আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
94 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (15 points)
আস-সালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ। ২ জন ভিন্ন ব্যক্তির প্রশ্নঃ

১. আমার দোকানে নারীদের সুগন্ধি, সাজসজ্জার সামগ্রী আছে। যদিও নারীদের সুগন্ধি, সাজসজ্জা ব্যবকার করে নন-মাহরামের সামনে যাওয়া নিষেধ, কিন্তু বেশিরভাগ বোনেরা ওইগুলো ব্যবহার করে বাইরে যান। বেপর্দা কোনো বোন যখন আমার থেকে সাজসজ্জার সামগ্রী কিনেন, আমার মনে হয় এগুলো ব্যবহার করে তিনি হয়তো নন মাহরামের সামনে যাবেন। এতে কি আমার গুনাহ হবে? আমার এই উপার্জন কি হালাল হবে?

২. আমার ছোট ভাই ডাউন সিন্ড্রোম। আমাদের পরিবারে দ্বীনের বুঝ কম। আল্লাহর ইচ্ছায় আমার বুঝহীন ছোট ভাইটা আমার দ্বারা প্রভাবিত হয়ে ধর্মীয় বিধিবিধান মেনে চলার চেষ্টা করে। যেমন আগে সে গান শুনত কিন্তু এখন শুনে না। নিয়মিত জামাতে নামায আদায় করে যদিও সে নামাজের নিয়মকানুন বুঝে না। আল্লাহ তাকে সেই সক্ষমতা দেন নি। ভাইটা দাড়িও রাখতে চায় কিন্তু আমাদের অভিভাবক বলেন এত কম বয়সে দাড়ি রাখবে কেন!  আমি সাবালিকা,পরিবার থেকে হয়তো শীঘ্রই আমাকে বিয়ে দেওয়া হবে। আমার অনুপস্থিতিতে আমার ছোট ভাইকে ইসলামি জীবনযাপনে উৎসাহিত করার মত কেউ নেই। তাই আমি চাই ছোট ভাইকে আমার সাথে রাখতে। তার ভোরণপোষনের জন্য আমি যদি ঘরে বসে গ্রাফিক ডিজাইন করে উপার্জন করি তবে কি তা একজন নারী হিসেবে আমার জন্য জায়েজ হবে?

৩. ডিজাইনের কাজ করতে গিয়ে যদি ফাইভার বা অন্যকোনো মার্কেটপ্লেসে কোনো পুরুষ ক্লায়েন্টের সাথে অর্ডার সংক্রান্ত চ্যাট করি সেটা কি জায়েয?

1 Answer

0 votes
by (63,200 points)

ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ 

 আল্লাহ তায়ালা বলেন-

فَكُلُوا مِمَّا رَزَقَكُمُ اللَّهُ حَلَالًا طَيِّبًا وَاشْكُرُوا نِعْمَتَ اللَّهِ إِن كُنتُمْ إِيَّاهُ تَعْبُدُونَ

 

অতএবআল্লাহ তোমাদেরকে যেসব হালাল ও পবিত্র বস্তু দিয়েছেনতা তোমরা আহার কর এবং আল্লাহর অনুগ্রহের জন্যে কৃতজ্ঞতা প্রকাশ কর যদি তোমরা তাঁরই এবাদতকারী হয়ে থাক। (সূরা নাহলআয়াত ১১৪)

 

 তিনি অন্যত্রে বলেন-

وَكُلُوا مِمَّا رَزَقَكُمُ اللَّهُ حَلَالًا طَيِّبًا ۚ وَاتَّقُوا اللَّهَ الَّذِي أَنتُم بِهِ مُؤْمِنُونَ

 

আল্লাহ তা’য়ালা যেসব বস্তু তোমাদেরকে দিয়েছেনতন্মধ্য থেকে হালাল ও পবিত্র বস্তু খাও এবং আল্লাহকে ভয় করযার প্রতি তোমরা বিশ্বাসী। (সূরা মায়েদাআয়াত ৮৮)

 

 ফিকহুল বুয়ূ কিতাবে উল্লেখ রয়েছে-

والحاصل ان الاجارة في الخدمة المباحة إنما تصح

মর্থার্থবৈধ জিনিস ক্রয় বিক্রয়ের দোকানে চাকুরী করা জায়েজ আছে ফিকহুল বুয়ূ২/১০৫৭)

 

 আল্লাহ তায়ালা বলেন-

 

وَإِذَا سَأَلْتُمُوهُنَّ مَتَاعًا فَاسْأَلُوهُنَّ مِنْ وَرَاءِ حِجَابٍ ذَلِكُمْ أَطْهَرُ لِقُلُوبِكُمْ وَقُلُوبِهِنَّ

 

অর্থ : আর তোমরা তাঁর (রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম)-এর স্ত্রীগণের কাছে কিছু চাইলে পর্দার আড়াল থেকে চাইবে। এটা তোমাদের অন্তরের জন্য এবং তাঁদের অন্তরের জন্য অধিকতর পবিত্রতার কারণ। {সূরা আহযাব-৫৩}

 

বিখ্যাত তাফসীরবিদ ইমাম কুরতুবী রাহ. উক্ত আয়াতের আলোচনায় বলেন, উক্ত আয়াতে আল্লাহ তাআলা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর স্ত্রীদের কাছে কোনো প্রয়োজনে পর্দার আড়াল থেকে কিছু চাওয়া বা কোনো মাসআলা জিজ্ঞাসা করার অনুমতি দিয়েছেন। সাধারণ নারীরাও উপরোক্ত হুকুমের অন্তর্ভুক্ত। (তাফসীরে কুরতুবী ১৪/১৪৬)

 

নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর স্ত্রীগণ হলেন সকল মুমিনের মা। অথচ তাঁদের সাথেই লেনদেন বা কথা-বার্তা বলতে হলে পর্দার আড়াল থেকে করতে বলা হয়েছে। তাহলে অন্যান্য সাধারণ বেগানা নারীদের ক্ষেত্রে হুকুমটি কত গুরুত্বপূর্ণ হওয়া উচিত তা তো সহজেই অনুমেয়।

 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

 

১. হ্যাঁ. প্রশ্নোক্ত ক্ষেত্রে নারীদের সুগন্ধি, সাজসজ্জার সামগ্রী বিক্রি করা জায়েজ হবে এবং উপার্জিত টাকা হালালও হবে।

২. হ্যাঁ, প্রশ্নোক্ত ক্ষেত্রে ঘরে বসে শরিয়ত সম্মত গ্রাফিক ডিজাইন করে উপার্জন করা আপনার জন্য জায়েজ হবে।

৩. প্রশ্নোক্ত ক্ষেত্রে অর্ডার সংক্রান্ত চ্যাট করা আপনার জন্য  জায়েয হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...