আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
85 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (97 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ!
কোন মুসলিম যদি মুরগীর হালাল হারাম সম্পর্কে সম্পুর্ন না জেনে সব হারাম না ফেলে, তখন তার বাসায় রান্না করা মুরগীর তরকারি খাওয়া যাবে?!  জানতে পেরেছি যে এক পরিচিত প্রতিবেশী  মুরগীর কিছু হারাম ফেলে না হয়তো ( মাংসের মধ্যে যে হারাম থাকে সেগুলো) ,  তার বাসায় রান্না করা মুরগী খেতে পারবো?!
জাজাকাল্লাহ খাইরান!

1 Answer

0 votes
by (63,200 points)
edited by

ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

আল্লাহ তায়ালা বলেন-

 

فَكُلُوا مِمَّا رَزَقَكُمُ اللَّهُ حَلَالًا طَيِّبًا وَاشْكُرُوا نِعْمَتَ اللَّهِ إِن كُنتُمْ إِيَّاهُ تَعْبُدُونَ

 

অতএব, আল্লাহ তোমাদেরকে যেসব হালাল ও পবিত্র বস্তু দিয়েছেন, তা তোমরা আহার কর এবং আল্লাহর অনুগ্রহের জন্যে কৃতজ্ঞতা প্রকাশ কর যদি তোমরা তাঁরই এবাদতকারী হয়ে থাক। (সূরা নাহল, আয়াত ১১৪)

তিনি অন্যত্রে বলেন-

 

وَكُلُوا مِمَّا رَزَقَكُمُ اللَّهُ حَلَالًا طَيِّبًا ۚ وَاتَّقُوا اللَّهَ الَّذِي أَنتُم بِهِ مُؤْمِنُونَ

 

আল্লাহ তা’য়ালা যেসব বস্তু তোমাদেরকে দিয়েছেন, তন্মধ্য থেকে হালাল ও পবিত্র বস্তু খাও এবং আল্লাহকে ভয় কর, যার প্রতি তোমরা বিশ্বাসী। (সূরা মায়েদা, আয়াত ৮৮)

 

হালাল পশুর যে ৭টি অঙ্গ খাওয়া হারাম সেগুলো হলো-

১- প্রবাহিত রক্ত।

২- নর প্রাণীর পুং লিঙ্গ।

৩- অন্ডকোষ।

৪- মাদী প্রাণীর স্ত্রী লিঙ্গ।

৫- মাংসগ্রন্থি।

৬- মুত্রথলি।

৭- পিত্ত।

আরো জানুন- https://ifatwa.info/2495/

 

এই সাত জিনিষ ব্যতীত আর কোনো জিনিষ মাকরুহ নয়। (আহসানুল ফাতাওয়া-৭/৪০৬)

এই সাত জিনিষ ব্যতীত বাদ বাকী সবগুলো খাওয়া জায়েয। (কিতাবুন-নাওয়াযিল-১৪/৪২৭)

 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

তার বাসায় রান্না করা মুরগী খেতে পারবেন। তবে যদি সত্যিই সে হারাম অংশটুকুসহ রান্না করে থাকে তাহলে সেই অংশটুকু না খেয়ে ফেলে দিবেন এবং তাকে জানিয়ে দিবেন যে, মুরগীর কোন কোন অংশ খাওয়া হারাম। যাতে করে সে তা খাওয়া থেকে বিরত থাকতে পারে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...