-বুখারী, হাদীস : ৫৭৯১; মুসলিম, হাদীস : ২০৮৫/৪৪
অন্য হাদীসে ইরশাদ হয়েছে,
عَنْ أَبِي هُرَيْرَةَ رَضِيَ اللَّهُ عَنْهُ، عَنِ النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: «مَا أَسْفَلَ مِنَ الكَعْبَيْنِ مِنَ الإِزَارِ فَفِي النَّارِ»
হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন, টাখনুর নিচের যে অংশ পায়জামা বা লুঙ্গি দ্বারা ঢাকা থাকে তা জাহান্নামে যাবে। {বুখারী, হাদীস নং-৫৭৮৭, ৫৪৫০}
জাহেলি যুগের অহংকারী লোকেরা মাটিতে কাপড় টেনে টেনে চলত।
অহংকারবশত হয়ে থাকলে এটা মারাত্মক কবীরা গুনাহ আর শুধু অভ্যাস বা রেওয়াজের কারণে হলেও নাজায়েয। অতএব সর্বাবস্থায় তা পরিত্যাজ্য।
,
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
এই নিষেধাজ্ঞা উপর থেকে কোনো কাপড় পরিধান এর ক্ষেত্রে।
মোজা যেহেতু উপর থেকে পড়া হয়না,বরং তাহা পায়ের নিচ থেকে পরিধান হয়।
তাই তাহা জায়েজ আছে।
একটি হাদীস লক্ষ্য করিঃ
حَدَّثَنَا أَحْمَدُ بْنُ يُونُسَ حَدَّثَنَا إِبْرَاهِيمُ بْنُ سَعْدٍ حَدَّثَنَا ابْنُ شِهَابٍ عَنْ سَالِمٍ عَنْ عَبْدِ اللهِ سُئِلَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم مَا يَلْبَسُ الْمُحْرِمُ مِنْ الثِّيَابِ فَقَالَ لاَ يَلْبَسْ الْقَمِيصَ وَلاَ الْعَمَائِمَ وَلاَ السَّرَاوِيلاَتِ وَلاَ الْبُرْنُسَ وَلاَ ثَوْبًا مَسَّهُ زَعْفَرَانٌ وَلاَ وَرْسٌ وَإِنْ لَمْ يَجِدْ نَعْلَيْنِ فَلْيَلْبَسْ الْخُفَّيْنِ وَلْيَقْطَعْهُمَا حَتَّى يَكُونَا أَسْفَلَ مِنْ الْكَعْبَيْنِ
‘আবদুল্লাহ (রাঃ) হতে বর্ণিত যে, মুহরিম ব্যক্তি কোন্ কাপড় পরিধান করবে এ সম্পর্কে আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম -কে জিজ্ঞেস করা হলে তিনি বললেনঃ মুহরিম ব্যক্তি জামা, পাগড়ি, পায়জামা, টুপী এবং যাফরান কিংবা ওয়ারস্ দ্বারা রঞ্জিত কাপড় ব্যবহার করতে পারবে না। যদি তার জুতা না থাকে তা হলে মোজা পরবে, তবে মোজা দু’টি পায়ের গিরার নিচ হতে কেটে নিবে। (বুখারী শরীফ ১৮৪২.১৩৪) (আধুনিক প্রকাশনীঃ ১৭১০, ইসলামিক ফাউন্ডেশনঃ ১৭২০)
★এই হাদীস হজ্জ বা উমরাহ এর ইহরাম পরিধান কারী ব্যাক্তি সম্পর্কে রাসুলুল্লাহ সাঃ বলেছেন যে জুতা না থাকলে মোজা পরা যাবে,তবে মোজা দু’টি পায়ের গিরার নিচ হতে কেটে নিবে।
এই হাদীস প্রমান বহন করে যে ইহরাম পরিধান রত অবস্থা ব্যাতিত অন্যান্য সময় সাহাবায়ে কেরামদের মোজা দু’টি পায়ের গিরার নিচ হতে কেটে নেওয়া ছিলোনা,যদি থাকতোই,তাহলে রাসুলুল্লাহ সাঃ এমনটি আদেশ করতেননা।
আর শুধুমাত্র ইহরাম পরিধান কারী ব্যাক্তির জন্য এমন নির্দেশ সাধারণ ব্যাক্তিদের জন্য বৈধতার প্রমান দেয়।
,
★সুতরাং প্রশ্নে উল্লেখিত টাকনু ঢেকে যায়,এমন কাপড়ের মোজা পরিধান করা জায়েজ আছে,সমস্যা নেই।