আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
127 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (13 points)
আসসালামু আলাইকুম ওয়ারহমাতুল্লহি ওয়াবারকাতুহ

উস্তাদ, আমি আপনার যুম মিটিং এ এই প্রশ্নটা করেছিলাম।কিন্তু কিছু বিষয় আপনাকে জানাতে পারিনি।তাই প্রশ্নটা আবার করছি।।

উস্তাদ,গতবছর জুলাই মাসের ২০ তারিখ আমার বিয়ে হয়,আমার হাজবেন্ড মাস্টার্স শেষের সেমিস্টারে ছিল।।বিয়ের দুইমাস পর মাস্টার্স শেষ হয়।।উনি ময়মনসিংহ তে পড়াশোনা করতো, আর আমি আমার ভার্সিটি বন্ধ থাকার কারণে আমার বাবার বাসা (সিরাজগঞ্জে) থাকি।। বিয়ের আগে আব্বু বলে নিয়েছিল যে যতদিন আমার পড়াশোনা শেষ না হয় ততোদিন আব্বুই আমার ভরণপোষণ দিবে।শ্বশুরবাড়ি এখনো যাওয়া হয়নি, হয়ত হাজবেন্ডের চাকরী হলে নিয়ে যাবে ওনারা।।

এখন উনি ঢাকাতে গেছেন গত মাসের শেষের দিকে চাকরী বা ব্যবসা যেটাই হোক করবে।।ওনার চাচাতো এক ভাবী ওনাকে ব্যবসা করার জন্য ১ লক্ষ টাকা ধার দিয়েছিল,এখনো আছেই টাকাটা....ওনার ফেমিলি থেকে ব্যবসারর জন্য কোনো টাকা দেননি।।আর উনি আমার আব্বু আম্মুর থেকেও নিবেননা।।

আজকে আমার হাজবেন্ড একটা প্রাইভেট জব পেয়েছে আলহামদুলিল্লাহ। কিন্তু এখানে সেলস এন্ড মার্কেটিং করতে হবে।।।কোনো কৃষি অফিসার বা শিক্ষকদের টাকা ঘুষ দিতে হবে মেশিনটার প্রমোট করানোর জন্য,, আর বিক্রিও করতে হবে।।

না জানানো তথ্যাদিঃ
আমার হাজবেন্ড যে কোম্পানিতে জবটা পেয়েছে সেটা নতুন কোম্পানি।মেশিনটাও নতুন এসেছে বাংলাদেশে।
সরকারের ভর্তুকি কম। আমরাতো জানিনা মেশিনটা কেমন,তাহলে এক্ষেত্রে কি হবে?চাকরীতে জয়েন হলে একবছরের আগে ছাড়তে পারবেনা।। ওনার এগ্রিকালচার ইঞ্জিনিয়ারিং সাবজেক্ট ছিল,এই সাবজেক্ট থেকে সেলস এন্ড মার্কেটিং ছাড়া প্রাইভেট জবও খুব একটা নেয়।।

এমতাবস্থায় এই জবটা করা কি ওনার জন্য জায়েজ হবে?

1 Answer

0 votes
by (671,200 points)
وعليكم السلام ورحمة الله وبركاته 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
,

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন!
প্রশ্নে উল্লেখিত ছুরতে মেশিনটার প্রমোট করানোর জন্য কৃষি অফিসার বা শিক্ষকদের যে টাকা দিতে হচ্ছে,এটি কমিশন।

বৈধ কোনো কাজে নির্দিষ্ট কিছু কমিশন দেওয়া জায়েজ আছে।

ইমাম মালিক রাহ থেকে বর্ণিত রয়েছে,
ﻭﺳﺌﻞ ﺍﻹﻣﺎﻡ ﻣﺎﻟﻚ ﺭﺣﻤﻪ ﺍﻟﻠﻪ ﻋﻦ ﺃﺟﺮ ﺍﻟﺴﻤﺴﺎﺭ ﻓﻘﺎﻝ : ﻻ ﺑﺄﺱ ﺑﺬﻟﻚ 
ইমাম মালিক রাহ কে দালালী ব্যবসা সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন এতে কোনো সমস্যা নেই।(আল-মুদাওয়ানাতুল কুবরাঃ৩/৪৬৬)

