আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
11,427 views
in সালাত(Prayer) by (3 points)
*আল্লাহুম্মা ইন্নাকা আফুউন কারিম; তুহিব্বুল আফওয়া, ফা'ফু আন্নি* এই দোয়াটা কি শবে কদর ছাড়া অন্যান্য দিনে পড়া যাবে?? আমি প্রতিদিন নামাজের সেজদায় পড়তে পারবো দোয়াটা?? নাকি দোয়াটা শুধু কদরের রাতে পড়ার জন্য??

দোআ টার অর্থ খুবই সুন্দর লাগে.. ক্ষমা চাওয়ার জন্য..
by
⛔ জরুরি সতর্কতা:

সুনানে তিরমিযীর বর্ণনায়, عفُوٌّ ‘আফুউন শব্দের পরে كريمٌ কারীম’ শব্দটি রয়েছে। আর তিরমিযীর বরাতে অনেক আলেম (যেমন: ইমাম নওবী, ইবনে তাইমিয়া, ইবনে হাজার, ইবনুল কাইয়েম, ইবনে কাসির প্রমুখ মনিষীগণ)
এ দুআটি বর্ণনা করেছেন কিন্তু তারা ‘কারীম’ শব্দটি উল্লেখ করেন নি।

আর শাইখ আলবানী রহ. প্রথম পর্যায়ে এটিকে সহিহ বলেছিলেন। কিন্তু তার পরবর্তী গবেষণায় প্রমাণিত হয়েছে, ‘কারীম’ শব্দটির কোন ভিত্তি নাই। তাই তিনি মত পরিবর্তন করেছেন।

তিনি বলেন:
(تنبيه): وقع في سنن الترمذي بعد قوله: "عفو" زيادة: "كريم" ولا أصل لها في شيء من المصادر المتقدمة، ولا في غيرها ممن نقل عنها، فالظاهر أنها مدرجة من بعض الناسخين أو الطابعين

সতর্ক বাণী:
সুনানে তিরমিযীতে عفو (আফুউন) শব্দের পরে كريم (কারীম) শব্দটি এসেছে। কিন্তু পূর্ববর্তী কোন হাদিসের মূল উৎস গ্রন্থ বা সেগুলো থেকে যে সব কিতাবে তা নকল করা হয়েছে সেগুলোতে এর কোনই ভিত্তি পাওয়া যায় না। সুতরাং এটি স্পষ্ট হয় যে, যারা তিরমিযীর হাদিস নুসখা (কপি) করেছে বা মুদ্রণ করেছে তাদের কারো পক্ষ থেকে এ শব্দটি সংযোজিত।” (সিলসিলা সাহীহাহ)

আল্লাহ সবচেয়ে ভালো জানেন।

উম্মুল মুমিনীন আয়েশা রা. হতে বর্ণিত। তিনি বলেন, হে আল্লাহর রাসূল, আমি যদি জানতে পারি যে, কোন রাতটি লাইলাতুল কদর তাহলে তখন কোন দুয়াটি পাঠ করব? তিনি বললেন, তুমি বলবে,
اللَّهمَّ إنَّك عفُوٌّ تُحِبُّ العفْوَ، فاعْفُ عنِّيউচ্চারণ: আল্লা-হুম্মা ইন্নাকা আফুউন তুহিব্বুল আফওয়া ফা’ফু আন্নী।“হে আল্লাহ, আপনি মার্জনা কারী। আপনি মার্জনা করা পছন্দ করেন। অত:এব আপনি আমাকে মার্জনা করুন।” (সহিহ ইবনে মাজাহ, হা/৩১১৯, সহিহুল জামে, হা/৪৪২৩,-শাইখ আলবানী, তাখরিজুল মুসনাদ (মুসনাদে আহমদ)-হা/২৫৪৯৫-শুআইব আরবানুত প্রমুখ)

আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল
দাঈ, জুবাইল দাওয়াহ এন্ড গাইডেন্স সেন্টার, সৌদি আরব
#abdullahilhadi

