আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
146 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (22 points)
আমার ছোটবোনকে আমার মা -বাবা দত্তক নিয়েছিলেন তার ১ বছর বয়েসে। বর্তমানে তার ০৮ বছর বয়স। তার মা বলেছিলেন, পিতা সন্তানের কোনো খোঁজ নেন না, সম্ভবত আরেক জায়গায় বিয়ে করে  নিরুদ্দেশ হয়ে গিয়েছেন। তাই আমরাও জানি না কিছুই। আমার মা বাবা তার থেকে দেশের দত্তক আইন অনুযায়ীই নিয়েছিলেন, তবে কোনো টাকা পয়সা লেনদেন হয় নি এখানে। কিছুদিন হলো আমি জানতে পেরেছি ইসলামে এতিম সন্তানের অভিভাবত্ব নেওয়াতে কিছু নিয়ম রয়েছে। যেগুলো আমার কাছে আমাদের পরিস্থিতি অনুযায়ী স্পষ্ট নয়।  আমরা তার পিতৃ পরিচয় জানি না, এবং মাতৃপরিচয়ও হারিয়ে ফেলেছি।  সে ছোটো থেকেই আমাদেরকে ভাই বোন এবং আমাদের মা - বাবা কে আপন জেনে বড় হচ্ছে।  আমরাও তার প্রতি একই স্নেহ পোষণ করি। তাকে কিছু জানাতে গেলে তার চরম মানসিক ক্ষতির  সম্ভাবনা রয়েছে  এবং তার পরবর্তী জীবনেও এর প্রভাব থাকবে। সে পারবে না তার আপন মা বাবার দেখা পেতে, আবার আমরাও তার কাছে পর হয়ে যাবো। এই অবস্থায় কি করণীয়?

1 Answer

0 votes
by (675,600 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


এতিম সন্তানকে লালন পালনের উপর বিশেষ ফজিলত রয়েছে।
হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ الصَّبَّاحِ بْنِ سُفْيَانَ، أَخْبَرَنَا عَبْدُ الْعَزِيزِ يَعْنِي ابْنَ أَبِي حَازِمٍ، قَالَ: حَدَّثَنِي أَبِي، عَنْ سَهْلٍ، أَنَّ النَّبِيَّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ، قَالَ: أَنَا وَكَافِلُ الْيَتِيمِ كَهَاتَيْنِ فِي الْجَنَّةِ وَقَرَنَ بَيْنَ أُصْبُعَيْهِ الْوُسْطَى وَالَّتِي تَلِي الْإِبْهَامَ صحيح

সাহল (রাঃ) সূত্রে বর্ণিত। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ আমি ও ইয়াতীমদের প্রতিপালনকারী জান্নাতে এভাবে থাকবো। এ বলে তিনি তাঁর মধ্যমা ও তর্জনী (আঙ্গুল) একত্র করলেন।
(আবু দাউদ ৫১৫০)

وَعَنْ سَهْلِ بْنِ سَعْدٍ قَالَ: قَالَ رَسُولُ اللهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ:أَنَا وَكَافِلُ الْيَتِيمِ لَه وَلِغَيْرِه فِى الْجَنَّةِ هٰكَذَا وَأَشَارَ بِالسَّبَّابَةِ وَالْوُسْطٰى وَفَرَّجَ بَيْنَهُمَا شَيْئًا. رَوَاهُ البُخَارِىُّ

সাহল ইবনু সা‘দ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ আমি এবং ইয়াতীমের লালন-পালনকারী, সে ইয়াতীম নিজের হোক বা অন্য কারো হোক জান্নাতে এরূপ হবো, এ কথা বলে তিনি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) নিজের তর্জনী ও মধ্যমা অঙ্গুলি দ্বারা ইঙ্গিত করলেন। তখন দু’ অঙ্গুলির মধ্যে সামান্য ব্যবধান ছিল।
সহীহ : বুখারী ৬০০৫, তিরমিযী ১৯১৮, আবূ দাঊদ ৫১৫০, সহীহাহ্ ৮০০, সহীহ আত্ তারগীব ২৫৪১, সহীহ আল আদাবুল মুফরাদ ১০০, আহমাদ ২২৮২০, মুসনাদে আবূ ইয়া‘লা ৭৫৫৩, সহীহ ইবনু হিব্বান ৪৬০, আর মু‘জামুল কাবীর ৫৭৭২, আস্ সুনানুল কুবরা লিল বায়হাক্বী ১৩০৩৭,মিশকাত ৪৯৫২।)
,
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত দত্তক নেওয়া মেয়েটি এতিম নয়।
তবে তার বাবা নিরুদ্দেশ, আর মা কেও খুজে পাওয়া যাচ্ছেনা।
তাই এক্ষেত্রে তাকে দেখভাল করলেও উপরোক্ত ছওয়াব পাওয়া যাবে,ইনশাআল্লাহ। 
,
এখানে গুরুত্বপূর্ণ বিষয় সেটি হলো,তাকে তার আসল পিতা মাতার বিষয়টি জানাতে গেলে অনেক সমস্যার কথা প্রশ্নে উল্লেখ রয়েছে।
এখানে তার পিতা মাতার পরিচয় যদি নাও জানানো হয়,তবুও তার যে আপনার বাবা,ভাই দের সামনে পর্দার মতো ফরজ বিধান পালন করতে হবে,এটিতে তো ব্যাঘাত ঘটবে। 
পর্দাহীনতার এহেন কাজ ইসলাম কোনোভাবেই অনুমোদন দেয়না।
হ্যাঁ যদি ২ বছর বয়সের মধ্যেই আপনার মা তাকে দুধ খাওয়াতো,তাহলে বিষয়টির একটি সমাধান হতো।
,
সুতরাং এখন তার পিতা মাতার পরিচয় হারিয়ে ফেলার পর তাকে যদিও তাদের কাছে ফিরিয়ে দেওয়া,দেখা করে দেওয়া অসম্ভব,তারপরেও তাকে ভালোভাবে বুঝিয়ে বিষয়টি জানাতে হবে।
নতুবা শরীয়ত বহির্ভূত অনেক গুনাহের কাজের দায়ভার আপনাদের উপর বর্তাবে।  

আরো জানুনঃ 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...