ইমাম বোখারী রাহ বলেনঃ
" ﺑَﺎﺏ ﺃَﺟْﺮِ ﺍﻟﺴَّﻤْﺴَﺮَﺓِ . ﻭَﻟَﻢْ ﻳَﺮَ ﺍﺑْﻦُ ﺳِﻴﺮِﻳﻦَ ﻭَﻋَﻄَﺎﺀٌ ﻭَﺇِﺑْﺮَﺍﻫِﻴﻢُ ﻭَﺍﻟْﺤَﺴَﻦُ ﺑِﺄَﺟْﺮِ ﺍﻟﺴِّﻤْﺴَﺎﺭِ ﺑَﺄْﺳًﺎ .ﻭَﻗَﺎﻝَ ﺍﺑْﻦُ ﻋَﺒَّﺎﺱٍ : ﻻ ﺑَﺄْﺱَ ﺃَﻥْ ﻳَﻘُﻮﻝَ : ﺑِﻊْ ﻫَﺬَﺍ ﺍﻟﺜَّﻮْﺏَ ﻓَﻤَﺎ ﺯَﺍﺩَ ﻋَﻠَﻰ ﻛَﺬَﺍ ﻭَﻛَﺬَﺍ ﻓَﻬُﻮَ ﻟَﻚَ .
ﻭَﻗَﺎﻝَ ﺍﺑْﻦُ ﺳِﻴﺮِﻳﻦَ : ﺇِﺫَﺍ ﻗَﺎﻝَ ﺑِﻌْﻪُ ﺑِﻜَﺬَﺍ ﻓَﻤَﺎ ﻛَﺎﻥَ ﻣِﻦْ ﺭِﺑْﺢٍ ﻓَﻬُﻮَ ﻟَﻚَ ، ﺃَﻭْ ﺑَﻴْﻨِﻲ ﻭَﺑَﻴْﻨَﻚَ ﻓَﻠَﺎ ﺑَﺄْﺱَ ﺑِﻪِ .ﻭَﻗَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ : ( ﺍﻟْﻤُﺴْﻠِﻤُﻮﻥَ ﻋِﻨْﺪَ ﺷُﺮُﻭﻃِﻬِﻢ)
তরজমাঃইবনে সিরীন, আত্বা,ইবরাহিম,হাসান, রাহ এর মত যুগশ্রেষ্ট ইমামগণ দালালী ব্যবসায় শরয়ী কোনো সমস্যা মনে করেন না।ইবনে আব্বাস রাহ,বলেনঃকোনো অসুবিধা নেই এরকম কোনো চুক্তিতে যে, কেউ কাউকে বলল,তুমি এই মাল এত টাকায় বিক্রি কর,এর(পুর্ব নির্ধারিত মূল্যর) চেয়ে বেশী যা লাভ হবে তা তোমার।ইবনে সিরীন রাহ বলেনঃযখন কেউ কাউকে বললঃতুমি এই মাল এত টাকায় বিক্রি কর, যা লাভ হবে অথবা এর চেয়ে বেশী যা লাভ হবে, তা তোমার অথবা তা আমার এবং তোমার মধ্যে বন্টিত হবে।এরকম চুক্তিতে কোনো সমস্যা নেই।নবী কারীম সাঃ বলেনঃ-মুসলমানগন তাদের  কৃতচুক্তির আওতাধীন।অর্থাৎ শরীয়ত বিরোধী চুক্তি না হলে তা অবশ্যই পূরণীয় এবং পূরণ করতে হবে,এবং দালালীও একটি চুক্তি বিধায় তা বৈধ ও পূরণীয় ।(সহীহ বোখারী-৩/৯২, হাদীস নং ২২৭৪ এর শিরোনাম) 

বিস্তারিত জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/44

★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে কমিশন হিসেবে সেই টাকা দেওয়া তাদেরকে দেওয়া জায়েজ আছে।    


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...