কৃতজ্ঞতাঃ সঠিক পথের দিশা Guidance To The Right Path ফেসবুক পেজ;

https://www.facebook.com/Guidance2TheRightPath/posts/960425787710300

1 Answer

0 votes
by (62,960 points)

 

بسم الله الرحمن الرحيم

জবাব,

উম্মুল মুমিনিন আয়েশা (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন- হে আল্লাহর রাসুল, আমি যদি জানতে পারি যে, কোন রাতটি লাইলাতুল কদর তাহলে তখন কোন দোয়া পড়বো? তখন তিনি বললেন, তুমি বলো

اللَّهمَّ إنَّك عفُوٌّ كريمٌ تُحِبُّ العفْوَ، فاعْفُ عنِّي

অর্থ : হে আল্লাহ, আপনি মহানুভব ক্ষমাশীল। আপনি ক্ষমা করতে পছন্দ করেন। অতএব আপনি আমাকে ক্ষমা করুন।’ (তিরমিজি, হাদিস : ৩৫১৩)

শরীয়তের বিধান অনুযায়ী  নফল নামাজের সেজদায় ও আখেরী বৈঠকে কুরআন সুন্নাহর বর্ণিত দোয়া ব্যাতিত যেকোনো দোয়া,ওলামায়ে কেরামের রচিত বিভিন্ন দোয়া করা যাবেসমস্যা নেই। কিন্তু দুনিয়াবি দুআ করা যাবেনা,এবং আরবী ছাড়া অন্য কোন ভাষায় দুআ করা যাবে না।ফরজ নামাজে নির্দিষ্ট দোয়া ব্যাতিত অন্যান্য দোয়া করা ঠিক নয়। উলামায়ে কেরামগন নিষেধ করেছেন।তবে কিছু ইসলামী স্কলারদের মতে ফরজ নামাজে কুরআন সুন্নাহর বর্ণিত দোয়া ব্যাতিত যেকোনো দোয়া,ওলামায়ে কেরামের রচিত বিভিন্ন দোয়াপড়া জায়েয আছে। তবে তারা ফরজ নামাজে কুরআন সুন্নাহে বর্ণিত দূআ ব্যাতিত অন্যান্য দুআ  করা থেকে অনুৎসাহিত করেছেন।

عَنْ أَبِى هُرَيْرَةَ أَنَّ النَّبِىَّ -صلى الله عليه وسلم- كَانَ يَقُولُ فِى سُجُودِهِ « اللَّهُمَّ اغْفِرْ لِى ذَنْبِى كُلَّهُ دِقَّهُ وَجِلَّهُ وَأَوَّلَهُ وَآخِرَهُ

হযরত আবু হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ সেজদায় পড়তেন আল্লাহুম্মাগফিরলি জামবি’ কুল্লাহু দিক্কাহু ওয়া জিল্লাহু ওয়া আওয়ালাহু ওয়া আখিরাহু”। {তাহাবী শরীফ, হাদিস নং-১৩০৭, সুনানে আবু দাউদ, হাদিস নং-৮৭৮, সহীহ মুসলিম, হাদিস নং-১১১২, সহীহ ইবনে খুজাইমা, হাদিস নং-৬৭২, সহীহ ইবনে হিব্বান, হাদিস নং-১৯৩১}

ফাতাওয়ায়ে শামীতে আছেঃ 

فى الدر المختار– ( ودعا ) بالعربية ، وحرم بغيرها، (كتاب الصلاة، باب صفة الصلاة، مطلب فى الدعاء بغير العربية، 2/233-234)

যার সারমর্ম হলোঃ নামাজে আরবী ছাড়া অন্য ভাষায় দোয়া পড়া নাজায়েজ। 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই!

প্রশ্নোক্ত দুয়াটি শবে বরাতে বিশেষ গুরুত্ব রাখে,তবে শবে বরাত ছাড়াও যে কোন দিন যে কোন সময় উক্ত দুয়া পড়া যাবে এবং আপনি নফল সালাতের সেজদাতেও মধ্যেও দুয়াটি পড়তে পারেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)
by
শবে বরাত? মনে হচ্ছে কদর লিখতে গিয়ে ভুল করে বরাত লিখে ফেলেছেন উস্তায।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...