আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
261 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (41 points)
edited by
আসসালামু ওয়ালাইকুম,
হুজুর আমি একজন সাধারণ মানুষ। আমি সাধারণত সব মাসয়ালায় হানাফি ফিকাহ অনুসরণ করি। কিন্তু বেশ কিছুদিন আমি অন্য একটা মাজহাব এর ব্যাপারে এ জেনেছি। এটি আহলে সুন্নত ওয়াল জামায়াত এর অন্তর্ভুক্ত। ওরা সব কিছুতেই সহিহ হাদিস অনুসরণ করে। মাসলা মাসায়েল জিজ্ঞেস করার জন্য আমার এলাকায় সেই ফিকাহ এর হুজুররা রয়েছে। আমার বিশ্বস্ত কিছু হুজুর রয়েছে যাদেরকে আমি ফিকাহ এর ক্ষেত্রে উপযুক্ত মনে করি এবং তারা নিজের আ'মল নিয়েই ব্যস্ত থাকেন।অন্যকে কটাক্ষ করেন না। অন্যদের সাথে বিবাধে লিপ্ত হন না। তাদেরকেও সঠিক মনে করেন।তাদের মাসলা মাসায়েল গুলো দেখে আমার হানাফি ফিকাহ এর চেয়ে সহজ মনে হয়েছে যা আমার কাছে স্বস্তিদায়ক মনে হয়েছে। সেই মাযহাবের বিস্তারিত মাসয়ালা সম্বলিত কিতাব ও রয়েছে সব জায়গায়। আমি কি হানাফি মাজহাব পরিবর্তন করে সহজতা এবং পালনে কষ্ট কম হওয়ায় সেই হুজুরদের মাজহাব বা মত নিতে পারব সবকিছুতে? (বাকি জীবন সব কিছুর ক্ষেত্রে আমি শুধুমাত্র তাদেরই মত নিব।)

আমার প্রশ্ন হল, সহজতার জন্য এবং হুকুম আহকাম পালনীয় সহজ ও স্বস্তিদায়ক হওয়ায় আমি মাজহাব পরিবর্তন করে অন্য মাজহাবে যেতে পারব কিনা যেটা আমার এলাকায় এভেইলেভেল এবং আহলে সুন্নত ওয়াল জামায়াত এর অন্তর্ভুক্ত এবং বাকি জীবন তাদেরকেই অনুসরণ করব। ব্যাক্তিগত ভাবে আমার মাজহাব পছন্দ করে নেয়ার স্বাধীনতা আছে কি? নাকি এটি জন্মগত ভাবে?

1 Answer

0 votes
by (657,800 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


তাকলীদ(মুজতাহিদের অনুসরণ) করা জরুরি ।এ সম্পর্কে আল্লাহ তা'আলা বলেন,
فَاسْأَلُواْ أَهْلَ الذِّكْرِ إِن كُنتُمْ لاَ تَعْلَمُونَ
জ্ঞানীদেরকে জিজ্ঞেস কর, যদি তোমাদের জানা না থাকে।(সূরা নাহল-৪৩)

يَا أَيُّهَا الَّذِينَ آمَنُواْ أَطِيعُواْ اللّهَ وَأَطِيعُواْ الرَّسُولَ وَأُوْلِي الأَمْرِ مِنكُمْ 
হে ঈমানদারগণ! আল্লাহর নির্দেশ মান্য কর, নির্দেশ মান্য কর রসূলের এবং তোমাদের মধ্যে যারা বিচারক তাদের। (সূরা নিসা-৫৯)
উক্ত আয়াতে اولي الامرউলূল আমর এর ব্যখ্যায় হযরত জাবের রাযি, হযরত ইবনে আব্বাস রাযি,আ'তা রাহ,মুজাহিদ রাহ,যাহহাক,আবুল আলিয়া রাহ,হাসান বসরি রাহ সহ অসংখ্য সাহাবা, তাবেঈন ও তাবে তাবেঈন উল্লেখ করেন যে,এখানে উলূল আমর দ্বারা খুলাফা,উলামা,ফুকাহা উদ্দেশ্য।স্বয়ং আহলে হাদীসদের ইমাম নাওয়াব সিদ্দিক হাসান খান রাহও এ ব্যখ্যাকে নিজ তাফসীরের কিতাবে উল্লেখ করেছেন।
তাছাড়া হাদীসে এসেছে,
انما شفاء العي السوال 
বক্রতা বা অজ্ঞদের শে'ফা হল,তারা জ্ঞানীদেরকে জিজ্ঞাসা করবে।


তাকলিদ সংক্রান্ত বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/1936
,
★প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি চার মাযহাবের মধ্য হতে যেকোনো এক মাযহাব হিসেবে উক্ত মাযহাবকে অনুসরণ করতে পারবেন। 

নিয়ত রাখবেন সহজতা নয়,বরং কুরআন সুন্নাহর অধিক অনুসরণ।    

আরো জানুনঃ


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...