আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
209 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (1 point)
আসসালামু আলাইকুম
সুদের চাকুরী করার পর সেই টাকা দিয়ে যেহেতু ব্যবসা জায়েজ না তাই আমি যদি অন্য কারো টাকা ধার নিয়ে সেই টাকা আমি আমার ইনকামের টাকা থেকে পরিশোধ করি যেটা কিনা সুদের টাকা তবে কি কোন সমস্যা আছে? মানে শুধু টাকা টা এক্সচেঞ্জ হবে।

 উল্লেখ্য যে আমার জমানো কোন টাকা নাই।


আরেকটা বিষয় হলো,অন্য কারো থেকে লোন নিলেও তার টাকায় কোন সুদের টাকার মিশ্রণ আছে   কিনা সেই বিষয়ে তো কোন নিশ্চয়তা নেই।সেক্ষেত্রে সমাধান কি?
জানালে উপকৃত হতাম।

জাজাকাল্লা।

1 Answer

0 votes
by (697,400 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/27137 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
ব্যাংকের সকল ডিপার্টমেন্টে চাকুরী করা হারাম নয়।বরং যদি ব্যাংকের এমন কোনো সেক্টরের কাজ হয়,যাতে  সুদী কাজে জড়িত হতে হয় না।যেমনঃ ড্রাইভার, ঝাড়ুদার, দারোয়ান, জায়েজ কারবারে বিনিয়োগ ইত্যাদি সেক্টর হয়,তাহলে যেহেতু এসবে সরাসরি সুদের সহায়তা নেই তাই এমন সেক্টরে কাজ করার সুযোগ অবশ্যই রয়েছে।বিস্তারিত জানুন-
https://www.ifatwa.info/398

যদি কোনো আত্মীয় ব্যাংকের সুদী সেক্টরে কাজ করেন,এবং এ ছাড়া উনার অন্য কোনো হালাল ইনকাম না থাকে,তাহলে এমন ব্যক্তির কিছু গ্রহণ করা জায়েয হবে না।যদি উনি বাসায় কিছু নিয়েও আসেন,তাহলে উক্ত হাদিয়াকে ফকির মিসকিনদের মধ্যে বিলিয়ে দেয়াই কাম্য।বিস্তারিত জানুন-
https://www.ifatwa.info/1900

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি হালাল পুজি সংগ্রহের আপ্রাণ চেষ্টা করেন।প্রয়োজনে ভিন্ন কোনো হালাল চাকুরী খুজে সেই পুজি দ্বারা ব্যবসা করার চেষ্টা করেন।যদি আপনি ভিন্ন কোনো চাকুরী না পান, এবং ভিন্ন কোনো খাত থেকে টাকা নিয়ে আসাও আপনার জন্য সম্ভবপর না হয়, তাহলে আপনি ধারাবাহিক হারামের গোনাহের লিপ্ত হওয়ার চেয়ে এখনই হারাম চাকুরী ছেড়ে দেন, এবং হারাম চাকুরী থেকে প্রাপ্ত বেতন দ্বারা কোনো ব্যবস্যা শুরু করেন, ভবিষ্যতে উক্ত হারাম মূলধন পরিমাণ টাকা সদকাহ করার নিয়ত অন্তরে রাখেন।এবং সামর্থ্য হয়ে গেলে সদকাহ করে দেবেন।জাযাকাল্লাহ।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (697,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...