আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+2 votes
299 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (17 points)
edited by
আসসালামু ওয়ালাইকুম আমার হাম্বলি ফিকাহ অনুযায়ী চলা সহজ মনে হয়। বিপরীতে হানাফি ফিকাহ অনুযায়ী চলা তুলনামূলক কঠিন মনে হয়।

১)আমি একজন সাধারণ মানুষ হিসেবে শুধুমাত্র ভাল লাগা এবং সহজতার জন্য হাম্বলি ফিকাহ তে যেতে পারব?
২)আমার যে কারণে মাজহাব পরিবর্তন করতে চাইছি সেই কারণের ফলে গুনাহ হবে অর্থাৎ আমার এই নিয়তের কারণে  কি নফস বা প্রবৃত্তির অনুসরণ হয়ে যাবে যে হাম্বলি মাজহাব সহজ।
৩)বাকি জীবন সব ক্ষেত্রে হাম্বলি ফিকাহ অনুসরণ করলেও কি এটি  প্রবৃত্তির অনুসরন হবে?

৪) ৪ মাজহাবই তো আহলে সুন্নত ওয়াল জামায়াতের অন্তর্ভুক্ত,,, আমার কাছে যদি দেখি অন্য মাজহাব সহজ তাহলে আমি সহজ টা নিতে কি দোষণীয়?  এমন তো না যে হারাম কে প্রবৃত্তির অনুসরণ করে হালাল বানিয়েছে। বরং একজন মুসলিম আরো সহজ ভাবে যদি কোন আমল করার সুযোগ থাকে তাহলে সেটা নিতে গেলে প্রবৃত্তির অনুসরণ কেন ধরা হয়। এটি তো শরীয়তের অন্তর্ভুক্ত।

1 Answer

0 votes
by (671,200 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


যাদের কুরআন ও হাদীস সম্পর্কে পূর্ণ প্রাজ্ঞতা নেই, তারা বিশেষজ্ঞ ব্যক্তিদের জিজ্ঞাসা করে তাদের অনুসরণে আল্লাহর শরীয়ত অনুসরণ করবে।

মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 
فَاسْأَلُوا أَهْلَ الذِّكْرِ إِن كُنتُمْ لَا تَعْلَمُونَ [٢١:٧
অতএব তোমরা যদি না জান তবে যারা জানে তাদেরকে জিজ্ঞেস কর। {সূরা আম্বিয়া-৭}

আল্লাহ তাআলা পবিত্র কুরআনে দিয়ে দিয়েছেন-
وَمَا كَانَ الْمُؤْمِنُونَ لِيَنفِرُوا كَافَّةً ۚ فَلَوْلَا نَفَرَ مِن كُلِّ فِرْقَةٍ مِّنْهُمْ طَائِفَةٌ لِّيَتَفَقَّهُوا فِي الدِّينِ وَلِيُنذِرُوا قَوْمَهُمْ إِذَا رَجَعُوا إِلَيْهِمْ لَعَلَّهُمْ يَحْذَرُونَ [٩:١٢٢]

আর সমস্ত মুমিনের অভিযানে বের হওয়া সঙ্গত নয়। তাই তাদের প্রত্যেক দলের একটি অংশ কেন বের হলো না,যাতে তারা দ্বীনের ক্ষেত্রে ফক্বীহ হতে পারে, এবং [ফক্বীহ হবার পর] সতর্ক করে স্বজাতিকে,যখন তারা তাদের কাছে প্রত্যাবর্তন করবে,যেন তারা বাঁচতে পারে।  {সূরা তওবা-১২২}

উক্ত আয়াতে বলা হচ্ছে ফক্বীহ হবার পর স্বজাতিকে সতর্ক করবে। আর লোকেরা তাদের স্বজাতির ফক্বীহের কথা শুনে আখেরাতের বিষয়ে সতর্ক হবে।
এ আয়াত দ্বারা বুঝা যাচ্ছে যে এলাকায় যে ফক্বীহ আছেন, তার বলা ফাতওয়া অনুপাতে তারা দ্বীন পালন করবে। 

সেই হিসেবে উলামায়ে কেরামগন বলেন,যে এলাকায় যে ফক্বীহের কুরআন সুন্নাহ ভিত্তিক উদ্ভাবনী মাসায়েল পৌঁছেছে, সেই এলাকায় সেই ফক্বীহের অনুসরণ করবে। অন্য এলাকায় ফক্বীহের ফাতওয়া নয়।
যেহেতু ভারতীয় উপমহাদেশে হানাফী ফক্বীহদের অনুসারীরা দ্বীন এনেছেন। তাদের মাধ্যমেই দ্বীন ছড়েছে। আর ইসলাম আসার পর থেকে এ এদেশ সমূহে এভাবেই দ্বীন পালন করা হচ্ছে। তাই এ এলাকায় কুরআন সুন্নাহ ভিত্তিক এ মাযহাবই অনুসরণ করবে।

★★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
চার মাযহাবের যেকোনো একটি অনুসরণ করা যাবে।
তবে আমাদের দেশে যেহেতু হাম্বলি মাযহাবের অনুসারী নেই,তাদের স্কলার নেই।
তাই সেই মাযহান মানার অনুমতি দেওয়া যায়না।

তবে এদেশের কেউ সেই মাযহাব অবলম্বন করতেই চায়,তাহলে সেই মাযহাবের বিস্তারিত মাসয়ালা সম্বলিত কিতাব তার সামনে থাকা জরুরি,সেই মাযহাবের স্কলারদের সাথে নিয়মিত যোগাযোগ রাখা জরুরি। 
কেননা জীবনের প্রতিটি ক্ষেত্রেই অনেক লক্ষ লক্ষ মাসায়েলের সম্মুখীন হতে হবে,যেটি তাদের স্কলারগন ব্যাতিত তেমন কেউ সমাধান দিতে পারবেনা।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...