0 votes
13 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (27 points)
আমি বেশ কিছুদিন নানা ধরনের স্বপ্ন দেখি।প্রতিদিন ওযু করে দোয়া পরে ঘুমানোর পর ও দেখি।আমি দেখেছি আমি কোথাও গিয়ে কিছু ঘোলাটে টাইপের কালারের জামা কিনছি।আমি অবিবাহিত  কিন্তু তারপরের দিন দেখেছি আমি ৩ টা বাচ্চার জন্ম দিয়েছি।২ টার আকৃতি বোঝা যাচ্ছেনা।দেখতে ভয়ংকর টাইপ আর একটা বাচ্চা জন্ম দেওয়ার জন্য আমার শরির ব্লেড দিয়ে কাটা হচ্ছে।তারপরের দিন দেখেছি আমাকে কেউ একজন অনেক গুলা গাছ দিচ্ছে কিন্তু আমি নিতে পারছিনা।এই রকমের অনেক কিছু দেখতে পাই।এখন আমার করনীয় কি?

1 Answer

0 votes
by (255,440 points)
edited by
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
স্বপ্নের আদাব হচ্ছে, স্বপ্ন দেখার পর যে কাউর কাছে ব্যক্ত না করা, বিজ্ঞ কোন হিতাকাঙ্খি জন দেখে বর্ণনা করা।
এ সম্পর্কে হাদীস শরীফে এসেছে.......
سٍ، عَنْ أَبِي رَزِينٍ العُقَيْلِيِّ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: «رُؤْيَا المُؤْمِنِ جُزْءٌ مِنْ أَرْبَعِينَ جُزْءًا مِنَ النُّبُوَّةِ، وَهِيَ عَلَى رِجْلِ طَائِرٍ مَا لَمْ يَتَحَدَّثْ بِهَا، فَإِذَا تَحَدَّثَ بِهَا سَقَطَتْ». 
হযরত আবু রাযিন আল-উক্বাইলী রাঃ বলেন নবী কারীম সাঃ বলেছেন
মু'মিনের স্বপ্ন হচ্ছে নবুওতের চল্লিশভাগের এক ভাগ(অর্থাৎ তা সত্যরূপ পরিনত হয়ে থাকে),যে স্বপ্ন দেখেছে স্বপ্নটা তার উপর ঘুর্ণায়মান থাকে যতক্ষণ না কারো কাছে ব্যক্ত করে,অতঃপর যখন সে কারো কাছে ব্যক্ত করে (এবংঐ ব্যক্তি এর কোনো ব্যখ্যা প্রদান করে) তখন ঐ ব্যখ্যা অনুযায়ীই স্বপ্ন বাস্তবায়িত হয়।(তিরমিযি হাদীস নং ২২৭৮)


সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
অবিবাহিত মহিলা যদি স্বপ্নে দেখে যে তার সন্তান হচ্ছে, তাহলে এর ব্যখ্যা হল, সে কিছুটা ক্ষতিগ্রস্ত হবে।তার বন্ধুবান্ধবের সাথে তার সম্পর্কের অবনতি ঘটবে। আর বিবাহিত মহিলা তা স্বপ্নে দেখলে এর অর্থ হল, সুসংবাদ।অর্থাৎ তার সন্তান হবে।


আপনি দৈনিক পাঁচ ওয়াক্ত নামায সঠিক সময়ে আদায় করবেন।এবং যথাসাধ্য দান সদকাহ করার আপ্রাণ চেষ্টা করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (255,440 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করলে ভালো হয়। অন্যদিকে প্রতিমাসে একাধিকবার আমাদের মুফতি সাহেবগন জুমের মাধ্যমে সরাসরি প্রশ্নের উত্তর দিয়ে থাকেন। সেই ক্লাসগুলোতেও জয়েন করার জন্য অনুরোধ করা গেল। ক্লাসের সিডিউল: fb.com/iomedu.org

Related questions

...