আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
533 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (11 points)
আসসালামু আলাইকুম শায়েখ,
টেলিভিশন বিক্রয় করা কি হালাল নাকি হারাম?
টিভি কেউ চাইলে ভালো কাজে ব্যবহার করতে পারে আবার খারাপ। যদিও বেশিরভাগ মানুষ তাতে গান বাজনা, অশ্লীল জিনিস, বেপর্দা নারীদের সংবাদ পাঠ, মুভি সিরিয়াল দেখে। এক্ষেত্রে বিক্রির বিধান কি?
বিক্রির কোন হালাল সুরত আছে?  নাকি পুরাপুরি হারাম হবে?
জাজাকাল্লাহ খইরান

1 Answer

+1 vote
by (657,800 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


শরীয়তের বিধান অনুযায়ী গুনাহের আসবাব টিভি, ঢোল,বাদ্যযন্ত্র ইত্যাদি ক্রয় বিক্রয় করা মাকরুহ। 
এটার আমদানিও হারাম।
(কিতাবুন নাওয়াজেল ১০/২৫২

যেহেতু টিভির মাধ্যমে গোনাহের কাজই বেশি করা হয়। তাই এটি বিক্রি করা মাকরূহে তাহরীমি। [ফাতাওয়া উসমানী-৩/৮৪]

সুতরাং টিভি গুনাহের আসবাব হওয়ায় তাহা ক্রয় বা বিক্রয় করা যাবেনা।
তার বিক্রয় মূল্য ব্যবহার করা যাবেনা।

হ্যাঁ যদি কাহারো ব্যাপারে নিশ্চিত ভাবে জানা যায় যে সে টিভি নিয়ে গিয়ে ইসলাম বিরোধী কিছুই দেখবেনা,কাউকে দেখতেও দিবেনা, তাহলে তার কাছে বিক্রয় জায়েজ আছে।  

মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ
    
وَتَعَاوَنُوا عَلَى الْبِرِّ وَالتَّقْوَىٰ ۖ وَلَا تَعَاوَنُوا عَلَى الْإِثْمِ وَالْعُدْوَانِ ۚ وَاتَّقُوا اللَّهَ ۖ إِنَّ اللَّهَ شَدِيدُ الْعِقَابِ [٥:٢

সৎকর্ম ও খোদাভীতিতে একে অন্যের সাহায্য কর। পাপ ও সীমালঙ্ঘনের ব্যাপারে একে অন্যের সহায়তা করো না। আল্লাহকে ভয় কর। নিশ্চয় আল্লাহ তা’আলা কঠোর শাস্তিদাতা। {সূরা মায়িদা-২}

قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «الْمُسْلِمُونَ عَلَى شُرُوطِهِمْ

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ মুসলমানগণ তার শর্তের উপর থাকবে। {সুনানে আবু দাউদ, হাদীস নং-৩৫৯৪, সুনানে দারা কুতনী, হাদীস নং-২৮৯০, শুয়াবুল ঈমান, হাদীস নং-৪০৩৯}

أن كل ما فيه منفعة تحل شرعاً، فإن بيعه يجوز، لأن الأعيان خلقت لمنفعة الإنسان بدليل قوله تعالى: {خلق لكم ما في الأرض جميعاً} [البقرة:29/ 2] (الفقه الاسلامى وادلته، معالم النظام الاقتصادى فى الاسلام، القسم الثالث العقود، المبحث الرابع-البيع الباطل والبيع الفاسد، المطلب الاول-انواع البيع الباطل، بيع النجس والمتنجس-4/217)
সারমর্মঃ
যার মধ্যে বৈধ ফায়েদা রয়েছে,সেটির বিক্রয় জায়েজ আছে।
  
وَمَا كَانَ الْغَالِبُ عَلَيْهِ الْحَرَامُ وَلَمْ يَجُزْ بَيْعُهُ وَلَا هِبَتُهُ (الفتاوى الهندية، كتاب البيوع، الْبَابُ التَّاسِعُ فِيمَا يَجُوزُ بَيْعُهُ وَمَا لَا يَجُوزُ وَفِيهِ عَشَرَةُ فُصُولٍ، الْفَصْلُ الْخَامِسُ فِي بَيْعِ الْمُحْرِمِ الصَّيْدَ وَفِي بَيْعِ الْمُحَرَّمَاتِ،-3/116)
সারমর্মঃ
যার মধ্যে বেশিরভাগই হারাম হয়,তার বিক্রয় করা জায়েজ নেই।
হেবা করাও জায়েজ নেই।
,
★সুতরাং প্রশ্নে উল্লেখিত টিভি বিক্রয় মাকরুহে তাহরিমি হবে।
বিধায় তাহা পরিত্যাজ্য। 
এ উপার্জনও জায়েজ হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...